২১ জুলাইয়ের প্রস্তুতি তুঙ্গে, কলকাতায় ভিড় তৃণমূল কর্মী-সমর্থকদের

২১ জুলাইয়ের প্রস্তুতি তুঙ্গে, কলকাতায় ভিড় তৃণমূল কর্মী-সমর্থকদের
  • Share this:

#কলকাতা: ২১ জুলাইয়ের প্রস্তুতি তুঙ্গে। কলকাতায় ভিড় তৃণমূল কর্মী-সমর্থকদের। উত্তরবঙ্গ থেকে আসছেন কর্মী-সমর্থকরা। শুক্রবার সকালেই পৌঁছেছেন বহু কর্মী। সেন্ট্রাল পার্ক ও গীতাঞ্জলি স্টেডিয়াম- দুই জায়গায় উত্তরবঙ্গের কর্মীদের থাকার ব্যবস্থা করা হয়েছে ৷

২৬ বছর পর ফের এক গুরুত্বপূর্ণ রাজনৈতিক ইস্যুকে সামনে রেখে ২১ জুলাইয়ের প্রস্তুতি নিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ১৯৯৩ সালে সচিত্র পরিচয়পত্রে ভোটের দাবিতে আন্দোলনে নেমেছিলেন তৎকালীন যুব কংগ্রেস সভানেত্রী মমতা। এবার ইভিএম সরিয়ে ব্যালটে ভোটের দাবি।

১৯৯৩। সচিত্র পরিচয়পত্রে ভোটের দাবিতে আন্দোলনে নেমেছিলেন তৎকালীন যুব কংগ্রেস সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেদিন পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু হয়। ইতিমধ্যে দেশের নির্বাচন প্রক্রিয়ায় আমূল বদল এসেছে। পরিচয়পত্রেই ভোট বাধ্যতামূলক হয়েছে। তৎকালীন যুব কংগ্রেস সভানেত্রী আজ মুখ্যমন্ত্রী।

তবে এই লড়াইটা রাজ্য নয়, কেন্দ্রের বিরুদ্ধে। বিজেপি বিরোধী মুখ হিসেবে সব থেকে এগিয়ে থাকা মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যে জাতীয় স্তরে আওয়াজ তুলেছেন। দেশের বিভিন্ন প্রান্তের নেতারাও সহমত হয়েছেন। ইভিএম বদলে ব্যালট ফেরানোর দাবি জোরদার হয়েছে।

মাঝের সময়টার ২১ জুলাই শহিদ দিবসের পাশাপাশি অন্য অনেক বিষয়কে কেন্দ্র করে পালিত হয়েছে। রাজ্যে ক্ষমতায় আসার পর কার্যত বিজয় দিবস হিসেবেও পালিত হয় ২১ জুলাই। কিন্তু এই প্রথম পরিবেশ পরিস্থিতি যেন ফেরাচ্ছে ২৬ বছর আগের স্মৃতি।

First published: July 19, 2019, 10:04 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर