• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • রাজ্যের আইএএস ও ডব্লিউবিসিএস অফিসারদের প্রশিক্ষণ দিতে চলেছে প্রেসিডেন্সি

রাজ্যের আইএএস ও ডব্লিউবিসিএস অফিসারদের প্রশিক্ষণ দিতে চলেছে প্রেসিডেন্সি

রাজ্যের আইএএস ও ডব্লিউবিসিএস অফিসারদের প্রশিক্ষণ দিতে চলেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

রাজ্যের আইএএস ও ডব্লিউবিসিএস অফিসারদের প্রশিক্ষণ দিতে চলেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

রাজ্যের আইএএস ও ডব্লিউবিসিএস অফিসারদের প্রশিক্ষণ দিতে চলেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

  • Share this:

    #কলকাতা: রাজ্যের আইএএস ও ডব্লিউবিসিএস অফিসারদের প্রশিক্ষণ দিতে চলেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই রাজ্যের সবুজ সংকেত মিলেছে। মে মাস থেকেই শুরু হতে চলেছে ওই বিশেষ প্রশিক্ষণ। যদিও, এইমুহূর্তে রাজ্যে আইএএসের সংখ্যাটা প্রয়োজনের তুলনায় বেশ কম।

    প্রোমোটেড আইএস, আইএএস ও ডব্লিউবিসিএস আমলাদের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা শুরু করছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই রাজ্যের কর্মীবর্গ ও প্রশাসনিক সংস্কার দফতরের তরফে সবুজ সংকেত পেয়েছে প্রেসিডেন্সি। প্রাথমিক ভাবে মে মাস থেকেই আমলাদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে তারা। বিশ্ববিদ্যালয় কলেজ স্ট্রিট ক্যাম্পাসের পাশাপাশি কার্শিয়ং ক্যাম্পাসেও প্রশিক্ষণ দেওয়া হবে। যদিও, রাজ্যে প্রয়োজনের তুলনায় অপ্রতুল আইএএস ও ডব্লিবিসিএস পদমর্যাদার অফিসার। ডব্লিউবিসিএসের তুলনায় আইএএসের পরিসংখ্যান খুবই ভয়াবহ। রাজ্যে এই মুহূর্তে ডব্লিউবিসিএস অফিসার থাকা উচিত ১৭৪৭ জন।

    যদিও, রাজ্যে এইমুহূর্তে রয়েছে ১৬০০-র কিছু বেশি। ৫ বছর আগে সংখ্যাটা ১৫০০ থেকে ১৬০০-র মধ্যেই ছিল। আইএএসের পরিসংখ্যান সুখকর নয়। বেঙ্গল ক্যাডারে আইএএস প্রয়োজন ৩৫৯টি। আছে ৫০ জনের কিছু বেশি। ২০১১ সালেও এই সংখ্যা ছিল ১০২ জন। কিছুদিন আগে মুখ্যমন্ত্রীও বেঙ্গল ক্যাডারে পর্যাপ্ত আইএএস না থাকায় উদ্বেগ প্রকাশ করেন।

    প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় মূলত প্রশিক্ষণ দেবে, নীতি নির্ধারণ, তার প্রয়োগ, আমলাদের সঙ্গে সাধারণ মানুষের আরও নিবিড় যোগাযোগ গড়ে তোলা, প্রশাসনিক ব্যবস্থাকে ঢেলে সাজানো ইত্যাদি ক্ষেত্রে। মূলত, সরকারের তরফে আমলাদের প্রশিক্ষণের জন্য পাঠানো হবে। কর্মবর্গ ও প্রশিক্ষণ দফতর ঠিক করে দেবে কাদের প্রশিক্ষণ নেওয়া উচিত। মূলত, এই ধরনের পাঠ্যক্রম তৈরির প্রক্রিয়া চলছে।

    প্রেসিডেন্সির দ্বিশতবর্ষ পালন চলছে। তাই এই উদ্যোগ। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের পাশাপাশি, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরাও আসবেন। একটি স্টাডি মেটেরিয়ালও তৈরি হচ্ছে। একদিকে প্রশিক্ষণের ব্যবস্থা, অন্যদিকে রাজ্যে পর্যাপ্ত আইএএসের অভাব ৷ এই প্রথম কোনও বিশ্ববিদ্যালয়ে সরকারি আধিকারিকদের প্রশিক্ষণ৷ সরকারই পাঠাবে কর্মীদের৷

    First published: