Home /News /kolkata /
State Cabinet Reshuffle: মুখ্যমন্ত্রীর আস্থা জিতেছিলেন আগেই, এবার মন্ত্রিসভায় এলেন মমতার 'প্রদীপদা'

State Cabinet Reshuffle: মুখ্যমন্ত্রীর আস্থা জিতেছিলেন আগেই, এবার মন্ত্রিসভায় এলেন মমতার 'প্রদীপদা'

মন্ত্রীসভায় এলেন প্রদীপ মজুমদার৷

মন্ত্রীসভায় এলেন প্রদীপ মজুমদার৷

কৃষির মতো গুরুত্বপূর্ণ দফতরে কি যাবেন প্রদীপ মজুমদার, শুরু জল্পনা। 

  • Share this:

#কলকাতা: অবশেষে রাজ্য মন্ত্রীসভায় এলেন মমতার 'প্রদীপ দা'। দুর্গাপুর পূর্ব কেন্দ্র থেকে ২০২১ সালে তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন প্রদীপ মজুমদার। এই আসনে বিজেপি-র তরফে দাঁড়িয়েছিলেন কর্নেল দীপ্তাংশু চৌধুরী। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়িয়েছিলেন আভাস রায়চৌধুরী। পূর্ণ মন্ত্রী হিসেবেই এ দিন শপথ নেনে প্রদীপ মজুমদার৷

মমতা বন্দোপাধ্যায় বরাবর তাকে প্রদীপ দা বলে ডাকতেই পছন্দ করেন। ২০১১ সালে তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসার পরে রাজ্যের বা মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা হিসাবে কাজ করছেন প্রদীপ মজুমদার। স্বল্প উচ্চতার এই মানুষটিরসঙ্গে তৃণমূল কংগ্রেসের সর্ব স্তরের যোগাযোগ ভাল। নবান্নের অন্দর মহলের গুঞ্জন, বিভিন্ন সময় কৃষি প্রধান এলাকায় তার ফিল্ড ভিজিট কাজে এসেছে। এমন কি, পরীক্ষামূলক ভাবে একাধিক চাষের বিষয়েও সরকারি তরফে উৎসাহ দেওয়ার ক্ষেত্রে তাঁর ভূমিকা আছে।

আরও পড়ুন: মন্ত্রী হচ্ছেন বাবুল সুপ্রিয়, মমতার মন্ত্রিসভায় আট নতুন মুখ

একটা সময়ে বিভিন্ন প্রশাসনিক বৈঠকেও মমতা বন্দোপাধ্যায়কে বলতে শোনা যেত, 'প্রদীপ দা আপনি বলুন'। ২০১৬ সালে নির্বাচনে লড়াইয়ে হেরে গেলেও মাটি কামড়ে পরে থেকেছেন তিনি৷ ২০১৯- এর লোকসভা ভোটে পূর্ব বর্ধমানের একাধিক জায়গায় খারাপ ফল হয় তৃণমূলের। দূর্গাপুরের মতো আসনকে বারবার টার্গেট করেছে বিজেপি৷ যদিও শিল্পাঞ্চলের মাটিতে দাঁড়িয়ে জয় ছিনিয়ে আনেন তিনি।প্রশাসনিক স্তরের সঙ্গে কৃষকদের যোগাযোগের বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন প্রদীপ মজুমদার তাই তাকে মন্ত্রিসভায় নিয়ে আসা হল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

পশ্চিম বর্ধমান জেলা হল বর্ধমান বিভাগের একটি জেলা। এই জেলার সদর হল আসানসোল। এটি মূলত কয়লা ও শিল্প প্রধান জেলা। আসানসোল ও দুর্গাপুর মহকুমা নিয়ে এই নতুন জেলা তৈরির প্রস্তাব দেয় পশ্চিমবঙ্গ সরকার। ২০১৭ সালের ৭ এপ্রিল এই জেলার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে চালু হয়। দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্র পশ্চিম বর্ধমান জেলার একটি বিধানসভা কেন্দ্র। আগে এই কেন্দ্রটি দুর্গাপুর-১ বিধানসভা কেন্দ্রের অন্তর্ভুক্ত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে সিপিএম প্রার্থী সন্তোষ দেবরায় জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮২ হাজার ২০০৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী প্রদীপ মজুমদার। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৭৫ হাজার ৬৯৷ সিপিএম প্রার্থী সন্তোষ দেবরায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি তৃণমূল প্রার্থী প্রদীপ মজুমদারকে ৯ হাজার ১৩১ ভোটে পরাজিত করেছিলেন।

Published by:Debamoy Ghosh
First published:

পরবর্তী খবর