Home /News /kolkata /
Potato Price Hike In Bengal: আলুর দাম কমাতে উদ্যোগী রাজ্য! জ্যোতি, চন্দ্রমুখী সস্তা হবে কবে থেকে?

Potato Price Hike In Bengal: আলুর দাম কমাতে উদ্যোগী রাজ্য! জ্যোতি, চন্দ্রমুখী সস্তা হবে কবে থেকে?

Potato Price Hike In Bengal: কৃষিমন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায় জানিয়েছেন, এবার রাজ্যে ১৩০ লক্ষ মেট্রিক টন আলুর উৎপাদন হয়েছে। যা গত দু'বছরে সর্বাধিক।

  • Share this:

#কলকাতা: রাজ্যে ক্রমশই ঊর্ধ্বমুখী আলুর দাম। জ্যোতি আলুর বাজার দর যেখানে কমপক্ষে ৩০ টাকা প্রতি কেজি, সেখানে চন্দ্রমুখী আলুর দাম এক লাফে অনেকটাই বেড়েছে ।

রাজ্যের  বিভিন্ন বাজারে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে চন্দ্রমুখী আলু। এবার সেই আলুর দাম কমাতে উদ্যোগী রাজ্য সরকার। পাশাপাশি রাজ্যের আলু চাষিদের এদিন ক্ষতিপূরণের টাকা দেওয়ার কথা ঘোষণা করেন রাজ্যের কৃষি মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়।

তিনি এটাও জানান, "শীঘ্রই আলুর দাম স্বাভাবিক পর্যায়ে চলে আসবে।" তবে তা আসতে কতদিন লাগবে, সেই বিষয়ে অবশ্য নির্দিষ্ট করে বলতে পারেননি রাজ্যের কৃষি মন্ত্রী। শোভন দেব চট্টোপাধ্যায় এদিন বলেছেন, "এবার গত দু বছরের তুলনায় সর্বাধিক আলু উৎপাদন হয়েছে। ১৩০ লক্ষ মেট্রিক টন আলু উৎপাদন হয়েছে।"

আবহাওয়ার জন্য উৎপাদনের সময় অনেকটা বেশি লেগেছে বলে দাবি করেছেন রাজ্যের কৃষি মন্ত্রী। প্রসঙ্গত, হিমঘর থেকে আলু ছাড়লেই দাম অনেকটা নিয়ন্ত্রণে আসবে বলেই মনে করছে রাজ্যের কৃষি বিপনন দপ্তর আধিকারিকরা।

আরও পড়ুন- কলকাতা সহ বাংলার ১২ জেলায় আসছে ঝড়বৃষ্টি! খেল দেখানো শুরু অশনি'র?

ইতিমধ্যে উত্তর প্রদেশ থেকে আলু আমদানি করা হচ্ছে এই রাজ্যে। কৃষি মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়ের ব্যাখ্যা, "হিমঘরে মজুত থাকা আলুগুলি যাতে বাজারে ছাড়া হয়, সেই বিষয়ে আলাপ-আলোচনা চলছে হিমঘর মালিকদের সঙ্গে। আমি নিজে কথা বলেছি তাঁদের সঙ্গে। আশা করছি শীঘ্রই হিমঘরে মজুত থাকা আলু বাজারে আসবে।"

প্রসঙ্গত, এবার আবহাওয়া বিরূপ থাকার জন্য আলু চাষে অনেকটাই ব্যাঘাত ঘটেছে। বিশেষত কলকাতা সংলগ্ন জেলাগুলিতে আলুর উৎপাদন ব্যাহত হয়েছে।

উত্তরবঙ্গে আলুর উৎপাদন ভাল হয়েছে বলেই দাবি কৃষি দপ্তরের আধিকারিকদের। সেই তুলনায় হুগলি, পূর্ব বর্ধমান সহ কয়েকটি জেলায় ফলন খানিকটা ব্যাহত হয়েছে। যদিও তার পরিমাণ তুলনামূলক কম বলেই দাবি কৃষি দপ্তরের আধিকারিকদের।

অন্যদিকে প্রতিকূল আবহাওয়ার জন্য ক্ষতিগ্রস্ত আলু চাষীদের এবার ক্ষতিপূরণ দিল রাজ্য সরকার। এই প্রসঙ্গে বলতে গিয়ে কৃষি মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায় জানিয়েছেন "আমাদের রাজ্যই প্রথম যারা মে মাসের মধ্যে আলু কৃষকদের ক্ষতিপূরণের টাকা দিতে পারছে।

চলতি বছর ১ লক্ষ ৪৩ হাজার আলু চাষী ক্ষতিপূরণের টাকা পাবেন। তার মধ্যে ৯৪৮৮৬ জন কৃষক ইতিমধ্যেই ক্ষতিপূরণের টাকা পেয়েছেন, যার মূল্য ৬৩.৭৭ কোটি টাকা। আগামী তিনদিনের মধ্যেই ৪৯.১১ লক্ষ কৃষক ক্ষতিপূরণের টাকা পেয়ে যাবেন।

আরও পড়ুন- 'ওই পদে থেকে এমন মন্তব্য!' অমিত শাহকে তুমুল বিঁধলেন ফিরহাদ হাকিম! ব্যাপার কী?

মোট ১১২.৮৮ কোটি টাকা ক্ষতিপূরণ বাবদ দেওয়া হচ্ছে আলু কৃষকদের। মূলত এই বীমার টাকা এত তাড়াতাড়ি দেওয়া সম্ভব না হলেও পরে এগ্রিকালচারাল ইন্সুরেন্স কর্পোরেশন সোসাইটি অফ ইন্ডিয়া পরে রাজ্যের প্রস্তাবে সম্মত হয়। তার পরই রাজ্যের তরফে এত বিপুলসংখ্যক কৃষকদের ক্ষতিপূরণের টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল।

Published by:Suman Majumder
First published:

Tags: Potato, Potato Price Hike

পরবর্তী খবর