পেঁয়াজের পর লাগামছাড়া আলুর দাম, দাম শুনে শীতকালেও ঘাম ঝরছে ক্রেতাদের

পেঁয়াজের পর লাগামছাড়া আলুর দাম, দাম শুনে শীতকালেও ঘাম ঝরছে ক্রেতাদের

আলুর যোগান কম হওয়ার মূল কারণ পৌষের অকাল বৃষ্টি। বৃষ্টির জেরে আলুর শীতকালীন সবজি চাষে ব্যাপক ক্ষতি। কোথাও বিঘার পর বিঘা জমিতে জল।

  • Share this:

VENKATESWAR LAHIRI 

#কলকাতা: পিঁয়াজের পর এবার উর্দ্ধমুখী আলুর দাম। তবে শুধুমাত্র আলুই নয় শীতকালীন শাক-সবজির দামও লাগামছাড়া। আলুর যোগান কম হওয়ার মূল কারণ পৌষের অকাল বৃষ্টি। বৃষ্টির জেরে আলুর শীতকালীন সবজি চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। কোথাও বিঘার পর বিঘা জমিতে জল। কোথাও বৃষ্টির জলে ধুয়ে মুছে সাফ সদ্য বসানো চারাগাছের মাটি। বিশেষ করে হুগলি, পূর্ব বর্ধমানের আলু চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। একই ছবি বীরভূম জেলাতেও। পূর্ব বর্ধমানের কৃষি দপ্তরের এক আধিকারিক জগন্নাথ চট্টোপাধ্যায় বলেন, "এই আবহাওয়ার জেরে সমস্যায় পড়তে হচ্ছে কৃষকদের । আলুর খুব একটা বৃষ্টি না হওয়ার কারণে আলু চাষিরাও সমস্যার সম্মুখীন ৷" অনেকেই ঋণ নিয়ে আলু চাষ করেছেন, কেউ কেউ আবার মহাজনের কাছে গয়না বন্ধক রেখেছেন ৷ কিন্তু এই অবস্থার লাভের মুখ দেখা তো দূর অস্ত, অকাল বৃষ্টির জেরে চাষের খরচটুকু উঠবে কিনা সেই চিন্তাই এখন গ্রাস করেছে চাষীদের। তবে শুধুমাত্র আলুচাষী নয়, অকাল বৃষ্টিতে জমিতেই নষ্ট হবার মুখে শীতকালীন বিভিন্ন শাকসবজিও। টমেটো বাঁধাকপি ফুলকপি সহ নানান শীতকালীন সবজি চাষিদের মাথায় হাত।

কয়েকদিন আগে পর্যন্ত পেঁয়াজ কিনতে গিয়ে ক্রেতাদের হিমশিম খেতে হয়েছিল। যদিও পেঁয়াজের দামে খুব একটা হেরফের না হলেও কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। বর্তমানে পেঁয়াজ কেজিপ্রতি আশি থেকে একশ টাকার মধ্যে ঘোরাফেরা করছে। তবে ক্রেতাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসের অন্যতম আলুর দাম চড়া হওয়ার কারণে মধ্যবিত্ত ক্রেতাদের কপালে চিন্তার ভাঁজ ক্রমেই মোটা হচ্ছে। কিছুদিন আগে পর্যন্ত যে জ্যোতি কিংবা চন্দ্রমুখী আলুর দাম ২৫ থেকে ২৮ এর মধ্যে ছিল ৷ সেটাই এখন কেজি প্রতি ৩২ থেকে ৩৬ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি শীতকালীন সবজি বাঁধাকপি, পালংশাক, গাজর, বিনস, মটরশুঁটি পেঁয়াজকলি, বেগুনসহ অন্যান্য কেজিপ্রতি ৪০ টাকা থেকে সর্বোচ্চ ৬৫ টাকায় বিক্রি হচ্ছে বাজারে। এই অবস্থায় বাজারে যাওয়া ক্রেতাদের এই শীতের মরশুমেও দাম শুনে ঘাম ঝরছে।

First published: 12:52:22 PM Jan 04, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर