Posto: পোস্তায় পোস্ত কেলেঙ্কারি! ক্রেতা সেজে পুলিশ হানা দিতেই চক্ষু চড়কগাছ...

দোকানে ঢুকতেই আঁতকে উঠল পুলিশ

Posto: বৃহস্পতিবার কলকাতা পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের অভিযানে পোস্তা থেকে ধরা পড়ল নকল পোস্ত। গ্রেফতার এক।

  • Share this:

#কলকাতা: আপনি যে পোস্ত খাচ্ছেন সেটা কি আদৌ পোস্ত? ভুট্টার দানা মেশানো পোস্ত কিনছেন না তো? আপনার বিক্রেতা যদি পোস্ত আনেন পোস্তা থেকে, তাহলে কিন্তু আপনার বাড়ির পোস্ত নিয়ে প্রশ্ন উঠতে বাধ্য।  বৃহস্পতিবার কলকাতা পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের অভিযানের পর এই প্রশ্নের উত্তরগুলো যেন বারবার ঘুরছে খাদ্য রসিক বাঙালির মনে।

পোস্তায় এই অভিযানের আগে বিভিন্ন সময় ভেজাল খাদ্য দ্রব্যের সন্ধান পেয়ে হাতেনাতে ধরলেও একটুকুও যে হুশ ফেরেনি বহু মানুষের, তার প্রমাণ মিলল বৃহস্পতিবার দুপুরে। কার্যত পুলিশের চোখরাঙানিকে বুড়ো আঙুল দেখিয়ে রমরমিয়ে চলছে ভেজাল পোস্তর ব্যবসা। যুগল কিশোর দাঁ নামে এক কলকাতা পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের অফিসারের খবর ছিল ভেজাল পোস্তর। সেই খবর পেয়ে এবার পুলিশ অফিসার সেজে ফেললেন ক্রেতা। পুলিশের উর্দি রেখে সাধারণ পোশাকে গিয়ে চাইলেন পোস্ত। দোকানের মালিকের কাছে পোস্ত দাম করার পাশাপাশি তার গুনগত মান নিয়েও প্রশ্ন করেছিলেন অফিসার। বিভিন্ন পোস্তর দাম ও গুনগত মান শুনে কার্যত হতবাক পুলিশ।

দোকানের ভিতরে গিয়ে ভুট্টার দানা দেখে জানতে চাইলেই হয় পর্দা ফাঁস। পুলিশ অফিসারকে শুনতে হয়, কম দামে ভালো পোস্ত লাগলে একটু এই ধরনের পোস্ত মিলবেই। ইবি-র অফিসার পুলিশের পোশাক পরে যেতেই ওই বিক্রেতার অবশ্য কপালে হাত। বিক্রেতা মনীশ কুমার গুপ্তাকে গ্রেফতার করা হয়েছে। সেইসঙ্গে বাজেয়াপ্ত করা হয়েছে বিপুল পরিমাণ ভুট্টার দানা। এদিকে ভেজাল পোস্তও বাজেয়াপ্ত করেছে ইবি। পরীক্ষার জন্য বেশ কিছু নমুনা পাঠানো হয় বৃহস্পতিবারই।

ইবি সূত্রের খবর, এই পোস্ত কলকাতা ও জেলার বিভিন্ন জায়গায় এই পোস্ত  বিক্রি করত অভিযুক্ত। অভিযুক্তকে গ্রেফতার করে শুক্রবার ব্যাঙ্কশাল আদালত পেশ করে পুলিশ। তাঁকে হেফাজতে চাইবে ইবি। পুলিশ সূত্রের খবর অভিযুক্তকে নিজেদের হেফাজতে নিয়ে আরও দোকানের সন্ধান পেতে পারে লালবাজার। এই দোকানের ভেজাল পোস্তর মূল অভিযুক্তের সন্ধান ও পেতে পারে পুলিশ।

Published by:Suman Biswas
First published: