• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • POST POLL VIOLENCE THE SUPERINTENDENT OF POLICE OF DIFFERENT DISTRICS ARE ON MEETING WITH DG SANJ

Post Poll Violence : ভোট পরবর্তী হিংসা নিয়ে তৎপর রাজ্য পুলিশ, পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকে ডিজি

ডিজি-এস পি বৈঠক

ভোট পরবর্তী হিংসা (Post Poll Violence) নিয়ে কলকাতা হাইকোর্টে সমালোচনার মুখে পড়তে হয়েছে রাজ্য পুলিসকে। এহেন পরিস্থিতিতে জেলা পুলিস সুপারদের (Police Super) সঙ্গে ভার্চুয়াল বৈঠক করলেন রাজ্য পুলিসের ডিজি (DG, West Bengal Police) বীরেন্দ্র।

  • Share this:

#কলকাতা : রাজ্য বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার দুমাস পরেও বিভিন্ন প্রান্তে ভোট পরবর্তী হিংসার (Post Poll Violence) অভিযোগ উঠছে। কলকাতা হাইকোর্টে সমালোচনার মুখে পড়তে হয়েছে রাজ্য পুলিসকে। এহেন পরিস্থিতিতে জেলা পুলিস সুপারদের (Police Super) সঙ্গে ভার্চুয়াল বৈঠক করলেন রাজ্য পুলিসের ডিজি (DG, West Bengal Police) বীরেন্দ্র।

ভোট পরবর্তী হিংসা (Post Poll Violence) নিয়ে ইতিমধ্যে কলকাতা হাইকোর্টে (Kolkata High Court) মামলা চলছে। ভোট-পরবর্তী হিংসার সব ঘটনায় এফআইআর (FIR) দায়ের করার জন্য শুক্রবার পুলিসকে নির্দেশ দিয়েছে হাইকোর্টের পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ। শুক্রবারের আদালতের সেই নির্দেশ নিয়েই পুলিস সুপারদের সঙ্গে আলোচনা করলেন ডিজি। সূত্রের খবর, ঘণ্টাখানেকের এই ভার্চুয়াল বৈঠকের শুরুতেই জেলাওয়াড়ি ভোট পরবর্তী হিংসার খোঁজ নেন রাজ্য পুলিসের ডিজি। এরপর আদালতের নির্দেশ ধরে ধরে পুলিস সুপারদের সঙ্গে আলোচনা করেন তিনি।

আদালতের নির্দেশে বলা হয়েছে, প্রতিটি হিংসার এফআইআর করতে হবে। সূত্রের খবর, এই বিষয়ে ডিজির নির্দেশ- কোনও ভাবেই ভোট পরবর্তী হিংসাকে লঘু করে দেখা যাবে না। প্রতিটি থানাতে নির্দেশ পাঠানো হোক। কেউ অভিযোগ জানাতে এসে যাতে ফিরে না যান, তা সুনিশ্চিত করতেও নির্দেশ দিয়েছেন ডিজি। আদালতের নির্দেশ মোতাবেক ভোট পরবর্তী হিংসা নিয়ে জাতীয় মানবাধিকার কমিশন তদন্ত করছে। কোর্টে অন্তর্বর্তী রিপোর্ট জমা দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। তদন্ত চালিয়ে যেতে বলা হয়েছে কমিশনকে।

প্রসঙ্গত, কমিশনের এক সদস্য যাদবপুরে গিয়ে স্থানীয়দের আক্রমণের মুখে পড়েন। এই ঘটনায় পুলিসের কেন সক্রিয় ভূমিকা দেখা গেল না, তা নিয়েও প্রশ্ন তোলে ডিভিশন বেঞ্চ। এহেন ঘটনায় আদালত অবমাননা হয়েছে বলেই মনে করছে হাইকোর্ট। তাই মানবাধিকার কমিশনের তদন্ত কমিটিকে পূর্ণ সহযোগিতা করতে নির্দেশ দেওয়া হয়েছে। এই বিষয়েও পুলিস সুপারদের কাছে ডিজির নির্দেশ, কমিশনের তদন্ত কমিটিকে সহযোগিতা করতে হবে। ভোট পরবর্তী হিংসা ছাড়াও জেলার অন্যান্য প্রশাসনিক কাজ কর্ম নিয়েও খোঁজ নেন ডিজি। সূত্রের খবর, আইন-শৃঙ্খলা পরিস্থিতি, জেলার ক্রাইম হার সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে এদিনের বৈঠকে।

অমিত সরকারের প্রতিবেদন

Published by:Sanjukta Sarkar
First published: