corona virus btn
corona virus btn
Loading

এয়ার ইন্ডিয়ার বেতন কমানোর বিরোধিতা করে চিঠি পাইলট সংগঠনের !

এয়ার ইন্ডিয়ার বেতন কমানোর বিরোধিতা করে চিঠি পাইলট সংগঠনের !

পাইলটদের সংগঠনগুলির দাবি, বেতন কমানোর নামে আদতে তাঁদের এবং কেবিন ক্রিউদের উড়ান-ভাতা কমিয়ে দেওয়াই মূল উদ্দেশ্য।

  • Share this:

#কলকাতা:করোনা হামলার জেরে বেতন হ্রাসের যে সিদ্ধান্ত এয়ার ইন্ডিয়া নিয়েছে, তার বিরোধিতা করে চিঠি দিল সংস্থার দুই সংগঠন। ভারতীয় বাণিজ্যিক পাইলট অ্যাসোসিয়েশন (আইসিপিএ) এবং ইন্ডিয়ান পাইলট গিল্ড।

করোনা হামলায় সারা বিশ্বে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে অসামরিক বিমান পরিষেবা। করোনাকে আটকাতে বিশ্বের প্রায় প্রত্যেক দেশের মধ্যেই বিমান পরিষেবা  বন্ধ। এ দেশের বিভিন্ন রাজ্যের মধ্যে বিমান পরিষেবাও গত ২৫মার্চ থেকে সম্পূর্ণ বন্ধ। প্রতিদিন কয়েক কোটি টাকা ক্ষতি গুণতে হচ্ছে বিমান সংস্থাগুলিকে। এই অবস্থায় বেতন হ্রাস করে ক্ষতি সামাল দেওয়ার আপ্রাণ চেষ্টা করছে বিমান সংস্থাগুলি। ইন্ডিগো, স্পাইসজেট, গো-এয়ারের মতো বিমান সংস্থাগুলি ইতিমধ্যেই বেতন কমানোর কথা ঘোষণা করেছে। ৩০% পর্যন্ত বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থাগুলি। সে পথেই এ বার বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে এয়ার ইন্ডিয়া।

তবে পাইলটদের সংগঠনগুলির দাবি, বেতন কমানোর নামে আদতে তাঁদের এবং কেবিন ক্রিউদের উড়ান-ভাতা কমিয়ে দেওয়াই মূল উদ্দেশ্য। সংগঠনগুলির পক্ষ থেকে বলা হয়েছে, এই সিদ্ধান্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বক্তব্যেরও পরিপন্থী। তিনি গত ১৯ মার্চ দেশবাসীর উদ্দেশে করা সম্বোধনে এয়ারলাইন ক্রিউদের প্রশংসাই শুধু করেননি, বিমান সংস্থাগুলিকে বেতন না কমানোরও অনুরোধও করেন। কেন্দ্রীয় শ্রমমন্ত্রকও এ ধরনের সিদ্ধান্ত থেকে সংস্থাগুলিকে বিরত থাকার পরামর্শ দিয়েছে।

পাইলট সংগঠনের পক্ষে টি প্রবীন কীর্তি এবং কনভ হিঙ্গোরানি চিঠিতে বলেছেন, "আসলে সংস্থার মাথার ওপর যাঁরা আছেন, তাঁরা এই কঠিন অবস্থার আঁচ নিজেদের ঘাড় থেকে ঝেড়ে ফেলতেই এমন সিদ্ধান্ত নিচ্ছে।" চিঠিতে বলা হয়েছে, সারা দেশের বহু বাসিন্দাদের নির্বিঘ্নে পৌঁছে দেওয়ার কাজ করেছে পাইলটেরা। এই কাজ করতে গিয়ে এক-দু'জন অসুস্থও হয়েছেন। তার পরেও এমন সিদ্ধান্ত অত্যন্ত দুর্ভাগ্যজনক। এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান রাজীব বনসলকে লেখা ওই চিঠির মাধ্যমে সিদ্ধান্ত পুনর্বিবেচনা এবং আলোচনায় বসার আবেদনও জানানো হয়েছে।

SHALINI DATTA

Published by: Piya Banerjee
First published: April 3, 2020, 11:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर