corona virus btn
corona virus btn
Loading

মকর সংক্রান্তিতে গঙ্গাসাগর ‘মিনি ভারত’, আর কলকাতার গঙ্গার ঘাট যেন ‘মিনি গঙ্গাসাগর’

মকর সংক্রান্তিতে গঙ্গাসাগর ‘মিনি ভারত’, আর কলকাতার গঙ্গার ঘাট যেন ‘মিনি গঙ্গাসাগর’

গঙ্গায় প্রদীপ ভাসানো। ধুপের ধোঁয়া , পুজোর ফুল আর প্রদীপের আলোয় উৎসবমুখর হয়ে ওঠে গঙ্গার ঘাট। বাঙালি অবাঙালি পুণ্যার্থীদের সমাগমে ভরে ওঠে বাবুঘাট ৷

  • Share this:

VENKATESWAR  LAHIRI

#কলকাতা: কথায় আছে সব তীর্থ বার বার গঙ্গাসাগর একবার। অনেকেরই ইচ্ছে থাকলেও সেই ইচ্ছেপূরণ হয়না।  গঙ্গাসাগরে গিয়ে মকর স্নানে সামিল হওয়া  ভাগ্যের ব্যাপার, বলছেন পুণ্যার্থীরা। তবে গঙ্গাসাগর আজ মিনি ভারতবর্ষে পরিণত হলেও মকর সংক্রান্তির দিন বাবুঘাটের ছবিটা মিনি গঙ্গাসাগর বলা যেতেই পারে। সূর্যোদয়ের অনেক আগে থেকেই পুণ্যার্থীদের ভিড়ে জমজমাট কলকাতার গঙ্গার ঘাট। শুধুমাত্র কলকাতা কিমবা  এরাজ্যের পুণ্যার্থীরাই নন,  ভিন রাজ্যের বহু পুণ্যার্থী গতকাল থেকেই ভিড় জমিয়েছেন কলকাতার গঙ্গার ঘাট চত্বরে।

রাজ্য সরকারের পক্ষ থেকে গঙ্গার ঘাট সংলগ্ন এলাকায় পুণ্যার্থীদের থাকার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়।  অনেকেই বলছেন, ইচ্ছে ছিল গঙ্গাসাগরে যাওয়ার তবে এত ভিড় হয় শুনে কলকাতায় চলে এলাম। মকরস্নান এখানকার গঙ্গায় করব  বলে। একপ্রকার মধ্যরাত থেকেই কলকাতার গঙ্গাঘাট গুলিতে থিক থিক করছে ভিড়। ভোরের আলো ফোটার আগে থেকেই পুণ্য লাভের আশায় পুণ্যার্থীরা গঙ্গায় ডুব দেন। মকর স্নানের সময় পুণ্যার্থীদের সাবধান করতে অনবরত কলকাতা পুলিশের পক্ষ থেকে মাইকে শোনা যায় সতর্কবার্তা। গঙ্গাবক্ষে অনবরত টহল দিচ্ছে রিভার ট্রাফিক পুলিশ এবং বিপর্যয় মোকাবিলা বাহিনী।  আক্ষরিক অর্থেই মকর সংক্রান্তির  দিন শুরুর ছবিটা এক প্রকার মিলনক্ষেত্রে পরিণত হয়েছে।

3557_20200115_084013

পুণ্যার্থীরা গঙ্গায় ডুব দিয়ে সূর্য দেবতার পূজার্চনার পাশাপাশি রীতিনীতি মেনে পুজো পাঠেও অংশ নেন। কেউ কেউ আবার গঙ্গায় ভাসিয়ে দেন প্রদীপ। ধূপের ধোঁয়া , পুজোর ফুল আর প্রদীপের আলোয় উৎসবমুখর হয়ে ওঠে গঙ্গার ঘাট। অনেকদিন ধরেই গঙ্গাসাগরে মকর স্নান করার ইচ্ছে প্রমীলা দেবীর। কিন্তু উড়িষ্যার এই বৃদ্ধার সেই ইচ্ছে পূরণ আজও হয়নি। তাই মা’কে সঙ্গে নিয়ে এবার কলকাতায় বাবুঘাটে সকাল সকাল এসে দুধের স্বাদ কিছুটা হলেও ঘোলে মেটালেন তাঁর পুত্র। পুণ্য লাভের আশায় গঙ্গায় ডুব দিয়ে সত্তরোর্ধ্ব বৃদ্ধা প্রমীলা দেবীর মুখে তখন তৃপ্তির হাসি। বললেন, অনেক দিনের ইচ্ছে ছিল গঙ্গায় মকর স্নান করব । তবে গঙ্গাসাগরে না যেতে পারার আক্ষেপ বাবুঘাট মিটিয়ে দিল।

3557_20200115_083828

ভোররাত থেকেই কলকাতার গঙ্গার ঘাটগুলিতে চলছে কড়া নজরদারি। সব পথ আজ সাগরমুখী। লক্ষ লক্ষ মানুষের সমাগম গঙ্গাসাগরে। পুণ্যস্নানে সরগরম সাগরসঙ্গম। ভিড় কপিল মুনির আশ্রম চত্ত্বরেও। সাগর জুড়ে কড়া নিরাপত্তা। একই ছবি কলকাতাতেও। চলছে সাদা পোশাকের পুলিশের নজরদারিও। গঙ্গাসাগরে পুলিশর প্রশাসনের কড়া নিরাপত্তা রয়েছে। বাবুঘাট থেকে গঙ্গাসাগর পর্যন্ত ৫০০ সিসি ক্যামেরা। মেলায় মেগা কন্ট্রোল রুম থেকে প্রতিনিয়ত নজরদারি চলছে।  নজরদারি চালাচ্ছে সাদা পোশাকের পুলিশও। কলকাতার গঙ্গায় মকর সংক্রান্তির পুণ্য লগ্নে সামিল হয়ে অনেকের মুখেই শোনা গেল, সব তীর্থ বার বার, বাবুঘাট একবার।

First published: January 15, 2020, 6:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर