• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Kolkata News: জীবন বাজি রেখে স্পুটনিক ট্রায়ালে নেই কোনও স্বীকৃতি! হাইকোর্টে জনস্বার্থ মামলা   

Kolkata News: জীবন বাজি রেখে স্পুটনিক ট্রায়ালে নেই কোনও স্বীকৃতি! হাইকোর্টে জনস্বার্থ মামলা   

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

দেশজুড়ে স্পুটনিকের পরীক্ষামূলক গবেষণায় অংশ নেওয়া কয়েক হাজার স্বেচ্ছাসেবীরা যোদ্ধার সম্মান তো পেলেনই না, উল্টে সার্টিফিকেট টুকুও জোটেনি তাঁদের (Sputnik V)৷

  • Share this:

#কলকাতা: কোভিড যুদ্ধে (Covid 19 News) দেশের লড়াইয়ে সামিল হয়েছিলেন তাঁরাও। ২০২০ সালের মার্চ মাস থেকে দেশে করোনা অতিমারির প্রথম ঢেউ আছড়ে পড়েছিল৷ করোনার বিরুদ্ধে ভ্যাকসিন কবে আসবে, এলেও তা কতটা সুরক্ষিত, এই প্রশ্নই তখন ঘুরপাক খেয়েছে প্রত্যেক ভারতবাসীর মনে।

 ধীরে ধীরে কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিকের (Sputnik V) মতো তিনটি ভ্যাকসিনের নাম শুনল দেশ। প্রত্যেক ভ্যাকসিনের পরীক্ষামূলক গবেষণায় জীবন বাজি রেখে  অংশগ্রহণ করলেন অনেকেই। গোল বাঁধলো রাশিয়ায় তৈরি স্পুটনিক ভ্যাকসিন ঘিরে। দেশজুড়ে স্পুটনিকের পরীক্ষামূলক গবেষণায় অংশ নেওয়া কয়েক হাজার স্বেচ্ছাসেবীরা যোদ্ধার সম্মান তো পেলেনই না, উল্টে সার্টিফিকেট টুকুও জুটল না। রাজ্যে সরকারি অনুমোদিত সার্টিফিকেট পাননি প্রায় ৫০ জন।  অথচ যাঁরা ওই ভ্যাকসিন নিয়েছেন তাঁরা সবাই সার্টিফিকেট পেয়েছেন। ফলে নানা সমস্যায় পড়তে হচ্ছে স্পুটনিকের ট্রায়ালে অংশ নেওয়া ব্যক্তিদের।

আরও পড়ুন: স্মৃতিতে ২০১৮ পঞ্চায়েত ভোট, পুরভোট নিয়ে আদালতের দিকেই তাকিয়ে বিজেপি

কেন তাঁরা বঞ্চিত হলেন এবং কবে তাঁদের সার্টিফিকেট দেওয়া হবে? এই প্রশ্ন তুলে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। মামলাটি করেছেন শুভ্রজ্যোতি ভৌমিক নামে কলকাতার এক বেসরকারি হাসপাতালের চিকিৎসক।

গত বছর ডিসেম্বর থেকে চলতি বছরের জুলাই মাস পর্যন্ত স্পুটনিক ভ্যাকসিনের পরীক্ষামূলক টিকাকরণ চলে ভারতে। পরীক্ষায় সফল হওয়ার পর সাধারণের জন্য ওই ভ্যাকসিনে ছাড়পত্র দেয় আইসিএমআর। অন্য ভ্যাকসিনের মতো এই ভ্যাকসিনেরও নির্দিষ্ট ডোজ নেওয়ার পর কেন্দ্রীয় সরকারের কো-উইন আপ থেকে সার্টিফিকেট প্রদান করা হয়েছে। এখন অভিযোগ, যাঁরা স্পুটনিকের ট্রায়ালে অংশ নিয়েছিলেন তাঁদের সার্টিফিকেট দেওয়া হয়নি। ফলে একাধিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে ওই ব্যক্তিদের।

জানা গিয়েছে, কলকাতায় যে ৫০ জন ওই টিকা নিয়েছিলেন তাঁদের কেউই স্পুটনিক সার্টিফিকেট আজ পর্যন্ত পাননি। এ নিয়েই মঙ্গলবার জনস্বার্থ মামলা দায়ের হয় উচ্চ আদালতে। মামলকারীর আইনজীবী মোহিত গুপ্ত জানান, 'দেশের কোভিড যুদ্ধে যাঁরা সামিল হলেন তাঁরা কেন এখনও সার্টিফিকেট পাবেন না? ভোটার কার্ড, রেশন কার্ড,  প্যান কার্ডের মতোই এই মুহূর্তে অত্যাবশ্যক ভ্যাক্সিনেসন সার্টিফিকেট। জীবন বাজি রেখে পরীক্ষামূলক গবেষণায় অংশ নেওয়া প্রত্যেকের সার্টিফিকেট সুনিশ্চিত করার আবেদন নিয়ে আমরা হাই কোর্টে সওয়াল করব। বৃহস্পতিবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের  দৃষ্টি আকর্ষণ করা হবে জনস্বার্থ মামলাটির দ্রুত শুনানি চেয়ে।'

Published by:Debamoy Ghosh
First published: