corona virus btn
corona virus btn
Loading

পয়লা বৈশাখে শুনসান ধর্মতলা

পয়লা বৈশাখে শুনসান ধর্মতলা

১৪২৭ যেন সব কিছুর ব্যাতিক্রম ৷

  • Share this:

#কলকাতা: সকাল থেকেই সবার মোবাইলে ঢুকতে শুরু করেছে ১লা বৈশাখের শুভেচ্ছা। অনেকেই বাংলা বছরের শুরুর দিনটিকে বলছেন পয়লা নয় একলা বৈশাখ। বাংলা ক্যালেন্ডার এখনও অনেকের প্রতি দিনের সঙ্গী। বিশেষত পুজোর দিনক্ষণ মনে রাখতে বাংলা ক্যালেন্ডার একমাত্র ভরসা। অনেকেই বছর শুরু হবার আগেই কিনে নেন বাংলা ক্যালেন্ডার।

লকডাউনের জেরে এবছরের ছবিটা পুরোটাই আলাদা। ব্যাস্ত শহরের প্রাণকেন্দ্র হিসাবে ধরে নেওয়া হয় ধর্মতলাকেই। লকডাউনের জেরে এদিন নিঃশব্দ ধর্মতলা ৷ বছরের বিভিন্ন সময় অধিকাংশ দোকানে মেলে বাংলা ক্যালেন্ডার ও ডাইরি। বাংলা বছরের শুরুর আগে থেকে চলে বাংলা ক্যালেন্ডারের বিকিকিনি। বছরের শুরুর দিনটায় সেই দোকানগুলোতে থাকে চরম ব্যাস্ততা। ১৪২৭ যেন সব কিছুর ব্যাতিক্রম ৷

দোকান আছে নেই দোকানদার ও ক্রেতা। নোভেল করোনা ভাইরাসের আক্রমণে বন্ধ সব, দেশজুড়ে লকডাউনের জেরে শান্ত ধর্মতলা। বিভিন্ন জরুরি কাজের সূত্রে বেরতে হয়েছে অনেককেই। বাংলা বছরের শুরুতেই শুনসান ধর্মতলা দেখে অনেকেই অবাক। ঠিক একই চিত্র কুমোরটুলিতে। বছরের প্রথম আসার আগে থাকে সেখানে হুরোহুরি পড়ে যায় ৷ বছরের প্রথম দিনে প্রতিমার চাহিদা থাকলেও মেলে না কিছুই। এই বছর সেখানেও ব্যাতিক্রম, দোকান আছে প্রতিমাও আছে নেই শুরু ক্রেতা। গত দুইদিন ধরে প্রতিমা রেখেও বিক্রি হয়নি, আশা ছিল বছরের প্রথম দিন। তাও আশাপূরণ হয়নি কারোর। এই অবস্থায় বাংলা বছরের শুরুর এই দিনটা দেখে অনেকেই বলছেন ছোটবেলায় ভুলে শিশুরা বলে থাকে একলা বৈশাখ। লকডাউনের জেরে এখন বাড়ির বড়রা বলছেন বাড়িতেই একলা বৈশাখ।

First published: April 14, 2020, 9:28 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर