সাবধান ! স্মার্টফোনের অ্যাপের মাধ্যমে পাচার হচ্ছে ব্যক্তিগত তথ্য !

সাবধান ! স্মার্টফোনের অ্যাপের মাধ্যমে পাচার হচ্ছে ব্যক্তিগত তথ্য !
representative image
  • Share this:

#কলকাতা:  নিত্যজীবনের অঙ্গ স্মার্টফোন! এটি ছাড়া এক মুহূর্তও অচল! ডাউনলোড করা চাই নিত্যনতুন অ্যাপস-ও! আর এখানেই,  আপনার অগোচরে ওৎ পেতে রয়েছে মারাত্মক বিপদ! সমীক্ষায় জানা গিয়েছে, কিছু জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ গোপনভাবে গ্রাহকদের কার্যকলাপ যেমন ফোনের ইউজারনেম, পাসওয়ার্ড, ক্রেডিট কার্ড নম্বর বা অন্য কোনও ব্যক্তিগত তথ্যের স্ক্রিনশট নিয়ে রাখে এবং তা অন্য গ্রাহকের কাছে পাচার করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড কফনেস জানিয়েছেন, দেখা গিয়েছে, হাজারেরও বেশি জনপ্রিয় অ্যাপস খুব দক্ষতার সঙ্গে ফোনের স্ক্রিনে যা-যা হচ্ছে তা রেকর্ড করে নেয়। গ্রাহক টেরটি-ও পান না। ফোনের ইউজারনেম এবং পাসওয়ার্ডও জেনে যাচ্ছে সেই অ্যাপসগুলি। পাসওয়ার্ড টাইপ করার সময়, তা কালো বিন্দুতে পরিণত হওয়ার আগেই রেকর্ড হয়ে যাচ্ছে। এমনকী ফোনগুলি গোপনভাবে দু'জন ব্যক্তির কথোপকথন রেকর্ড করে তৃতীয় ব্যক্তির কাছে পাচার করছে।

গবেষণায় জানা গিয়েছে, ১৭ হাজার জনপ্রিয় অ্যাপস রয়েছে, যার প্রোগ্রাম তৈরি করেছে পড়ুয়ারা। যার মধ্যে ৯ হাজার অ্যাপস স্ক্রিনশট নেওয়ার দক্ষতা রাখে। এমনই একটি অ্যাপ হল 'গোপাফ'। এটি একটি ফুড–ডেলিভারি পরিষেবার অ্যাপ। এই অ্যাপটি গ্রাহকের মোবাইল থেকে স্ক্রিনশট নিয়ে তা 'অ্যাপসি' নামে একটি ডাটা অ্যানালিটিক ফার্মকে পাঠায় অথচ অ্যাপ ব্যবহারকারি গ্রাহকরা এ বিষয়ে কিছুই জানেন না। এরকমই বহু অ্যাপ রয়েছে, যা গ্রাহকদের অজান্তেই তাঁদের ফোন থেকে তৃতীয় পক্ষকে সব ধরনের তথ্য পাচার করছে।

আরও পড়ুন-দেখুন Video: আবর্জনা থেকে 'অনুকূল'! এই যুবকের তৈরি রোবটই চাকর

First published: 04:11:51 PM Jul 13, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर