ব্যানার ছাড়াই ক্যাব বিরোধী মিছিল

ব্যানার ছাড়াই ক্যাব বিরোধী মিছিল
  • Share this:

BISWAJIT SAHA

#কলকাতা: বৃহস্পতিবার সন্ধে নাগাদ পার্কসার্কাস মাঠে জড়ো হয়েছিলেন কয়েকজন যুবক। কেন্দ্রীয় সরকারের ক্যাব এর বিরোধিতা করে মাঠেই বিল পুড়িয়ে প্রতিবাদ জানান। ধীরে ধীরে সেখানে জমায়েত বাড়তে থাকে। কেউ কোন সংগঠন থেকে কেউ বা বাড়ি থেকে একা একাই চলে এসেছেন মিছিলে যোগ দেবেন বলে।

ধীরে ধীরে জমায়েত মিছিলের আকার নেয়। নারী-পুরুষ নির্বিশেষে যোগ দেন এই মিছিলে। নো এনআরসি মুভমেন্টের সদস্যরাও যোগ দেন এই মিছিলে। বিভিন্ন সংগঠন খবর পেয়ে ছুটে আসে মিছিলে যোগ দিতে। মিছিলে যোগদান এলাকার মৌলবীরাও। মুসলিম সম্প্রদায়ের মেয়েরাও ঘর থেকে বেরিয়ে আসেন এই মিছিলে যোগ দিতে। খবর পেয়ে ছুটে আসে যাদবপুর প্রেসিডেন্সি সহ বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরাও।

জয়েন্ট অ্যাকশন ফর সোশ্যাল জাস্টিস দীর্ঘদিন ধরেই এনআরসি বিরোধী প্রচার করছে। এই সংগঠনের অন্যতম অমিতাভ চক্রবর্তী বলেন, কোন আহ্বান ছাড়াই দলে দলে মানুষ হিসেবে নিয়েছেন এই মিছিলে। বাংলার মানুষ তো প্রতিবাদে সোচ্চার এটাই তার প্রমাণ। এখনও কেন্দ্রীয় সরকার সমঝোতা না হলে উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলির মত বাংলাতেও আগুন জ্বলবে। ক্যাপ বিরোধিতায় লাগাতার প্রচার করবো আমরা।

মিছিল থেকে আওয়াজ ওঠে কলকাতায় বড় আকারে ক্যাব বিরোধী মিছিলের। মল্লিক বাজার ইলিয়ট রোড বাটা মোড় হয়ে মেয় রোডেরর গান্ধী মূর্তির পাদদেশে শেষ হয় মিছিল। সেখানে সিদ্ধান্ত হয় আগামী উনিশে ডিসেম্বর হবে মহা মিছিল। বেলা ১২ টায় রামলীলা ময়দানে জড়ো হয়ে ধর্মতলা এর উদ্দেশ্যে যাত্রা করবে মিছিল। শেষে গান্ধী মূর্তিতে সেই মহামিছিল সমাপ্তি হবে।

First published: 11:42:33 PM Dec 12, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर