টানা ৫দিন ছুটির মেজাজে হাইকোর্ট, ছুটি সংস্কৃতিতে কমবে মামলার পাহাড়?      

টানা ৫দিন ছুটির মেজাজে হাইকোর্ট, ছুটি সংস্কৃতিতে কমবে মামলার পাহাড়?      
কলকাতা হাইকোর্ট

ছুটির তালিকায় শুক্রবার ঢুকে যাওয়ায় টানা ৫দিন ছুটিতে আদালত চত্বর। তব্যে রাজ্যের কিছু ক্রিমিনাল কোর্ট খোলা থাকবে বৃহস্পতি এবং শনি?

  • Share this:

#কলকাতা: সপ্তাহে দুটি কর্মদিবস। বাকি পাঁচ দিন ছুটি । শুক্রবার হাইকোর্ট ক্যালেন্ডার অনুযায়ী কাজ হওয়ার কথা ছিল। আইনজীবী সংগঠনের অনুরোধ রেখে মঙ্গলবার বিকেলে শুক্রবারও ছুটি ঘোষণা করে দেন রাজ্যের প্রধান বিচারপতি। হাইকোর্ট ছাড়াও রাজ্যের সব আদালত বন্ধ থাকবে ওইদিন। আন্দামান-নিকোবরের সার্কিট বেঞ্চেও ছুটি থাকবে ওইদিন। বছরে ২০০ থেকে ২১০ দিন হাইকোর্টের ক্যালেন্ডার ইয়ারে কর্মদিবস হওয়ার কথা।

কলকাতা হাইকোর্টে এতগুলি কর্মদিবস হয় না। মেরেকেটে বছরে ১৮৫ থেকে ১৯২ দিন হয় কাজের দিন। সরস্বতী পুজোর জন্য বুধ ও বৃহস্পতিবার ছুটি ছিল। ছুটির তালিকায় শুক্রবার ঢুকে যাওয়ায় টানা ৫দিন ছুটিতে আদালত চত্বর। তবে রাজ্যের কিছু ক্রিমিনাল কোর্ট খোলা থাকবে বৃহস্পতি এবং শনিবার। ন্যাশনাল জুডিসিয়াল ডাটা গ্রিডে'র তথ্য অনুযায়ী রাজ্যেরদীর্ঘ ঝুলে থাকা মামলার সংখ্যায় জেরবার আদালতগুলি। এই মুহূর্তে ২২.৮১ লক্ষ মামলা ঝুলে রয়েছে রাজ্যের বিভিন্ন জেলা ও মহকুমা আদালতগুলিতে। এর মধ্যে ১৭.৭ লক্ষ ফৌজদারি মামলা।

প্রায় ১০ বছর ধরে বিচারাধীন রয়েছে ৩.১৬ লক্ষ মামলা। আবার ৩০নভেম্বর ২০১৯ পর্যন্ত হাইকোর্টে বিচারাধীন মামলার সংখ্যা ২২৮১৬১।  সাধারণ মানুষের মধ্যে রাজ্যের বিচার চিত্র সম্পর্কে একটা সম্যক ধারণা তৈরি করতে জাস্টিস ক্লক বসিয়েছে  হাইকোর্ট প্রশাসন। উদ্দেশ্য  রাজ্যের বিভিন্ন আদালতের ফৌজদারি, দেওয়ানী মামলার হিসেব তুলে ধরা। কত মামলা বিচারাধীন। প্রতিদিন কত মামলার শুনানি হচ্ছে। কত মামলার নিষ্পত্তি, সেই সব পরিসংখ্যান তুলে ধরা। ছুটি বাড়লে কমবে বিচারের সময়। মামলার দীর্ঘসূত্রিতা বাড়বে।

বিচারপ্রার্থীদের ভোগান্তি বাড়বে বই কমবে না। হাইকোর্টের বার অ্যাসোসিয়েশনের পরিচালনায় পক্ষান্তরে একটা ভূমিকা রয়েছে গেরুয়া শিবিরের। শুক্রবারের ছুটি ঘোষণাকে স্বাগত জানিয়েছেন  বারের সভাপতি অশোক ঢনঢনিয়া। সরস্বতী পুজোর মধ্যে এমন ছুটির নজির আগে  ছিলো না বলেও অভিমত তাঁর। কর্মদিবস কমিয়ে দ্রুত বিচার সম্ভব?  প্রশ্ন তুলছেন অনেক বিচারপ্রার্থী।

ARNAB HAZRA

First published: January 28, 2020, 9:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर