প্রাথমিক শিক্ষকদের অনশনের মাঝেই বেতন বৃদ্ধির ঘোষণা

প্রাথমিক শিক্ষকদের অনশনের মাঝেই বেতন বৃদ্ধির ঘোষণা
photo: Partha Chattopadhyay

বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষকদের কনভেনশনে গিয়ে বেতন বৃদ্ধি সহ অন্য দাবিদাওয়া নিয়েও আশ্বাস দেন শিক্ষামন্ত্রী।

  • Share this:

#কলকাতা: রাজ্যে প্রায় দেড় লক্ষ প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির প্রস্তাব। গ্রেড পে ২৬০০ টাকা থেকে বাড়িয়ে ৩৬০০ টাকা করার প্রস্তাব স্কুলশিক্ষা দফতরের। এই হার কার্যকর হলে প্রাথমিক শিক্ষকদের ন্যূনতম বেতন ৬ হাজার ২৭০ টাকা বাড়বে। বেতনবৃদ্ধির দাবিতে বিধাননগরে অনশন চালাচ্ছেন প্রাথমিক শিক্ষকদের একটি সংগঠন। তারই মধ্যেই বেতনবৃদ্ধির ঘোষণা।

বেতন বৃদ্ধির দাবিতে শিক্ষকদের অনশন ও আন্দোলনের মধ্যেই বেতন বাড়ানোর প্রস্তাব রাজ্য সরকারের। প্রস্তাব, প্রাথমিকে গ্রেড পে ২৬০০ টাকা থেকে বাড়িয়ে ৩৬০০ টাকা করা হবে। গ্রেড গ্রে প্রস্তাবিত হারে বাড়লে বেতন কতটা বাড়তে চলেছে?
- এখন প্রাথমিক শিক্ষকদের পে-স্কেল  ৫,৪০০ থেকে ২৫, ২০০ টাকা - তা বেড়ে হচ্ছে ৭,১০০ থেকে ৩৭,৬০০ টাকা -- গ্রেড পে বাড়লে মাইনে বাড়বে - কমপক্ষে ৬,২৭০ টাকা মাইনে বাড়বে -  নতুন শিক্ষকরা প্রাথমিকে যোগ দিলে বেতন পাবেন ২৫, ৯৭০ টাকা বেতন বৃদ্ধির দাবি নিয়ে সরকারের আর্থিক অবস্থার কথাও মনে করিয়েছেন শিক্ষামন্ত্রী। বেতন বৃদ্ধি, ১৪ জনের বদলির সিদ্ধান্ত প্রত্যাহার সহ একাধিক দাবিতে উন্নয়ন ভবনের সামনে অনশনে বসেছে প্রাথমিক শিক্ষকদের একটি সংগঠন।  বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষকদের কনভেনশনে গিয়ে বেতন বৃদ্ধি সহ অন্য দাবিদাওয়া নিয়েও আশ্বাস দেন শিক্ষামন্ত্রী।

বেতন বাড়ানোর দাবিতে শিক্ষকরা আন্দোলনে নেমেছেন। কিন্তু স্কুলের উন্নতি বা পঠনপাঠনে তাদের সেই সক্রিয়তা দেখা যায় না। এই অভিযোগে ক্ষোভ উগরে দেন শিক্ষামন্ত্রী।

First published: July 26, 2019, 10:55 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर