corona virus btn
corona virus btn
Loading

রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়কে আরও উন্নত করতে শিক্ষামন্ত্রীর একাধিক ঘোষণা

রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়কে আরও উন্নত করতে শিক্ষামন্ত্রীর একাধিক ঘোষণা

রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়কে আরও উন্নত করতে শিক্ষামন্ত্রীর একাধিক ঘোষণা

  • Share this:

 #কলকাতা: কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ উন্নত করতে বদ্ধপরিকর রাজ্য সরকার। গবেষণায় জোর দেওয়ার পাশাপাশি শৃঙ্খলা ফেরাতেও নজর দেওয়া হচ্ছে। সোমবার রাজ্য সরকারের অবস্থান স্পষ্ট করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ছাত্র কাউন্সিল নির্বাচনেরও সিদ্ধান্তে অনড় রাজ্য। শিক্ষামন্ত্রীর বার্তা, কলেজে নিয়োগ ও পঠনপাঠন নিয়ে রাজনৈতিক চাপের মুখে নতি স্বীকার করবেন না অধ্যক্ষরা।

কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ উন্নত করতে একগুচ্ছ ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। রাজ্যের সব প্রান্তে উচ্চশিক্ষার সুযোগ পৌঁছে দিতে নতুন বিশ্ববিদ্যালয় তৈরির কথাও ঘোষণা রাজ্যের। পঠন-পাঠনের পাশাপাশি গুরুত্ব দেওয়া হচ্ছে সৌন্দর্য্যায়নেও।

কলেজ-বিশ্ববিদ্যালয়ে রাজনীতির রমরমা বন্ধে ছাত্র কাউন্সিল তৈরির সিদ্ধান্ত নিয়ে প্রতিবাদে সরব পড়ুয়াদের একটি অংশ। এব্যাপারে অবস্থান বদলের সম্ভাবনাও খারিজ করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘যে যতই বিক্ষোভ করুক, কোনওরকম বদল নয় ৷ কাউন্সিল কাউন্সিলের মতই চলবে ৷’

নিয়মের বাইরে ছাত্র ভরতি কিংবা অশিক্ষক কর্মী নিয়োগ - রাজনৈতিক চাপের মুখে নতিস্বীকার করা যাবে না। কলেজ কর্তৃপক্ষের কাছে তাও স্পষ্ট করে দেন শিক্ষামন্ত্রী।

অধ্যক্ষদের একগুচ্ছ বাড়তি সুবিধাও দেওয়া হচ্ছে । গাড়ি ও ইন্টারনেটের জন্য কলেজের ফান্ড থেকেই বাড়তি টাকা পাবেন তাঁরা। শিক্ষামন্ত্রী এদিন ঘোষণা করেন, ‘গাড়ির জন্য অধ্যক্ষদের ৬ হাজার টাকা এবং মোবাইলের ইন্টারনেট পরিষেবার জন্য কলেজ ফান্ড থেকে ১ হাজার টাকা করে দেওয়া হবে ৷’

শিক্ষা-প্রতিষ্ঠানে যত্রতত্র পোষ্টারের বদলে নির্দিষ্ট জায়গায় পোস্টার লাগানো শুরু করার পক্ষপাতী রাজ্য। অধ্যক্ষদের ওপরই এব্যাপারে ব্যবস্থা নেওয়ার ভার ছাড়ছে শিক্ষা দফতর ।

First published: October 17, 2017, 12:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर