Home /News /kolkata /
Partha Chatterjee: গত এক দশকেরও বেশি সময়ের সঙ্গী, বিধানসভা থেকে দেওয়া গাড়ি ফেরালেন পার্থ

Partha Chatterjee: গত এক দশকেরও বেশি সময়ের সঙ্গী, বিধানসভা থেকে দেওয়া গাড়ি ফেরালেন পার্থ

মঙ্গলবার বিকেলে পশ্চিমবঙ্গ বিধানসভা চত্বরে দেখা মেলে ডাব্লিউ বি ১০-০০০৬ নম্বর প্লেটের সেই গাড়ির। সবার তো চোখ কপালে! ইডি-র হেফাজতে রয়েছেন পার্থ চট্টোপাধ্যায়, তা হলে তাঁর গাড়ি বিধানসভায় কী করছে?

  • Share this:

#কলকাতা:  মঙ্গলবার বিকেলে পশ্চিমবঙ্গ বিধানসভা চত্বরে দেখা মেলে ডাব্লিউ বি ১০-০০০৬ নম্বর প্লেটের সেই গাড়ির। সবার তো চোখ কপালে! ইডি-র হেফাজতে রয়েছেন পার্থ চট্টোপাধ্যায়, তা হলে তাঁর গাড়ি বিধানসভায় কী করছে? পরে জানা যায়, পরিষদীয় মন্ত্রী হিসাবে বিধানসভা থেকে তাঁকে যে গাড়ি দেওয়া হয়েছিল, তা ফেরত পাঠিয়েছেন পার্থ ।

২০১১-র ২০ মে শপথগ্রহণের পর থেকে নিরবচ্ছিন্ন ভাবে পরিষদীয় দফতরের দায়িত্ব পার্থেরই কাঁধে। দস্তুর অনুযায়ী, পরিষদীয় মন্ত্রীর গাড়ির ব্যবস্থা হয় বিধানসভা থেকে। সেই মতো, পার্থ ঘুরতেন যে গাড়িতে তা দিয়েছিল বিধানসভা। সূত্রের খবর, সোমবার বিকেলেই পার্থের দফতর থেকে বিধানসভাকে জানানো হয়, মন্ত্রী গাড়ি ফেরত দিতে বলেছেন। মঙ্গলবার বিকেলে সেই গাড়িই ফিরল বিধানসভার গ্যারাজে। গাড়ির চাবি তুলে দেওয়া হয় বিধানসভা কর্তৃপক্ষের হাতে। চালক গাড়িটি বিধানসভা চত্বরে রেখে গিয়েছেন।

আরও পড়ুন: ওজন ১১১ কেজি! পার্থ কতটা সুস্থ? কতটা অসুস্থ? ভুবনেশ্বর এইমস-এর মেডিক্যাল রিপোর্টে কী কী মিলল? পড়ুন

আজ সকালেই ভুবনেশ্বর এইমস থেকে ফিরেছেন এসএসসি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হওয়া রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী ও বর্তমান শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আদালতের নির্দেশে স্বাস্থ্যপরীক্ষার জন্য সোমবার সকালে ভুবনেশ্বর এইমস-এ উড়িয়ে নিয়ে যাওয়া হয় পার্থকে। হাসপাতালে তাঁর সমস্তরকম পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়! সবশেষে এইমস-এর চিকিঃসকরা জানান, পার্থর শারীরিক অবস্থা গুরুতর নয়, তিনি ক্রনিক রোগে আক্রান্ত, অর্থাৎ বহুদিন ধরেই তাঁর শরীরে কিছু অসুস্থতা রয়েছে। তাঁকে হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন নেই। পি আর মহাপাত্র, মেডিকেল টিমের প্রধান তথা রেস্পিটারি মেডিসিন হেড, তাঁর নেতৃত্বে চলে মেডিক্যাল পরীক্ষা-নিরীক্ষা। USG , MRI , ECG-সহ আরও বেশকিছু মেডিক্যাল পরীক্ষা হয়ে।

আরও পড়ুন: এক ডজন দলিল, লেখা অর্পিতার নাম! পার্থর বাড়িতে কী কী উদ্ধার, সিজার লিস্টে জানালো ইডি

মঙ্গলবার ভোরে ভুবনেশ্বর থেকে রওনা দিয়ে সকাল বেলাই পার্থ চট্টোপাধ্যায়কে নিয়ে কলকাতায় পৌঁছে যায় ইডি৷ সোমবার রাতে ভুবনেশ্বর এইমস-এই রাখা হয় ধৃত মন্ত্রীকে৷ এর পর পরিকল্পনা অনুযায়ী আজ সকালের বিমানেই পার্থ চট্টোপাধ্যায়কে কলকাতায় নিয়ে আসা হয়৷ বিমানবন্দর থেকে সরাসরি পার্থ চট্টোপাধ্যায়কে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়েছে৷ গতকালই পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়কে ৩ অগাস্ট পর্যন্ত ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে বিশেষ ইডি আদালত৷ সিজিও কমপ্লেক্সে পৌঁছনোর পর পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়কে টানা জেরা করতে পারেন ইডি গোয়েন্দারা৷ দু' জনকে মুখোমুখি বসিয়েও জেরার সম্ভাবনা রয়েছে৷ কারণ, শনিবার সকালে গ্রেফতারির পর থেকে সেভাবে পার্থ চট্টোপাধ্যায়কে জেরার সুযোগ পায়নি ইডি৷

অন্যদিকে, একটি দু'টি নয়, রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাকতলার বাড়ি থেকে একসঙ্গে বারোটি দলিল বাজেয়াপ্ত করেছে ইডি৷ আদালতে ইডি যে সিজার লিস্ট জমা দিয়েছে, তাতে অন্তত এমনই দাবি করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা৷ ইডি-র দেওয়া তথ্য অনুযায়ী, এই বারোটি দলিলের মধ্যে পাঁচটি রয়েছে ইচ্ছে এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেডের নামে৷ অর্পিতা মুখোপাধ্যায়ের নামেও দু'টি কনভিয়েন্স ডিড মিলেছে বলে দাবি ইডি-র৷ তাছাড়াও সেন্ট্রি ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের নামেও পাওয়া গিয়েছে একটি দলিল৷ যে সংস্থার অধিকর্তা হিসেবে নাম রয়েছে অর্পিতা মুখোপাধ্যায়েরই৷ যে দলিলগুলি মিলেছে, তার মধ্যে কোনওটি ২০১৭, ২০১৯ সালে তৈরি হয়েছে৷ আবার এমন দলিলও রয়েছে, যা ২০২২ সালে তৈরি করা হয়েছে৷ শুধু দলিল নয়, ইডি-র সিজার লিস্ট অনুযায়ী চাকরিপ্রার্থীদের অ্যাডমিট কার্ড, ২০১২ সালের টেট সংক্রান্ত কিছু নথি, পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের একটি নোট ও প্রাক্তন শিক্ষামন্ত্রীর বাড়িতে পাওয়া গিয়েছে৷ স্কুল শিক্ষা কমিটির নিয়োগ করা উপদেষ্টা কমিটি সংক্রান্ত কিছু কাগজপত্রও পেয়েছে ইডি৷ এ ছাড়াও একটি স্মার্টফোন এবং হার্ড ডিস্ক বাজেয়াপ্ত করেছে ইডি৷

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Partha Chatterjee

পরবর্তী খবর