Home /News /kolkata /
Partha Chatterjee: আরও চাপে পার্থ, অন্য এক SSC মামলাতেও সিবিআই হাজিরার নির্দেশ! যা করলেন মন্ত্রী...

Partha Chatterjee: আরও চাপে পার্থ, অন্য এক SSC মামলাতেও সিবিআই হাজিরার নির্দেশ! যা করলেন মন্ত্রী...

চাপে পার্থ চট্টোপাধ্যায়

চাপে পার্থ চট্টোপাধ্যায়

Partha Chatterjee: বিচারপতি বলেন, অ্যাডমিটেড কোরাপশন হয়েছে এসএসসি নিয়োগে। কলার ধরে সিবিআই দুর্নীতিগ্রস্তদের গ্রেফতার করবে। সিবিআই যতদ্রুত সম্ভব তদন্ত শুরু করবে। আমি সারা দেশের জন্য কিছু করতে পারব না, কিন্তু আমার রাজ্যের জন্য কিছুটা করতে পারব।''

আরও পড়ুন...
  • Share this:

    #কলকাতা: সিবিআই-এর জেরার মুখে পড়তে হবে রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। এই নির্দেশ দিয়েছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ডিভিশন বেঞ্চও সেই নির্দেশে হস্তক্ষেপ করেনি। এই পরিস্থিতিতে রক্ষাকবচ চেয়ে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে গিয়েছেন শিল্পমন্ত্রী (প্রাক্তন শিক্ষামন্ত্রী) পার্থ চট্টোপাধ্যায়। বুধবার বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ এসএসসির শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়। বেঞ্চ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের আগেকার নির্দেশই বহাল রাখে। একই সঙ্গে মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চেই ফিরিয়ে দিয়েছে। এরপরই বিচারপতি গঙ্গোপাধ্যায় এদিন সন্ধ্যার মধ্যে পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই দফতরে হাজির হওয়ার নির্দেশ দেন। তদন্তে অসহযোগিতা করলে সিবিআই শিল্পমন্ত্রীকে গ্রেফতারও করতে পারবে বলে বিচারপতি জানান। এই পরিস্থিতিতে ফের গ্রুপ ডি সন্দীপ প্রসাদ মামলায় আবারও পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই হাজিরার নির্দেশ। পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রীত্ব থেকে সরিয়ে দেওয়ার সুপারিশও মুখ্যমন্ত্রীর কাছে করেছেন বিচারপতি। সুকান্ত ভট্টাচার্য লাইন ধরে তিনি বলেন, এ পৃথিবীকে শিশুর বাসযোগ্য করে যেতে হবে। স্বচ্ছ সমাজ ও সুন্দর ভবিষ্যতের জন্য মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে সরিয়ে দেওয়ার সুপারিশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের।

    বিচারপতি বলেন, অ্যাডমিটেড কোরাপশন হয়েছে এসএসসি নিয়োগে। কলার ধরে সিবিআই দুর্নীতিগ্রস্তদের গ্রেফতার করবে। সিবিআই যতদ্রুত সম্ভব তদন্ত শুরু করবে। আমি সারা দেশের জন্য কিছু করতে পারব না, কিন্তু আমার রাজ্যের জন্য কিছুটা করতে পারব। যদিও তড়িঘড়ি পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবী একক বেঞ্চের ওই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আবেদন করেন। রক্ষাকবচ চেয়ে ওই আবেদনে বলা হয়, সিবিআই যেন কোনও ব্যবস্থা না নেয়। বেঞ্চ জানায়, এখনও আদালতের নির্দেশ পাওয়া যায়নি। পদ্ধতি মেনে পার্থর আইনজীবীকে মামলা ফাইল করতে বলা হয়। আদালতে বেলা সাড়ে তিনটের সময় মামলার শুনবে বলে জানায়।

    আরও পড়ুন: গ্রেফতারির আশঙ্কা পার্থর, SSC নিয়ে বিপর্যস্ত রাজ্য এবার যে পথে এগোতে চলেছে...

    এদিন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়ার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের কাছে সুপারিশ করেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়৷ এ দিনই সন্ধ্যা ছ’টার মধ্যে সিবিআই দফতরে গিয়ে হাজিরা দেওয়ার জন্য পার্থ চট্টোপাধ্যায়কে নির্দেশও দিয়েছেন বিচারপতি বন্দ্যোপাধ্যায়। গ্রুপ সি নিয়োগ দুর্নীতি রহস্যভেদে নতুন এফআইআর দায়ের করে সিবিআই-কে তদন্তের নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের।

    আরও পড়ুন: পেট্রোল ডিজেলের প্রবল সঙ্কট 'এই' রাজ্যে! পরিকল্পনা সাজাচ্ছে তৃণমূল

    পাশাপাশি, তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের অনুমতি নিয়ে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদের তরফে পাঁচ সদস্যের যে উপদেষ্টা কমিটি তৈরি হয়েছিল, তাঁর সদস্যদেরও বিকেল চারটের মধ্যে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এসএসসি-র তৎকালীন প্রোগ্রাম অফিসার সমরজিৎ আচার্য এবং উপদেষ্টা কমিটির প্রধান শান্তিপ্রসাদ সিন্‌হা নিয়োগের ভুয়ো সুপারিশপত্র তৈরি করেছিলেন বলে অভিযোগ। এই পরিস্থিতিতে অন্য একটি মামলাতেও পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই-এর সামনে হাজিরা দিতে নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Calcutta High Court, CBI, SSC

    পরবর্তী খবর