Home /News /kolkata /
দক্ষিণ কলকাতায় ডায়েরিয়ার জন্য দায়ী প্যাকেজড ওয়াটার, মেয়রের দাবি নিয়ে উঠছে প্রশ্ন

দক্ষিণ কলকাতায় ডায়েরিয়ার জন্য দায়ী প্যাকেজড ওয়াটার, মেয়রের দাবি নিয়ে উঠছে প্রশ্ন

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

দক্ষিণ কলকাতায় ডায়েরিয়ার জন্য দায়ী প্যাকেজড ওয়াটার। অর্থাৎ কেনা জল থেকেই জীবাণু ছড়িয়েছে।

  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: দক্ষিণ কলকাতায় ডায়েরিয়ার জন্য দায়ী প্যাকেজড ওয়াটার। অর্থাৎ কেনা জল থেকেই জীবাণু ছড়িয়েছে। গতকাল এমন মারাত্মক তথ্য দিয়েছেন মেয়র। তাঁর দাবি, প্যাকেটজাত জল, টিউবওয়েল ও রিজার্ভার থেকে নেওয়া জলেই মিলেছে কলিফর্ম ব্যাকটেরিয়া। যদিও মেয়রের এই বক্তব্যে প্রশ্ন তুলেছেন বিরোধীরা। নাইসেডের রিপোর্ট বলছে, মলের নমুনায় মিলেছে কলেরার জীবাণু। আর তাতেই বেড়েছে উদ্বেগ।

    দক্ষিণ কলকাতার বিস্তীর্ণ অংশে ডায়েরিয়া নিয়ে চাঞ্চল্যকর দাবি মেয়র শোভন চট্টোপাধ্যায়ের। তাঁর দাবি, একশো চুয়ান্নটি জায়গার জলের নমুনা পরীক্ষা করেই তাঁরা এমন সিদ্ধান্তে পৌঁছেছেন। কোথায় কোথায় মিলেছে কলিফর্ম ব্যাকটেরিয়া?

    মেয়রের এই চাঞ্চল্যকর দাবিতে পালটা প্রশ্ন তুলেছেন বিরোধীরা।বিরোধীদের প্রশ্ন- নিম্নবিত্ত মানুষ কি প্যাকেটজাত জল পান করেন?

    - অথচ তাঁদের মধ্যেই আক্রান্তের সংখ্যা বেশি- জীবাণু মিলেছে যে রিজার্ভারে তাতে পুরসভার সরবরাহ করা জলই থাকে- এলাকার খুব কম মানুষই ডিপটিউবওয়েলের জল পান করেবিরোধীদের প্রশ্নের উত্তর অবশ্য এড়িয়ে গিয়েছেন মেয়র।এর মধ্যেই উদ্বেগ বাড়িয়েছে নাইসেডের দেওয়া রোগীদের মলের রিপোর্ট।নাইসেডের রিপোর্টে উদ্বেগ- রোগীদের মলে ডায়েরিয়ার নমুনা- ১০ জনের মধ্যে ২ নমুনায় রোটা ভাইরাস বা বাচ্চাদের ডায়েরিয়ার জীবাণু- এক নমুনায় সিগেলা বা রক্ত আমাশার জীবাণু- এক নমুনায় ডায়েরিয়ার জীবাণু- এক নমুনায় মিলেছে কলেরার জীবাণুবহুক্ষেত্রেই ওষুধ খাওয়ার পর নমুনা পাঠানো হয়েছে। আগে নমুনা পাঠালে রিপোর্ট আরও স্পষ্ট হত বলে জানিয়েছে নাইসেড কর্তৃপক্ষ।

    First published:

    Tags: Drinking water diarrhea Display Headline, Packaged Water