Duare Tran: ইয়াসে ক্ষতিগ্রস্তদের ত্রাণে দুর্নীতি বরদাস্ত নয়, 'দুয়ারে ত্রাণ' প্রকল্পের প্রথম দিনেই ২০ হাজার আবেদন জমা

'দুয়ারে ত্রাণ'-র প্রথম দিনেই ২০ হাজার আবেদন জমা। সংগৃহীত ছবি।

সাম্প্রতিক ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ক্ষতিগ্রস্ত পরিবারকে সরাসরি ক্ষতিপূরণ পৌঁছে দিতে গতকাল থেকে শুরু হওয়া দুয়ারে ত্রাণ প্রকল্পে প্রথম দিনেই কুড়ি হাজারের বেশি আবেদন জমা পড়েছে।

  • Share this:

    #কলকাতাঃ সাম্প্রতিক ঘূর্ণিঝড় ইয়াসের (Cyclone YAAS) প্রভাবে ক্ষতিগ্রস্ত পরিবারকে সরাসরি ক্ষতিপূরণ পৌঁছে দিতে গতকাল থেকে শুরু হওয়া দুয়ারে ত্রাণ (Duare Tran) প্রকল্পে প্রথম দিনেই কুড়ি হাজারের বেশি আবেদন জমা পড়েছে। এই প্রকল্পের আবেদন নেওয়ার জন্য ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত পাঁচ জেলা, অর্থাৎ উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর ও হাওড়ায় শিবির খোলা হয়েছে।

    এ ছাড়া ওই একইসময়ে মিনি টর্নেডো (MIni Tornado) ঝড়ে ক্ষতিগ্রস্ত বীরভূমের মুরারই ও হুগলির চুঁচুড়াতেও দুয়ারে ত্রাণ প্রকল্পের আওতায় ক্ষতিগ্রস্তদের আবেদন নেওয়ার জন্য শিবির খোলা হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। সব মিলিয়ে মোট ১২২টি শিবির খোলা হয়েছে। যেখানে গতকাল থেকে আবেদন নেওয়ার শুরু হয়। গতকাল সন্ধে সাতটা পর্যন্ত সব মিলিয়ে দুয়ারে ত্রাণ প্রকল্পের জন্য মোট ২০ হাজার ৩৯৩ টি আবেদন জমা পড়েছে।

    উল্লেখ্য, সম্প্রতি ঘূর্ণিঝড় ইয়াসের ক্ষতিপূরণ বিলির ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 'দুয়ারে ত্রাণ' প্রকল্প শুরু করেছেন। যার মাধ্যমে সরকারি আধিকারিকেরা সরাসরি ক্ষতিগ্রস্তদের কাছে ত্রাণ ও ক্ষতিপূরণ পৌঁছে দেবেন। ওই প্রকল্পে আগামী ১৮ জুন পর্যন্ত ক্ষতিপূরণের আবেদন গ্রহণ করা হবে। ১৯ থেকে ৩০ তারিখ পর্যন্ত সেই সব আবেদন খতিয়ে দেখে বাছাই করা হবে। এরপর ১ জুলাই থেকে ১৮ জুলাই পর্যন্ত সরকারের নির্ধারিত ক্ষতিপূরণের টাকা সরাসরি প্রাপকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌছে যাবে বলে নবান্নের তরফে জানানো হয়েছে। কোন খাতে ক্ষতিপূরণের অঙ্ক কত হবে, তা নিয়েও বিস্তারিত নির্দেশিকা ইতিমধ্যেই জেলা প্রশাসনের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

    Published by:Shubhagata Dey
    First published: