কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

দূরপাল্লার সফরে মহিলা যাত্রীদের সুরক্ষায় বিশেষ সহায়ক হয়ে উঠছে মাই সহেলি 

দূরপাল্লার সফরে মহিলা যাত্রীদের সুরক্ষায় বিশেষ সহায়ক হয়ে উঠছে মাই সহেলি 

আরও বেশি সংখ্যক ট্রেনে মিলবে মাই সহেলির সাহায্য

  • Share this:

#কলকাতা: এক মাস হয়নি চালু হয়েছে মাই সহেলী অ্যাপ। তারই মধ্যে সাফল্য আসল আর পি এফের। দক্ষিণ পূর্ব রেল সূত্রে খবর, প্রতিদিন নানা প্রান্ত থেকে একাধিক অভিযোগ আসছে তাদের কাছে। যার পরিপ্রেক্ষিতে অত্যন্ত দ্রুত ব্যবস্থা গ্রহণ করছে রেল। মহিলা যাত্রী সুরক্ষায় বিশেষ নজর রেলের এই মাই সহেলী অ্যাপের মাধ্যমে৷ এই নামে একটি বিশেষ নিরাপত্তা মূলক প্রকল্প চালু করেছে দক্ষিণ পূর্ব রেল।

পরীক্ষামূলকভাবে প্রাথমিকভাবে এই প্রকল্প গত ১৮ সেপ্টেম্বর থেকে চালু করা হয়েছে। মূলত যে সমস্ত মহিলা যাত্রীরা একা মেল বা এক্সপ্রেস ট্রেনে করে যাতায়াত করেন, তাদের মোবাইল নম্বর নেওয়া থেকে শুরু করে যে স্টেশন থেকে উঠবেন এবং যে স্টেশনে নামবেন সব সময় তাদের সুরক্ষার ব্যবস্থা দেওয়া হবে। ট্রেনে ওঠার সময় যে সমস্ত মহিলা যাত্রীরা একা যাবেন তাদের মোবাইল নম্বর নিয়ে নেওয়া হয়েছে। এরপর এই সব যাত্রীদের নিয়ে একটি ব্রডকাস্ট গ্রুপ করা হয়েছে।ট্রেনে যাতায়াতকালীন অবস্থায় কোনো রকম সমস্যার সম্মুখীন হলে তৎক্ষণাৎ এই ব্রডকাস্ট গ্রুপে এসএমএস করে বা নম্বরের মাধ্যমে যোগাযোগ করে সহযোগিতা চাইতে পারছেন মহিলা যাত্রীরা। প্রত্যেকটি ট্রেনে চার থেকে ছয় জন করে মহিলা আর পি এফ কর্মী এদের জন্য কাজ করছেন। এখন পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে এটি।

ট্রেন চলাচল যখন স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে তখন এই ব্যবস্থা জারি থাকবে বলেই জানাচ্ছেন দক্ষিণ-পূর্ব রেলের চিফ সিকিউরিটি কমিশনার ডি বি কাসার। তবে এই পরীক্ষামূলক ব্যবস্থায় ব্যাপক সাফল্য এসেছে দক্ষিণ পূর্ব রেলে। রেল সূত্রে খবর, দু'জনকে হাতেনাতে ধরা গেছে। টাটানগর থেকে এক মহিলা যাত্রী ট্রেনে উঠেছিলেন, তিনি এই ব্রডকাস্ট গ্রুপ মারফত সাহায্য চান। ইভটিজার ছিল ট্রেনে। আর পি এফ কর্মীদের তৎপরতায় ওই দুষ্কৃতীকে যেমন ধরা গেছে তেমনই মহিলাদের সুরক্ষায় বিশেষ ব্যবস্থা নেওয়া গিয়েছে। দক্ষিণ পূর্ব রেল সূত্রে খবর প্রতিদিন প্রায় কয়েকশো ম্যাসেজ আসছে। প্রতিটি ক্ষেত্রে তা পরীক্ষা করা গেছে। আপাতত ৯টি ট্রেনে এই পরিষেবা দেওয়া হচ্ছে। সূত্রের খবর এই সংখ্যা বাড়ানো হবে।

ABIR GHOSHAL

Published by: Ananya Chakraborty
First published: October 16, 2020, 9:10 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर