corona virus btn
corona virus btn
Loading

বৃহস্পতিবার থেকে ঘরে বসেই করা যাচ্ছে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ 

বৃহস্পতিবার থেকে ঘরে বসেই করা যাচ্ছে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ 
File Photo

২০১৯ সালের অক্টোবর মাসে এই ব্যবস্থা চালু হওয়ার কথা ছিল। প্রায় ৯ মাস পরে এই ব্যবস্থা চালু হল।

  • Share this:

#কলকাতা: আজ, বৃহস্পতিবার থেকে ঘরে বসেই রিচার্জ করা যাচ্ছে কলকাতা মেট্রোর স্মার্ট কার্ড। ধীরে ধীরে টোকেন ব্যবস্থা কমিয়ে ফেলতে চাইছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। তাই জোর দেওয়া হয় স্মার্ট কার্ড ব্যবস্থায়।

২০১৯ সালের অক্টোবর মাসে এই ব্যবস্থা চালু হওয়ার কথা ছিল। প্রায় ৯ মাস পরে এই ব্যবস্থা চালু হল। মেট্রো আশাবাদী এর সম্পূর্ণ সুফল মেট্রো যাত্রীরা পাবেন। কী ভাবে ঘরে বসে রিচার্জ করা যাবে মেট্রোর স্মার্ট কার্ড ? তার জন্য কলকাতা মেট্রো রেলের ওয়েবসাইট mtp.indianrailways.gov.in যেতে হবে। সেখানে অনলাইন রিচার্জ অপশনে ক্লিক করতে হবে। সেখানে দিতে হবে স্মার্ট কার্ড নম্বর। জানাতে হবে ই-মেল আইডি বা মোবাইল নম্বর। সেখানেই আসবে ক্যাপচা। সেটা দেওয়ার পরে, যাত্রীকে জানাতে হবে কত টাকার রিচার্জ করাতে চান তিনি।

এসবিআই পেমেন্ট গেটওয়ে মারফত এই রিচার্জের টাকা মেটাতে হবে। নেট ব্যাঙ্কিং, ডেবিট ও ক্রেডিট কার্ড মারফত সেই টাকা মেটানো যাবে। এরপর স্টেশনে গিয়ে কার্ড ছোঁয়ালেই ব্যালেন্স ভরা সম্পূর্ণ হয়ে যাবে।কোভিড-১৯ পরিস্থিতিতে টোকেনের ব্যবহার কমাতে চাইছে কলকাতা মেট্রো রেল। তারা চাইছে  স্পর্শ এড়াতে স্মার্ট কার্ডের ব্যবহার বাড়ুক। এই নয়া ব্যবস্থা চালু হয়ে গেলেই স্মার্ট কার্ড ব্যবহারের সংখ্যা অনেক বাড়বে।

বর্তমানে প্রায় ৭ লক্ষ গ্রাহক এই স্মার্ট কার্ড ব্যবহার করেন। সেই সংখ্যা বাড়লে দৈনিক মেট্রো ব্যবহারকারীর সংখ্যা অনেকটাই স্মার্ট কার্ড নির্ভর হয়ে যাবে। ফলে টিকিট কাউন্টারে কর্মী সংখ্যা কম হলেও অসুবিধা হবে না। এছাড়া ইস্ট-ওয়েস্ট মেট্রোর সব স্টেশনে থাকছে স্মার্ট কার্ড রির্চাজের স্বয়ংক্রিয় যন্ত্র। কলকাতা পুরনো মেট্রোর বড় স্টেশন গুলিতেও এই ব্যবস্থা থাকছে। ফলে কমবে লাইন। যাত্রীদের অপেক্ষা করতে হবে না।

কলকাতা মেট্রোয় শুধুমাত্র এসেনশিয়াল সার্ভিস হতে পারে বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে ব্যবহার বাড়বে এই স্মার্ট কার্ডের ব্যবহার। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দোপাধ্যায় জানিয়েছেন, মেট্রো যাত্রীদের সুবিধা হবে এই পদ্ধতিতে। অন্যদিকে স্বাস্থ্য বিধিও মানা সম্ভব হবে।

Abir Ghoshal

Published by: Siddhartha Sarkar
First published: July 2, 2020, 9:58 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर