Home /News /kolkata /

Online exam : অনলাইনেই পরীক্ষা কলেজ-বিশ্ববিদ্যালয়গুলির! পরামর্শ উচ্চ শিক্ষা দফতরের

Online exam : অনলাইনেই পরীক্ষা কলেজ-বিশ্ববিদ্যালয়গুলির! পরামর্শ উচ্চ শিক্ষা দফতরের

অনলাইনেই পরীক্ষা কলেজ-বিশ্ববিদ্যালয়গুলির! পরামর্শ উচ্চ শিক্ষা দফতরের

অনলাইনেই পরীক্ষা কলেজ-বিশ্ববিদ্যালয়গুলির! পরামর্শ উচ্চ শিক্ষা দফতরের

Online exam : শুধুমাত্র চলতি সেমিস্টারের পরীক্ষাই অনলাইনে নেওয়ার কথা জানাল উচ্চ শিক্ষা দফতর।

  • Share this:

#কলকাতা: কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির পরীক্ষা আপাতত অনলাইনে (Online exam) নেওয়া হবে। এমনই পরামর্শ উচ্চশিক্ষা দফতর দিল রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে। তবে শুধুমাত্র চলতি সেমেস্টারের পরীক্ষা অনলাইনে নেওয়ার কথা পরামর্শ হিসেবে দিয়েছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। নির্দেশিকায় উচ্চ শিক্ষা দফতর জানিয়েছে, যেহেতু চলতি সেমিস্টারের বেশিরভাগ ক্লাস অনলাইনেই নেওয়া হয়েছে, তাই সেক্ষেত্রে অনলাইনে এই সেমিস্টারের পরীক্ষাও নেওয়া হোক। ইতিমধ্যেই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের এই পরামর্শ পাঠানো হয়েছে। নির্দেশিকায় এও বলা হয়েছে, কলেজগুলিকেও যাতে জানিয়ে দেওয়া হয় বিশ্ববিদ্যালয়গুলির তরফে অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা।

আরও পড়ুন - জাল লাইসেন্স ও বেআইনি বন্দুক নিয়ে কলকাতার প্রহরায় বহু নিরাপত্তা রক্ষী? সিআইডির অভিযানে চাঞ্চল্য

ইতিমধ্যেই রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে অফলাইনে ক্লাস শুরু হয়েছে। রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে উপস্থিতির হার উল্লেখযোগ্য হারে বাড়ছে। উচ্চ শিক্ষা দফতরের নির্দেশিকায় এটা উল্লেখ করা হয়েছে যে, ১৬ নভেম্বর থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ক্লাস শুরু হয়েছে। কিন্তু চলতি সেমিস্টারের ক্লাস যেহেতু বেশিরভাগটাই অনলাইনে হয়েছে তাই পরীক্ষা অনলাইনে নেওয়া হোক। রাজ্যের উচ্চ শিক্ষা দফতরের নির্দেশিকা ইতিমধ্যেই তার ব্যবস্থা নিতে শুরু করেছে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি।

প্রসঙ্গত কলকাতা বিশ্ববিদ্যালয়ের চলতি সপ্তাহেই সিন্ডিকেট বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছে অনলাইনে পরীক্ষা (Online exam) নেওয়ার। যদিও বিশ্ববিদ্যালয়ের তরফেই সিদ্ধান্ত নিয়ে জানানো হয়েছে অড সেমিস্টারের পরীক্ষাগুলি তারা অনলাইনে নেবে। কিন্তু উচ্চ শিক্ষা দফতরের তরফে নির্দেশিকায় শুধুমাত্র চলতি সেমিস্টারের পরীক্ষাই অনলাইনে নেওয়ার কথা বলা হয়েছে। অন্যদিকে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত আগেই নিয়েছিল।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ও এক প্রকার সিদ্ধান্ত নিয়েই নিয়েছিল অনলাইনে পরীক্ষা (Online exam) নেওয়ার। কিন্তু উচ্চ শিক্ষা দফতরের তরফে পরামর্শ পাওয়ার পর বিশ্ববিদ্যালয়গুলির কাছে সিদ্ধান্ত নিতে আর অসুবিধা হবে না বলে মনে করছে বিশ্ববিদ্যালয় একাংশ। যদিও চলতি সেমিস্টারের পরীক্ষা নেওয়ার কথা অনলাইনে নেওয়ার কথা বলে জল্পনা বাড়ছে। তাহলে কি পরবর্তী সেমিস্টারের পরীক্ষাগুলি অফলাইনে নেওয়ার কথা বলবে উচ্চ শিক্ষা দফতর?

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Exam

পরবর্তী খবর