সেঞ্চুরি হাঁকাল পেঁয়াজ ! বাজারে গিয়ে মাথায় হাত মধ্যবিত্তের

সেঞ্চুরি হাঁকাল পেঁয়াজ ! বাজারে গিয়ে মাথায় হাত মধ্যবিত্তের
কলকাতার বাজারে ১০০ টাকা কিলো পেঁয়াজ

কলকাতার বাজারে ১০০ টাকা কিলো পেঁয়াজ , চিন্তায় মার্কেটের পেঁয়াজ পট্টির ব্যবসায়ীরাও

  • Share this:

#কলকাতা: হু হু করে বেড়ে পেঁয়াজের দাম পৌঁছল ১০০ টাকায়। কলকাতার এন্টালি ও পাটুলির বাজারে পিয়াজের দাম ১০০ টাকা কিলো। ছোট পিয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকা কিলো দরে। গত সপ্তাহেই এন্টালি মার্কেটে বড় পিয়াজের দাম ছিল ৮০ টাকা কেজি। ছোট পিয়াজের দাম ছিল ৭০ টাকা কেজি। পিয়াজের ঝাঁজে চোখে জল মধ্যবিত্তের। লাগামছাড়া দামে পকেটে টান বাঙালির।

পুজোর মরশুমের আগে থেঠেই দেশজুড়ে বাড়তে শুরু করেছিল পেঁয়াজের দাম। এবার মহার্ঘ পেঁয়াজ। শহরের সমস্ত বাজারেই পেঁয়াজের দাম আকাশছোঁয়া। ভিন রাজ্য থেকে পিয়াজ আমদানিতে টান পড়াতেই বাজার গরম। দাবি বিক্রেতাদের।

হেঁশেলে আগুন। লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন বাজারে একই ছবি। মে মাসের আগেও খুচরো বাজারে ৩৫ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছিল পেঁয়াজ। দাম দ্বিগুণ হওয়ায় জেরবার ক্রেতারা।

বাংলায় পিয়াজ উৎপাদন কম হয়। মহারাষ্ট্রের নাসিক, কর্ণাটকের মাকলি ও অন্ধ্রের কুরনুল থেকে আমদানি করা হয়। চলতি বছরে অতি বৃষ্টিতে বন্যা পরিস্থিতি নাসিক ও মাকলিতে। ক্ষতি হয়েছে পিয়াজ চাষে। এর জেরে উৎপাদন তলানিতে। যার প্রভাব পড়েছে পাইকারি বাজারে। এর সঙ্গে যোগ হয়েছে পেট্রোলের মূল্যবৃদ্ধি ও পরিবহণগত নানা সমস্যা। নাসিক থেকে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও মধ্যপ্রাচ্যে পেঁয়াজ রফতানি গত কয়েক বছরে বেড়েছে। এর জেরে বাজারে পেঁয়াজের সরবরাহে টান পড়েছে।

গত সপ্তাহে কেন্দ্রীয় খাদ্য সরবরাহ মন্ত্রী রাম বিলাস পাসওয়ান রাষ্ট্রায়্ত্ত সংস্থা এমএমটিসি-কে এক লক্ষ টন পেঁয়াজ আমদানির নির্দেশ দিয়েছেন। পেঁয়াজের খুচরো দাম নিয়ন্ত্রণের উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

First published: 10:17:54 AM Nov 24, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर