নিজের রেকর্ড নিজেই ভাঙেন, ২০১৫ থেকে বই কেনেন লক্ষ টাকার, এবারের মেলায় কিনলেন আড়াই লক্ষ টাকার বই!

নিজের রেকর্ড নিজেই ভাঙেন, ২০১৫ থেকে বই কেনেন লক্ষ টাকার, এবারের মেলায় কিনলেন আড়াই লক্ষ টাকার বই!

মাসে পঞ্চাশ হাজার রোজগার, তার থেকে তিরিশ হাজার জমিয়ে রাখেন বইমেলায় বই কেনার জন্য

  • Share this:

#কলকাতা: বইমেলায় কে কত টাকার বই ক্রয় করলেন তা নিয়ে অনেক আগেই শুরু হয়েছে লটারি ব্যবস্থা।  গিল্ডের তরফে জানানো হয় বই ক্রেতার সংখ্যা কমছে তাই লটারি,  শুধুমাত্র পাঠকের সংখ্যা বাড়াতে। বইমেলা হোক বা বইপাড়া কান পাতলেই শোনা যায় অগ্নি মূল্যের বাজারে বই কেনা বড় দায়। তবে চাকদহের বাসিন্দা দেবব্রত চট্টোপাধ্যায় বলেন, বই দায় নয় বইপ্রেম।

৪৪তম বইমেলার বিকালে দেখা মিলল দেবব্রত চট্টোপাধ্যায়ের৷  দুই হাতে ব্যাগ ভর্তি প্রচুর ভারী ভারী বই, তার সঙ্গে একজন আছেন যিনি শুধুমাত্র বই নিয়ে যাচ্ছেন।  প্রথমে দেখে বই বিক্রেতা মনে হলেও তিনি আসলে নিজেই ক্রেতা। এই বইমেলায় বই কিনেছেন দুই লক্ষ পঞ্চাশ হাজার টাকার। তাহলে কি লটারিতে নিজের নাম কেনার জন্য?  না তিনি জানালেন বই পড়তে আর পড়াতে তার ভালো লাগে। ছোট বেলায় বাবার হাত ধরে বইমেলায় আসতেন।  বাবা কিনতেন পাঁচ হাজার টাকার বই। ছেলের নেশা তখন থেকেই।  ২০১৫ সালে প্রথম এক লক্ষ টাকার বই, কেনেন  তারপর নিজের রেকর্ড নিজেই ভাঙছেন৷ পুজোর সময় যখন সবাই আনন্দে মত্ত, তখন সঙ্গী হয় বই, ওটাই নাকি উৎসব।

আরও পড়ুন - #U19WC: বিষ্ণোইয়ের বিষাক্ত বোলিং, বাংলাদেশকে বড় ধাক্কা দিলেন তরুণ স্পিনার

এই বইপ্রেমী নিজে পেশায় শিক্ষক,  বাড়িতে কোচিং ক্লাস করে মাসে রোজকার প্রায় পঞ্চাশ হাজার। শুরুমাত্র বইমেলায় বই কেনার জন্য প্রতিমাসে জমিয়ে রাখেন তিরিশ হাজার টাকা। যদিও বই কিনে বা পড়িয়েও  মন খারাপ হয় যখন কেউ বই ফেরত না দেয়৷   আবার কিনতে হয় সেই বই। মেলায় বই কেনার টাকা কম পড়ার ভয়ে বাড়ির খাবার নিয়েই আসেন মেলায় ঘুরতে। সব কথার মধ্যে নিজের জানালেন এত বই নিয়ে বাড়ি যেতে হয় বই চোরের মত। বই দেখলেই বাড়ির লোক প্রশ্ন তোলে, কারণ জায়গা সমস্যা৷ তাঁর নিজের কথাতেই বাড়ির শৌচাগার ছাড়া সর্বত্র দেখা মেলে বইয়ের।  এবার ইচ্ছা বইয়ের বাড়ি মানে একটি বাড়ি বইয়ের জন্য৷

Susovan Bhattacharjee

First published: February 9, 2020, 7:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर