জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবসেও কলকাতায় মাত্রাছাড়া দূষণ, সবচেয়ে বেশি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় চ্ত্বরে

জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবসেও কলকাতায় মাত্রাছাড়া দূষণ, সবচেয়ে বেশি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় চ্ত্বরে
কলকাতা বায়ু দূষণ

শীত এখনও সেভাবে পড়েনি। তার আগেই শহরের দূষণসূচক বিপদমাত্রার অনেকটা উপরে। কলকাতায় সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৩৫৭।

  • Share this:

#কলকাতা: আজ জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস। কলকাতার বাতাসে দূষণের মাত্রা সবচেয়ে বেশি। ধূলিকণার পরিমাণ মাত্রাছাড়া। ফোর্ট উইলিয়াম ও বালিগঞ্জে মাত্রাছাড়া দূষণ। সবচেয়ে বেশি দূষণ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় চ্ত্বরে। কলকাতায় সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৩৫৭।

শীত এখনও সেভাবে পড়েনি। তার আগেই শহরের দূষণসূচক বিপদমাত্রার অনেকটা উপরে। কালীপুজোর সময় থেকেই ভয়াবহ হয়েছে শহরের দূষণ ছবি। রবীন্দ্র সরোবর, ভিক্টোরিয়া, রবীন্দ্র ভারতী - কলকাতার একপ্রান্ত থেকে অপরপ্রান্ত। দূষণসূচকে চলছে কাঁটায় কাঁটায় টক্কর।

সোমবার সকাল ৭টার সময় ফোর্ট উইলিয়ামে দূষণের মাত্রা ২৮২ এমজি আর বালিগঞ্জে দূষণের মাত্রা ২৪৫ এমজি। যা স্বাভাবিকের থেকে অনেকটাই উপরে। রবীন্দ্রভারতীর দূষণ সূচক ছুঁলো ১৫৬। যাদবপুরে দূষণের মাত্রা ১৭৩। ভিক্টোরিয়ার দূষণ সূচক পৌঁছল ১৭৬-এ।

Untitled design

মাত্রা ছাড়াচ্ছে বায়ু দূষণ। সমস্যায় পড়ুয়ারা। শহরের দূষণ পরিস্থিতি খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছিল কলকাতা পুরসভা। কমিটির রিপোর্ট বলছে, গাড়ির ধোঁয়া, নির্মাণকাজ ও শহরের বিভিন্ন খাবারের দোকানের মাটির উনুন থেকেই মাত্রা ছাড়াচ্ছে দূষণ। গত তিন বছরে কলকাতায় ডিজেলচালিত গাড়ির সংখ্যা বেড়েছে ৬৮ শতাংশ।

Loading...

ডিজেল গাড়ি বিক্রি বেড়েছে। অথচ গাড়ির দূষণ পরীক্ষাতেই থেকে যাচ্ছে গলদ। সেসব গাড়ি চিহ্নিত করার কাজও সঠিকভাবে হচ্ছে না। আর তাতেই দূষণের ছায়া শহরজুড়ে।

তিলোত্তমা কি আর কোনওদিন দূষণমুক্ত হবে না? পরিস্থিতি যে হারে খারাপ হচ্ছে তাতে সিঁদুরে মেঘ দেখছেন পরিবেশবিদরা।

First published: 09:38:38 AM Dec 02, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर