‘বিভ্রান্তি ছড়াবেন না, বানান ভুল হলে নম্বর কাটা যাবে,’ স্পষ্ট করলেন পর্ষদ সভাপতি

‘বিভ্রান্তি ছড়াবেন না, বানান ভুল হলে নম্বর কাটা যাবে,’ স্পষ্ট করলেন পর্ষদ সভাপতি
File Photo

এ প্রসঙ্গে বলতে গিয়ে পর্ষদ সভাপতি জানান, নির্দেশিকাতে কোথাও বলা নেই বানান ভুল হলে নম্বর কাটা যাবে না।

  • Share this:

#কলকাতা: বানান ভুল হলেও কাটা যাবে না নম্বর। মাধ্যমিক পরীক্ষায় উত্তরপত্র মূল্যায়নের জন্য শিক্ষকদের নাকি এরকমই নির্দেশিকা পাঠিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। তা প্রকাশ্যে আসায় শুরু হয় জোর বিতর্ক। অবশেষে মধ্যশিক্ষা পর্ষদের অবস্থান স্পষ্ট করে বিবৃতি দিয়েছেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। বুধবার তিনি জানিয়েছিলেন, "বানানে ভুল হলে নম্বর কাটা যাবে না এই ধরনের কোনও নির্দেশিকা পর্ষদের তরফে দেওয়া হয়নি"। তিনি এও জানান "মধ্যশিক্ষা পর্ষদের তরফে করা মাধ্যমিকের প্রশ্নপত্র এ স্পষ্ট করে লেখা রয়েছে বানানে ভুল হলে নম্বর কাটা যাবে।" কার্যত বিভ্রান্তি ছড়ানো হচ্ছে বলেই পর্ষদ সভাপতি ইঙ্গিত করেন।

গত সপ্তাহেই বানান ভুল লেখা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের এক নিয়ম কে ঘিরে বিতর্ক শুরু হয়।মূল্যায়নকারী শিক্ষকদের একাংশ দাবি করে পর্ষদের তরফে বলা হয়েছে বানান ভুল হলেও নম্বর কাটা যাবে না। যা নিয়ে বিতর্ক শুরু হয় সোস্যাল সাইটগুলোতে।বিতর্ক এর জেরে শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ব্যাপারটি নিয়ে খোঁজখবর নেওয়ার আশ্বাস দেন। সূত্রের খবর এ বিষয়ে খোঁজ নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ফোন করেন পর্ষদ সভাপতিকে। এই ধরনের কোনও নির্দেশিকা পর্ষদের তরফে দেওয়া হয়েছে কিনা তা জানতে চান শিক্ষা মন্ত্রী। যদিও এই ধরনের কোনও নির্দেশিকা প্রসাদের তরফে দেওয়া হয়নি বলেই শিক্ষামন্ত্রীকে জানান মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি।

এ প্রসঙ্গে বলতে গিয়ে পর্ষদ সভাপতি জানান, নির্দেশিকাতে কোথাও বলা নেই বানান ভুল হলে নম্বর কাটা যাবে না। তিনি বলেন "একমাত্র ইতিহাস বিষয়েতে বলা হয়েছে বানানের হেরফের হলে নম্বর কাটা যাবে না। বাকি বিষয়গুলোতে বানান ভুল হলে নম্বর কাটা হবে। যদিও নম্বর কাটার ব্যাপারে মূল্যায়নকারী শিক্ষকরাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। পর্ষদের তরফে দেওয়া নির্দেশিকায় বলা আছে ৪টি বানান ভুলের জন্য ১ নম্বর কাটা হবে।"

এদিকে ইতিমধ্যেই শিক্ষকরা মাধ্যমিকের মূল্যায়ন প্রক্রিয়া শুরু করেছেন। একেই কম সময়ের মধ্যে এবার উত্তরপত্র মূল্যায়ন করে দিতে হবে। তার উপরে বানান ভুল নিয়ে নম্বর কাটা যাবে না এই নিয়ম এ চূড়ান্ত বিভ্রান্তি ছড়াাায় শিক্ষকদের মধ্যে। তবে বুধবারের পর সভাপতির মন্তব্যের জেরে অনেকটাই মূল্যায়ন নিয়ে ধারণা স্পষ্ট হল শিক্ষক-শিক্ষিকাদের বলেই মত একাংশের।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

First published: March 12, 2020, 12:00 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर