এনআরএস কুকুরছানা হত্যায় হয়নি চার্জ গঠন, দ্রুত বিচারের দাবি ক্ষুব্ধ পশুপ্রেমীদের

এনআরএস কুকুরছানা হত্যায় হয়নি চার্জ গঠন, দ্রুত বিচারের দাবি ক্ষুব্ধ পশুপ্রেমীদের
  • Share this:

Sujay Pal

#কলকাতা: এনআরএস হাসপাতালে কুকুরছানা হত্যার ঘটনায় এক বছর কেটে গেলেও এখনও বিচার প্রক্রিয়ার তেমন গতি আসেনি। শুরুই হয়নি বিচার। তাতেই বেজায় ক্ষুব্ধ পশুপ্রেমীরা।

চলতি বছর জানুয়ারি মাসে এনআরএস হাসপাতালে ১৬টি কুকুরছানাকে নৃশংসভাবে পিটিয়ে মারার অভিযোগ ওঠে নার্সিং ছাত্রীদের বিরুদ্ধে। গ্রেফতার করা হয় মৌটুসি মন্ডল, সোমা বর্মন নামে দুই নার্সিং পড়ুয়াকে। সোমবার এই মামলায় চার্জ গঠন হওয়ায় কথা থাকলেও তা হল না অভিযুক্তের আইনজীবী অসুস্থ থাকায়। যার জেরে পিছিয়ে গেল চার্জ গঠন প্রক্রিয়া। এতেই ক্ষুব্ধ পশুপ্রেমীরা।

এদিন আদালতে অভিযুক্তদের হাজির করা হলে ক্ষোভে ফেটে পড়েন পশুপ্রেমীরা। বিক্ষোভের আশঙ্কায় প্রচুর পুলিশবাহিনীও মোতায়েন করা হয়েছিল আদালত চত্বরে। পশুপ্রেমীদের বিক্ষোভের জেরে অভিযুক্তদের আদালত থেকে নিরাপদে বেরতে রীতিমতো বেগ পেতে হয় পুলিশকে। পুলিশের গাড়ি আটকে বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা। তাদের দাবি, দ্রুত বিচার শেষ করে সাজা ঘোষণা করতে হবে অভিযুক্তদের।

বেলা ১০টা নাগাদ মামলা ওঠে শিয়ালদহ আদালতে। শুরুতেই অভিযুক্তদের তরফে শুনানি শুরুর আগেই জানানো হয় আইনজীবী অসুস্থ। তাই চার্জ গঠন অন্যদিন করার আবেদন জানানো হয়। বিচারক তাদের আবেদনে সাড়া দিয়ে জানান, আগামী ২১ ডিসেম্বর পরবর্তী শুনানি হবে। সেদিনই চার্জ গঠন করা হবে। অভিযোগকারীর আইনজীবী মহম্মদ দৌলত বলেন, "আজ চার্জ গঠন না হলেও বিচারক জানিয়েছেন ২১ ডিসেম্বর চার্জ গঠন হবে। সেদিন অভিযুক্তরা হাজির না হলে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে।" প্রসঙ্গত, এই মুহূর্তে জামিনে মুক্ত রয়েছে দুই মূল অভিযুক্ত।

পশুপ্রেমী প্রান্তিক চট্টোপাধ্যায়ের নেতৃত্বে এদিন প্রায় ১০০ জন পশুপ্রেমী আদালত চত্বরে বিক্ষোভ দেখাতে জড়ো হয়েছিল। প্রান্তিক বলেন, "এক বছর পেরোতে চললেও এখনও কেন বিচার শুরু হল না। দ্রুত বিচার শুরু না হলে বৃহত্তর আন্দোলনে নামা হবে। পশু হত্যা আইনে কঠোর সাজা না থাকায় অভিযুক্তরা পার পেয়ে যাচ্ছে। তবু আমরা চাই আইন মেনে এদের সর্বোচ্চ সাজা দেওয়া হোক। পশু নির্যাতন আইনের পরিবর্তন হওয়া দরকার।"

ইতিমধ্যে এই মামলায় চার্জশিট জমা দিয়েছে পুলিশ। তবে জামিনে মুক্ত রয়েছে সোমা ও মৌসুমী। আগামী ২১ ডিসেম্বর ফের আদালতে হাজির করা হবে দুই অভিযুক্তকে। সেদিনও আদালতে বিচারের দাবিতে হাজির হবে পশু প্রেমীরা।

First published: 09:22:49 PM Dec 02, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर