• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • বিমান হামলায় হামাসের গোপন সুড়ঙ্গ উড়িয়ে দিল ইজরায়েল

বিমান হামলায় হামাসের গোপন সুড়ঙ্গ উড়িয়ে দিল ইজরায়েল

চোখের নিমেষে হামাসের জঙ্গি সুড়ঙ্গ ধ্বংস করল ইজরায়েল

চোখের নিমেষে হামাসের জঙ্গি সুড়ঙ্গ ধ্বংস করল ইজরায়েল

রাতের অন্ধকারে ৪০ মিনিটের ভারী বোমা বর্ষণ ইজরায়েল বাহিনীর। মুহূর্তে ধ্বংস হয়ে গেল গাজায় হামাসের মাইলের পর মাইল বিস্তৃত সুরঙ্গ নেটওয়ার্ক

  • Share this:

    #গাজা: যেমন কথা তেমন কাজ। ইজরায়েল শেষ দেখে ছাড়বে বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সেই মতো অপারেশন চালাল ইজরায়েল বিমান বাহিনী। রাতের অন্ধকারে ৪০ মিনিটের ভারী বোমা বর্ষণ ইজরায়েল বাহিনীর। মুহূর্তে ধ্বংস হয়ে গেল গাজায় হামাসের মাইলের পর মাইল বিস্তৃত সুরঙ্গ নেটওয়ার্ক। শুক্রবারের এই ঘটনায় অসংখ্য হামাস যোদ্ধার মৃত্যু হয়েছে বলে খবর। ইজরায়েল সেনার দাবি, সংঘর্ষ শুরুর পর থেকে হামাসের উপর এটাই সবচেয়ে বড় হামলা।

    রিপোর্ট অনুযায়ী, ইজরায়েল সেনা কৌশলে খবর রটিয়ে দেয়, স্থলপথেও গাজায় ঢুকে পড়েছে বাহিনী। চাপে পড়ে হামাস তাঁদের অসংখ্য যোদ্ধা ও কমান্ডারদের গোপন সুড়ঙ্গে পাঠিয়ে দেয়। সেই সুযোগে ইজরায়েলের বিমান বাহিনী আকাশপথে হামলা চালায়। ধ্বংস হয়ে যায় হামাসের দীর্ঘ টানেল নেটওয়ার্ক। ইজরায়েলের ১৬০টি বোমারু বিমান এই অভিযানে অংশ নেয়। সব মিলিয়ে ৪৫০টি বোমা ফেলা হয়। সামগ্রিকভাবে বিস্ফোরকের পরিমাণ প্রায় ৮০ টন।

    এদিকে, শনিবার সকালে গাজা শহরে আকাশপথে ভয়াবহ হামলা চালিয়েছিল ইজরায়েল। মৃত্যু হয়েছিল অন্তত ১০ জন প্যালেস্তিনীয়র। নিহতদের মধ্যে অধিকাংশই শিশু। গাজার হামাস জঙ্গীগোষ্ঠীর সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইজরায়েলের তরফে এখনও পর্যন্ত এটাই সবচেয়ে ভয়াবহ হামলা। শনিবার সকালে ইজরায়েলের আকাশপথে হামলার নিশানায় ছিল গাজা শহরের একটি উদ্বাস্তু শিবির। সেখানে একটি তিনতলা বাড়ি কার্যত ধুলিস্যাৎ হয়ে যায়। ইজরায়েলের হামলায় গুঁড়িয়ে গিয়েছে দু’টি আন্তর্জাতিক সংবাদ সংস্থার অফিসও।

    তবে এরইমধ্যে সংঘর্ষ বিরতির প্রচেষ্টাও গতি পেয়েছে। উত্তেজনা প্রশমনে ইতিমধ্যেই সক্রিয় হয়েছে আমেরিকা। শুক্রবার এসে পৌঁছেছেন মার্কিন কূটনীতিক হাদি আমর। রবিবার জরুরি বৈঠক ডেকেছে নিরাপত্তা পরিষদও। দু’পক্ষের কাছে এক বছরের সংঘর্ষ বিরতির প্রস্তাব দিয়েছে মিশর। হামাস নেতৃত্ব তাতে রাজি হলেও, এখনও তা মানতে চাইছে না ইজরায়েল। সোমবার রাত থেকে এখনও পর্যন্ত অন্তত ২ হাজার রকেট হামলা চালিয়েছে হামাস। যদিও ইজরায়েলের অদৃশ্য মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থায় তার অধিকাংশ প্রতিহত হয়েছে।

    ইজরায়েলের হামলায় গাজায় এখনও পর্যন্ত অন্তত ১২৬ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে ইজরায়েলে এখনও পর্যন্ত সাতজনের মৃত্যু হয়েছে। কিন্তু আর্থিক শক্তিতে এবং সামরিক শক্তিতে প্যালেস্টাইনের থেকে অনেক এগিয়ে ইজরায়েল। প্রযুক্তির বিচারে পৃথিবীর অন্যতম শক্তিশালী সেনা ইজরায়েলের। সেখানে হামাস মূলত একটি জঙ্গি গোষ্ঠী। বিগত কয়েক বছর ধরে ওই সুড়ঙ্গ ছিল জঙ্গিদের গোপন যাতায়াতের রাস্তা। সুযোগ বুঝে বৃদ্ধি করে ওই সুড়ঙ্গ ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়।

    Published by:Rohan Chowdhury
    First published: