কলকাতায় ব্যবসা করতে এসে প্রতারণার শিকার হলেন এক এনআরআই দম্পতি

শিকড়ের টানে কলকাতায় ব্যবসা করতে এসে প্রতারণার শিকার হলেন এক এনআরআই দম্পতি।

Akash Misra | News18 Bangla
Updated:Apr 10, 2017 02:14 PM IST
কলকাতায় ব্যবসা করতে এসে প্রতারণার শিকার হলেন এক এনআরআই দম্পতি
Photo: Twitter
Akash Misra | News18 Bangla
Updated:Apr 10, 2017 02:14 PM IST

#কলকাতা: শিকড়ের টানে কলকাতায় ব্যবসা করতে এসে প্রতারণার শিকার হলেন এক এনআরআই দম্পতি। অবসরের পর জমানো সমস্ত টাকা খোয়া গেল প্রবীণ দম্পতির। অসহায় দম্পতি সাহায্য চেয়ে দ্বারস্থ হয়েছেন বিদেশমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর। মেক ইন ইন্ডিয়া প্রোগ্রামে ব্যবসা করতে নিউ জার্সি থেকে কলকাতায় আসেন তারা। অসুবিধার কথা জানিয়ে তাই চিঠি লিখেছেন প্রধানমন্ত্রীকেও।

শহর ছেড়েছেন বহু বছর আগে। আমেরিকায় প্রতিষ্ঠিত হয়েছেন। মাঝে মাঝে শহরে আসতেন ছুটি কাটাতে। স্বপ্ন ছিল, অবসরের পরে কলকাতায় শুরু করবেন ব্যবসা। ২০১২ সালে সিদ্ধান্ত নেন শহরে ব্যবসা শুরুর। পরিকল্পনা ছিল কলকাতায় রিয়েল এস্টেটের ব্যবসা করবেন। ২০১৪ সালে আমেরিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মেক ইন ইন্ডিয়া প্রোগ্রামে হাজির ছিলেন সুবীর রায় ও তপতী রায়। প্রধানমন্ত্রীর অনুষ্ঠানের পরেই ব্যবসা শুরুর পাকাপাকি সিদ্ধান্ত নেন। দক্ষিণ কলকাতার যোধপুর পার্কে নিজেদের বসত বাড়ি ছিল রায় দম্পতির। সেই জায়গাতেই শুরু হয় বিপণী তৈরির কাজ।

মেক ইন ইন্ডিয়া নিয়ম অনুযায়ী এন আর আই হলে দরকার পড়ে একজন স্থানীয় অংশীদারের। যিনি কাজ করবেন ব্যবসায়ী পার্টনার হিসাবে৷ ব্যবসায়িক অংশীদার হিসাবে চুক্তি করা হয় কলকাতার মডিউল প্রপার্টিস নামে একটি সংস্থার সঙ্গে

সিদ্ধান্ত হয় মডিউল প্রপার্টিস আর্কিটেকচার ও কনস্ট্রাকশনের কাজ করবে ৷ মডিউল প্রপার্টিসকে দেওয়ার কথা ৩ কোটি ২৫ লক্ষ টাকার ২ কোটি ৭৪ লক্ষ টাকা দেওয়া হয় ওই সংস্থাকে ৷ ১৮ মাসে কাজ শেষ করার চুক্তি হয়৷

দম্পতির অভিযোগ, ২ কোটি ৭৪ লক্ষ টাকা নিলেও কাজ করা হয়নি। মাঝে কলকাতায় ফিরে যান ওই দম্পতি। ফিরে আসার পরে নিজের জমিতেই তাদের ঢুকতে দেওয়া হয়নি। চরম বিপাকে পড়েন ওই দম্পতি। ইতিমধ্যে একাধিকবার থানার সাহায্য চাওয়া হলেও তা মেলেনি বলে অভিযোগ ওই দম্পতির। সাহায্য চেয়ে তাই সাহায্য চেয়েছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ও মুখ্যমন্ত্রীর কাছে। চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও। দম্পতি সিদ্ধান্ত নিয়েছেন তারা দেশে ব্যবসা করবেন না। পাকাপাকিভাবে ফেরত চলে যাবেন আমেরিকায়। দম্পতির অভিযোগ, সরকার দেশে বিনিয়োগ করার জন্য গালভরা সম্মেলন করে চলেছেন। বিনিয়োগের কথা বলছেন। যদিও প্রতারণার শিকার হতে হচ্ছে প্রবীণ মার্কিন নাগরিকদের। তাই আমেরিকায় ফিরে দেশে ব্যবসা করতে এসে হয়রানির শিকারের কথা তাঁরা জানাবেন বাকি ইচ্ছুকদেরও।

First published: 02:14:22 PM Apr 10, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर