corona virus btn
corona virus btn
Loading

মেট্রো অ্যাপ থেকেই এ বার রিচার্জ করা যাবে স্মার্ট কার্ড   

মেট্রো অ্যাপ থেকেই এ বার রিচার্জ করা যাবে স্মার্ট কার্ড   

আগে বেসরকারি কোনও সংস্থা বা CRIS এই ধরনের অ্যাপ তৈরি করে দিত। এবার সেই কাজ করলেন মেট্রো রেলের দুই আধিকারিক। শনিবার থেকেই গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে এই মেট্রো রেল অ্যাপ।

  • Share this:

#কলকাতা: মেট্রো যাত্রীদের জন্যে এ বার সুখবর। মেট্রো ভবনের আধিকারিকরা নিজেরাই বানিয়ে ফেললেন অ্যাপ। কলকাতার মেট্রো সম্পর্কে যাবতীয় তথ্য পাওয়া যাবে এই অ্যাপ থেকেই। মেট্রো রেলের আধিকারিকরা নিজেরাই এই অ্যাপ বানিয়েছেন।

আগে বেসরকারি কোনও সংস্থা বা CRIS এই ধরনের অ্যাপ তৈরি করে দিত। এবার সেই কাজ করলেন মেট্রো রেলের দুই আধিকারিক। শনিবার থেকেই গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে এই মেট্রো রেল অ্যাপ। করোনা পরবর্তী পরিস্থিতিতে মেট্রো পরিষেবা কেমন হবে তা এখনও নিশ্চিত করে জানাতে পারেনি কেউই। আপাতত পরিষেবা চালু করা হচ্ছে না। যখন মেট্রো চালু হবে তখন, সামাজিক দুরত্ব বা চিকিৎসকদের পরামর্শ মেনেই চলবে মেট্রো। সেই সময় অনলাইনের দিকে ঝুঁকছে মেট্রো রেল কর্তৃপক্ষ।

মেট্রো রেলের আধিকারিকদের তৈরি করে এই অ্যাপে থাকছে সময় সারণি। নোয়াপাড়া থেকে কবি সুভাষ ও সল্টলেক সেক্টর ফাইভ থেকে স্টেডিয়াম অবধি ট্রেন চলার সময় দেওয়া আছে। মোট ১৮ টি বিষয়ে সাহায্য পাওয়া যাবে এই অ্যাপ৷ থেকে। যার মধ্যে থাকছে, প্যাসেঞ্জার সার্ভিস আপডেট, স্টেশন ইনফরমেশন, ট্রেনের সময় সারণি, ফেয়ার স্ট্রাকচার, ইনস্ট্রাকশনস ফর প্যাসেঞ্জার, সিকিউরিটি চেক, এস্ক্যালেটর ব্যবহার, লিফট ব্যবহার, প্ল্যাটফর্মে কী কী করবেন, ট্রেনের মধ্যের অবস্থা, মেট্রোয় কোন কোন জিনিস নিষেধ, অপরাধ ও জরিমানা। এছাড়া থাকবে টেন্ডার প্রক্রিয়ার সমস্ত ব্যবস্থা।

গোটা দেশের রেলের বিভিন্ন প্রকল্পের টেন্ডার প্রক্রিয়া দেখা যাবে এই অ্যাপ থেকে। এর পাশাপাশি যাত্রীদের জন্য আরও সুবিধা থাকছে। যেখানে সুবিধা হল অনলাইন রিচার্জ করার ব্যবস্থা। যারা মেট্রোর স্মার্ট কার্ড হোল্ডার তারা এই অ্যাপ থেকে সুবিধা পাবেন। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করা যাচ্ছে। আপাতত ওয়েবসাইট মারফত অ্যাপ কাজ করছে। তবে এই অ্যাপ যাদের নেই তারা কাউন্টার থেকেও রিচার্জ করতে পারবেন। তবে যাদের কাছে স্মার্ট কার্ড আছে, তারা বাদ দিয়ে আর কোনও নতুন স্মার্ট কার্ড ইস্যু হবে না।

ABIR GHOSAL

Published by: Arindam Gupta
First published: September 3, 2020, 10:47 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर