Home /News /kolkata /
কলকাতা মেট্রোর নিরাপত্তায় জোর, দায়িত্ব যাচ্ছে বেসরকারি সংস্থার হাতে

কলকাতা মেট্রোর নিরাপত্তায় জোর, দায়িত্ব যাচ্ছে বেসরকারি সংস্থার হাতে

Photo: Facebook

Photo: Facebook

কলকাতা মেট্রোর নিরাপত্তায় জোর, দায়িত্ব যাচ্ছে বেসরকারি সংস্থার হাতে

  • Share this:

    #কলকাতা: মেট্রোয় নিরাপত্তা আটোসাঁটো করতে বেসরকারি নিরাপত্তারক্ষী নিয়োগের সিদ্ধান্ত কলকাতা মেট্রোর। দমদমে যুগলকে নিগ্রহে মেট্রোর নিষ্ক্রিয়তা নিয়ে প্রশ্ন উঠেছিল। মেট্রোতে সিসিটিভি নিরাপত্তার দুর্বলতাও প্রকাশ্যে চলে আসে। ঘটনা থেকে শিক্ষা থেকেই দেশের মধ্যে প্রথমবার বেসরকারি সংস্থার সাহায্য নিচ্ছে রেলের অধীনস্থ কোনও সংস্থা।

    বড় ফাঁক রয়ে যাচ্ছিল নিরাপত্তায়। মেট্রোয় যুগল নিগ্রহের এমন ঘটনার পরও তাদের চিহ্নিত করা যাচ্ছে না। প্রশ্ন উঠেছিল মেট্রোর দায় এড়ানো মনোভাব নিয়েও। নিউজ18 বাংলার খবরের পরই পদক্ষেপ করল কলকাতা মেট্রো।

    নিরাপত্তা আঁটোসাঁটো করতে নেওয়া হল নজিরবিহীন সিদ্ধান্ত । মেট্রোর নিরাপত্তায় মোতায়েন করা হল বেসরকারি নিরাপত্তাকর্মী ৷ এই প্রথম বেসরকারি নিরাপত্তারক্ষী নিয়োগ হতে চলেছে রেলমন্ত্রকের অধীনস্থ কোনও সংস্থায়। যা কার্যকর হলে দৃষ্টান্ত তৈরি করবে কলকাতা মেট্রো।

    আরও পড়ুন 

    গল্ফগার্ডেনে নিখোঁজ কিশোরী উদ্ধার, চোট দেখে গণধর্ষণের সন্দেহ

    মেট্রোর নিরাপত্তার দায়িত্ব ৮০০ আরপিএফ ও ৩৫০ মেট্রো রেলওয়ে পুলিশের হাতে থাকে ৷ এট্রি পয়েন্ট থেকে টিকিট কাউন্টার পর্যন্ত নিরাপত্তার দায়িত্বে এমআরপি ৷ বাকি অংশে নিরাপত্তার দায়িত্বে থাকে আরপিএফ ৷

    দমদমে স্টেশনে যুগলকে নিগ্রহে উত্তাল হয়েছিল শহর কলকাতা। সেই ঘটনায় সিসিটিভি থেকে এখনও অভিযুক্তদের শনাক্ত করা যায়নি। তাই সিসিটিভি নিরাপত্তার ক্ষেত্রেও ঢেলে সাজছে পরিকাঠামো।

    বেশ কিছু এলাকা সিসিটিভি কভারেজে বাইরে থাকাতেই সম্পুর্ণ ঘটনা ক্যামেরাবন্দী হয়নি ৷ বিভিন্ন দিক থেকে আরও বেশি সিসিটিভির প্রয়োজন ছিল ৷ বর্তমানে ২৪টি মেট্রো স্টেশনে গড়ে ২৩টি করে সিসিটিভি রয়েছে ৷ দ্রুত আরও সিসিটিভি লাগাতেও উদ্যোগী মেট্রো কর্তৃপক্ষ ৷ মেট্রোর কামরাতে সিসিটিভি লাগানোর উদ্যোগ ৷ তবে প্রযুক্তিগত কারণে শুধু এসি রেকেই সিসিটিভি বসানো সম্ভব ৷ এই মুহূর্তে ২৭টি মধ্যে ১৩টি এসি রেক মেট্রোর হাতে ৷

    শুধু সিসিটিভি আর বেসরকারি নিরাপত্তারক্ষী নিয়োগ করলেই কী সমস্যা মিটবে? নিয়মিত চেকিং ছাড়াও অত্যাধুনিক লাগেজ স্ক্যানার সহ অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থা। একমাত্র তাহলেই নিরাপদ হবে মেট্রো যাত্রা।

    First published:

    Tags: Dumdum Couple Harassment, Kolkata metro, Kolkata Metro security, Private security agency's

    পরবর্তী খবর