জার্মানির পর লগ্নির লক্ষ্যে এবার বেজিং যাচ্ছেন মুখ্যমন্ত্রী– News18 Bengali

জার্মানির পর লগ্নির লক্ষ্যে এবার বেজিং যাচ্ছেন মুখ্যমন্ত্রী

চিনের আমন্ত্রণে সাড়া দিয়ে এবার বেজিং সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Elina Datta | News18 Bangla
Updated:May 07, 2017 04:34 PM IST
জার্মানির পর লগ্নির লক্ষ্যে এবার বেজিং যাচ্ছেন মুখ্যমন্ত্রী
Elina Datta | News18 Bangla
Updated:May 07, 2017 04:34 PM IST

#কলকাতা: চিনের আমন্ত্রণে সাড়া দিয়ে এবার বেজিং সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জুন মাসের প্রথম সপ্তাহেই তাঁর চিন সফরে যাওয়ার সম্ভাবনা। এ রাজ্যে লগ্নি টানাই পাখির চোখ তাঁর। সেই লক্ষ্যে মমতার সঙ্গে যাবে বাণিজ্য প্রতিনিধি দলও।

শিল্পের জন্য জমি আছে। রয়েছে উপযুক্ত পরিকাঠামোও। সেসবে ভর করে তথ্যপ্রযুক্তি, এমএসএমই-সহ একাধিক ক্ষেত্রে লগ্নি টানতে পেরেছে এ রাজ্য। কিন্তু, খানিকটা পিছিয়ে উৎপাদন শিল্পে। সেই ঘাটতি মেটানোই লক্ষ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। রাজ্যে ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিতে বিনিয়োগ আনতে এবার চিন সফরের সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর।

 এই মুহূর্তে ভারত-চিন কূটনৈতিক সম্পর্ক অন্য খাতে বইছে। দলাই লামার তাওয়াং সফর ঘিরে চূড়ান্ত অসন্তোষ প্রকাশ করেছে বেজিং। সেই জটিল আবহে মুখ্যমন্ত্রীর চিন সফর তাৎপর্যপূর্ণ। ভারতীয় রাজনীতিতে মোদি বিরোধী মুখ হিসেবেই পরিচিত মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মমতাকেই আমন্ত্রণ জানিয়ে কী বার্তা দিতে চাইছে চিনের কমিউনিস্ট পার্টি?

ভারতের অন্যান্য প্রতিবেশী দেশগুলিতে বরাবরই নজর বেজিংয়ের। বাংলাদেশ, শ্রীলঙ্কার সঙ্গে অর্থনৈতিক যোগাযোগ বাড়ানোর সঙ্গে সঙ্গে ভারত মহাসাগরে প্রভাব বিস্তার করাই লক্ষ্য। পাকিস্তানের সঙ্গে ইকনমিক করিডোর তৈরি নিয়েও সেই বার্তাই দিয়েছে চিন।

বিনিয়োগ টানার লক্ষ্যে গত বছরই জার্মানি সফরে যান মমতা বন্দ্যোপাধ্যায়। এবার ভারী শিল্পে এগিয়ে থাকা চিনও তাঁর সফরসূচিতে ঢুকে পড়ল।

First published: 05:20:05 PM Apr 11, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर