Home /News /kolkata /

Kolkata Municipal Election: পুরভোটের ইস্তেহারে কেউ বলছে না পরিবেশের কথা, সরব পরিবেশপ্রেমীরা

Kolkata Municipal Election: পুরভোটের ইস্তেহারে কেউ বলছে না পরিবেশের কথা, সরব পরিবেশপ্রেমীরা

ফাইল চিত্র

ফাইল চিত্র

Kolkata Municipal Election: সবুজ মঞ্চের তরফে ১৫ দফা দাবি বা আবেদন জানানো হয়েছে। তাদের দাবি, যথেষ্ট ও সঠিক গুণমানের পানীয় জল শহরবাসীকে দিতে হবে৷

  • Share this:

#কলকাতা: সমস্ত রাজনৈতিক দলের ইস্তাহারে ব্রাত্য পরিবেশ। অভিযোগ পরিবেশপ্রেমী সংগঠন সবুজ মঞ্চের। সংগঠনের বক্তব্য, বিজেপি তাদের ইস্তাহারে ছ'টি এস এর কথা বলেছে। যদিও সপ্তম এস অর্থাৎ সবুজ কলকাতার কোনও উল্লেখ নেই৷ পাশাপাশি তৃণমূল কংগ্রেস তাদের ১০ দফা প্রতিশ্রুতির কথা বললেও পরিবেশ নিয়ে যথাযথ বার্তা দেয়নি বলে সংগঠনের অভিযোগ। এমনকি বামেরাও পরিবেশ নিয়ে যথাযথ বার্তা দেয়নি বলে দাবি করছে পরিবেশ প্রেমী সংগঠন সবুজ মঞ্চ। সংগঠনের সাধারণ সম্পাদক নব দত্ত জানিয়েছেন, "আশ্চর্যের বিষয় কোনও রাজনৈতিক দলের ইস্তাহারে যথাযথ নগর পরিকল্পনা, বায়ু দূষণ, শব্দ দূষণ, সবুজ রক্ষা ও বাড়ানো, বিজ্ঞানসম্মত বর্জ্য ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন বিষয়গুলো তেমন গুরুত্ব পায়নি।"

সবুজ মঞ্চের তরফে ১৫ দফা দাবি বা আবেদন জানানো হয়েছে। তাদের দাবি, যথেষ্ট ও সঠিক গুণমানের পানীয় জল শহরবাসীকে দিতে হবে৷ বৃষ্টির জল সংরক্ষণে জোর দিতে হবে৷ প্রয়োজনে এ বিষয়ে ইনসেনটিভ দিতে হবে। ভূগর্ভের জল তোলা সম্পূর্ণ নিষিদ্ধ করতে হবে। বায়ু দূষণ, বিশেষ করে গাড়ি থেকে হওয়া দূ্ষণ, নির্মাণ দূষণ ও কলকারখানা থেকে হওয়া দূষণ কমাতে অবিলম্বে ব্যবস্থা নিতে হবে৷

আরও পড়ুন: পুরভোট সামলাতে পারবে কলকাতা পুলিশই, বললেন কমিশনার

শহরে ইতিমধ্যেই সবুজ অত্যন্ত কম। সুতরাং যেখানে সেখানে গাছ কাটা সম্পূর্ণ বন্ধ করতে হবে৷ পরিকল্পনা করে সঠিক প্রজাতির গাছ বসাতে হবে৷  শহরের জৈব বৈচিত্র‍্যকে রক্ষা করতে হবে। আবর্জনা ব্যবস্থাপনা ২০১৬ এর আইন অনুযায়ী, পুর আবর্জনা রিসাইক্লিং এবং প্রক্রিয়াকরণ করতে হবে৷ ব্যবহার যোগ্য প্লাস্টিক সামগ্রী ও ক্যারিব্যাগ তৈরি ও ব্যবহার যথা সম্ভব কমাতে হবে৷ আদি গঙ্গাকে যতদূর সম্ভব তার প্রবাহ ফিরিয়ে দিতে হবে।

আরও পড়ুন: পুরভোটের মুখে ফের বেসুরো বিধানসভায় বিজেপির প্রার্থী, জাগোবাংলায় লিখলেন ভারতীয় সার্কাস পার্টির সমাচার

আদি গঙ্গা-সহ শহরের মধ্যে ও আশপাশ দিয়ে বয়ে যাওয়া নিকাশী খালগুলিকে দখলমুক্ত করতে হবে৷ সেগুলির যথাযথ সংষ্কার করতে হবে৷ না হলে বেহালা-সহ শহরের বহু অঞ্চলে জল জমার যন্ত্রণা বাড়বে৷ তবে সবচেয়ে বেশি গুরুত্ব তাঁরা দিচ্ছেন, পূর্ব কলকাতা জলাভূমি নিয়ে। পরিবেশ প্রেমী সংগঠনের বক্তব্য, পূর্ব কলকাতা জলাভূমি আসলে শহরের কিডনি ও রান্নাঘর৷ এই এলাকায় শহরের দূষিত জলের পরিশোধন এবং একই সাথে মাছ এবং সবজি চাষের ব্যবস্থা ফিরিয়ে আনতে হবে৷ শহরের দূষিত জল সরাসরি বিদ্যাধরী নদীতে পাঠানো বন্ধ করতে হবে। কলকাতার প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিম অবশ্য বলছেন, শহরের দূষণ রুখতে আমরা যথাযথ ব্যবস্থা নিয়েছি। নয়া পুর বোর্ডের নজর আছে পরিবেশের ওপরে।

Abir Ghosal

Published by:Uddalak B
First published:

Tags: Kolkata Municipal Corporation Elections 2021

পরবর্তী খবর