CAA বিরোধিতায় অভিনব প্রতিবাদ, কলকাতা বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পুজোর থিম NO NRC - NO CAA

CAA বিরোধিতায় অভিনব প্রতিবাদ, কলকাতা বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পুজোর থিম NO NRC - NO CAA

কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসে বাগদেবীর আরাধনায় সিএএ-এনআরসি বিরোধী প্রচার। 

কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসে বাগদেবীর আরাধনায় সিএএ-এনআরসি বিরোধী প্রচার। 

  • Share this:

#কলকাতা: প্রতি বছরই ধুমধাম করে পুজো হয় কলকাতা বিশ্ববিদ্যালয়ে। এই পুজোর বয়স অনেক বছর হলেও আয়োজনের দায়ত্বে মূলত থাকে তৃণমূল ছাত্র পরিষদ। বুধবারের বাগদেবীর আয়োজনে ছিল প্রস্তুতি তুঙ্গে।

এদিন অনেকেই পুজো দিতে গিয়ে সামিল হলেন সিএএ-এনআরসি প্রতিবাদের। পুজোর অনেক আগে থেকেই শহরের বিভিন্ন জায়গায় ব্যানার, ফেস্টুন দিয়ে প্রতিবাদে সামিল হয়েছেন পড়ুয়ারা।

CAA বিরোধিতায় টিএমসিপির অভিনব প্রতিবাদ। শাসক দলের ছাত্র সংগঠন অস্ত্র করল সরস্বতী পুজোকে। বিশ্ববিদ্যালয়-কলেজে পুজোর থিম NO NRC - NO CAA।

বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসের মধ্যে বাগদেবীর পুজোয় এই ধরনের প্রচার অভিনব বলে মনে করছেন অনেকেই। পুজো মানেই বিভিন্ন ব্যাক্তির সমাগম, বিভিন্ন ব্যক্তি তাদের বন্ধুদের হাত ধরেই আসেন ক্যাম্পাসের মধ্যে। কেউ পড়ুয়া আবার কেউ পড়ুয়া নন। তবে এই প্রতিবাদ দেখে অনেকেই অবাক হলেও কিছুটা সমর্থনও করেছেন।

তৃণমূল ছাত্র পরিষদের সদস্য মনি শঙ্কর মন্ডল জানান এই ধরনের প্রতিবাদে কেন্দ্রকে বার্তা দেওয়ায় এক মাত্র লক্ষ। মোদি ও অমিত শাহকে বারবার বুঝিয়ে দেওয়া পুজো বা অন্য ধরনের অনুষ্ঠান তাদের প্রতিবাদ থাকছে সর্বত্র। এদিন কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্যাম্পাস ঘুরে দেখেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তার মধ্যে কলেজ স্ট্রিট ক্যাম্পাসে এসে প্রতিবাদের ব্যানার দেখে কিছুটা অবাকও হন। তিনি স্পষ্ট বলেন প্রতিবাদের অনেক ভাষা হয়, এই ধরনের প্রতিবাদে তাদের মূল বার্তা মানুষের কাছে পৌঁছে দেওয়াই মূল উদ্দেশ্য। কলেজ স্ট্রিটের মত বঙ্গবাসীর প্রতিবাদ ছিল একই ইস্যুর উপর ৷

Susovan Bhattacharjee

Published by:Dolon Chattopadhyay
First published:

লেটেস্ট খবর