Home /News /kolkata /

মেট্রোয় আর লাগবে না ই-পাস, সোমবার থেকে বাড়ছে ট্রেনের সংখ্যাও, সুখবর যাত্রীদের জন্য 

মেট্রোয় আর লাগবে না ই-পাস, সোমবার থেকে বাড়ছে ট্রেনের সংখ্যাও, সুখবর যাত্রীদের জন্য 

লকডাউনের পর গত বছরের ১৪ সেপ্টেম্বর থেকে চালু হয়েছে কলকাতায় মেট্রো পরিষেবা। কলকাতা উত্তর-দক্ষিণ ও পূর্ব-পশ্চিম মেট্রো চালু হয়েছে। একাধিক বিধি নিষেধ আরোপ করে মেট্রো পরিষেবা চালু হয়েছে।

  • Share this:

#কলকাতা: নতুন বছরে পুরনো ছন্দে ফিরছে কলকাতা মেট্রো। আগামিকাল, সোমবার ১৮ জানুয়ারি থেকে কলকাতা মেট্রোয় লাগবে না আর কোনও ই-পাস। সমস্ত শ্রেণীর যাত্রীদের জন্যেই তুলে দেওয়া হল ই-পাস। তবে এখনই চালু হচ্ছে না টোকেন। স্মার্ট কার্ড নিয়েই চলতে হবে সকলকে। আগামিকাল ১৮ জানুয়ারি থেকে, বাড়ছে মেট্রোর সংখ্যা। নোয়াপাড়া ও কবি সুভাষ দুই প্রান্তিক স্টেশন থেকেই মেট্রো ছাড়বে সকাল ৭টায়। শেষ ট্রেন মিলবে রাত সাড়ে ১০টায়। ইতিমধ্যেই  বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ।

মেট্রো রেলের জেনারেল ম্যানেজার জানিয়েছেন, নিউ নরমালে মানুষ মেট্রো সফরে অভ্যস্ত হয়েছেন। ধীরে ধীরে মানুষ যেমন সচেতন হচ্ছেন ঠিক তেমনি মানুষের মেট্রো প্রয়োজনীয়তা বাড়ছে। তাই পুরনো ছন্দে মেট্রো ফিরছে নতুন বছরেই। মেট্রো সূত্রে জানানো হয়েছে ১২০ টি করে আপ ও ডাউনে মেট্রো চালানো হবে। ৭ মিনিট অন্তর মিলবে মেট্রো। রবিবারেও পরিষেবা স্বাভাবিক থাকবে। শনি ও রবিবার সহ সপ্তাহের সাত দিন যে সব যাত্রী মেট্রো সফর করবেন তাদের জন্যে লাগবে না কোনও ই-পাস। তবে টোকেন ব্যবস্থা এখনই চালু হচ্ছে না। মহিলা, বয়স্ক ও শিশুদের জন্যে লাগছিল না কোনও ই-পাস।

লকডাউনের পর গত বছরের ১৪ সেপ্টেম্বর থেকে চালু হয়েছে কলকাতায় মেট্রো পরিষেবা। কলকাতা উত্তর-দক্ষিণ ও পূর্ব-পশ্চিম মেট্রো চালু হয়েছে। একাধিক বিধি নিষেধ আরোপ করে মেট্রো পরিষেবা চালু হয়েছে। সকাল ৮টা থেকে ট্রেন চালু হয়েছিল। শেষ মেট্রো ছাড়ছিল সন্ধ্যা ৭টায়। ১০ মিনিট অন্তর ১১০টি মেট্রো পরিষেবা চালু হয়েছিল। ধাপে ধাপে সেই সংখ্যা বাড়ানো হয়। কমানো হয় সময়ের ব্যবধান। ই-পাস ব্যবস্থাও সহজ করা হয় অনেকের জন্যে। তবে টোকেন ব্যবস্থা চালু করা হয়নি। স্মার্ট কার্ড দিয়েই মেট্রো পরিষেবা মিলছে। করোনার কারণে গত ২৩ মার্চ থেকে বন্ধ ছিল কলকাতা মেট্রো। মানুষের যাতায়াতের অসুবিধা দূর করতে রেল-রাজ্য বৈঠক করে ভিড় নিয়ন্ত্রণের ব্যবস্থা বজায় রেখে চালু করে মেট্রো। মেট্রো সূত্রে খবর শীঘ্রই কিউ আর কোড চালু করা হবে। তবে যাত্রীদের এখনও অসুবিধা মেট্রো স্টেশনে ঢোকা এবং বেরোনোর অধিকাংশ গেট এখনও বন্ধ থাকায়। তবে মেট্রো সূত্রে জানানো হয়েছে এই সমস্যা শীঘ্রই মিটে যাবে।

Published by:Pooja Basu
First published:

Tags: Kolkata metro, Kolkata Metro Rail, Kolkata News

পরবর্তী খবর