হোম /খবর /কলকাতা /
পুলিশ বাহিনীতে লিঙ্গবৈষম্য ঘোচাল রাজ্য সরকার 

পুলিশ বাহিনীতে লিঙ্গবৈষম্য ঘোচাল রাজ্য সরকার 

নিচু তলার পুলিসের সঙ্গে উপরতলার পুলিসের কো-অর্ডিনেশন যাতে ঠিকঠাক থাকে তার জন্য একজন নোডাল অফিসার নিয়োগ করা হচ্ছে৷

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: রাজ্য তৈরি হচ্ছে নতুন পুলিশ ওয়েলফেয়ার বোর্ড৷ মুখ্যমন্ত্রী পুলিশের সমস্যা শোনার জন্য নতুন করে তৈরি হচ্ছে পুলিশ ওয়েলফেয়ার বোর্ড। পুলিশ কর্মীদের ছেলে মেয়েদের স্কুলে ভর্তি, হাসপাতালে চিকিৎসা, বদলির বিষয় খতিয়ে দেখবে এই বোর্ড। পয়লা সেপ্টেম্বর পুলিশ দিবস হিসেবে পালন করা হবে। কোভিড মহামারীর মধ‍্যেও অনেকে তাদের রাজনৈতিক কর্মসূচি করছে। কেন্দ্র সরকারের স্পষ্ট নির্দেশিকা রয়েছে এই সময় কোনও রাজনৈতিক কর্মসূচি না করতে। কিন্তু এই সময় এই রাজনৈতিক কর্মসূচি সামলাতে গিয়ে অনেক পুলিসকর্মীকে কোভিড আক্রান্ত হতে হয়েছে। ১৮ জন পুলিস কর্মীর মৃত্যু হয়েছে কোভিডের কারণে।

রাজ‍্যে আরও নতুন ২০ টি পুলিস ব‍্যারাক তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দূরত্ববিধি মেনেই এই ব‍্যারাক তৈরি করা হবে। যেখানে জায়গা রয়েছে সেখানে এখনই তৈরি করতে নির্দেশ দেওয়া হয়েছে। ব্যারাকে গাদাগাদি করে থাকতে গিয়ে অনেক পুলিশকর্মীর করোনা হচ্ছে।''যারা কথায় কথায় বাংলার পুলিসের সমালোচনা করে আমি শুধু তাদের বলব তারা একটু নিজেদের রাজ্য গুলির দিকে তাকিয়ে দেখুন। দেখুন উত্তরপ্রদেশে কী হচ্ছে? দেখুন গুজরাটে কী হচ্ছে? দেখুন মধ্যপ্রদেশে, বিহারে কী হচ্ছে? পুলিসের নিজেদের কিছু সমস্যা থাকতেই পারে। তাদের এই টেস্টগুলো আমাদের নিজেদের দায়িত্ব নিয়ে করতে হবে। ১ সেপ্টেম্বর থেকে কলকাতা ও রাজ‍্য পুলিসের জন্য ওয়েলফেয়ার বোর্ড তৈরি করছি''। জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷

নিচু তলার পুলিসের সঙ্গে উপরতলার পুলিসের কো-অর্ডিনেশন যাতে ঠিকঠাক থাকে তার জন্য একজন নোডাল অফিসার নিয়োগ করা হচ্ছে৷ এই দায়িত্বে থাকবেন শান্তনু সিনহা বিশ্বাস। পুলিশ বাহিনীতে প্রোমোশনের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য তুলে দিচ্ছে রাজ্য সরকার । পুলিশে এতদিন মহিলা পুরুষ আলাদা পৃথক ক্যাডার থাকতেন । রাজ‍্য পুলিসে প্রমোশনের ক্ষেত্রে পুরুষ ও মহিলা ক্যাডেটদের মধ্যে কোন বৈষম্য ছিল না। যাতে কোনও ভেদাভেদ না থাকে তার জন‍্য পদন্নোতির ক্ষেত্রে পুলিশ ও মহিলা ক্যাডারদের ক্ষেত্রে অভিন্ন ক‍্যাডার তালিকা তৈরি করার পরিকল্পানার কথা জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।প্রতিটা জেলায় দেড় হাজার করে কোভিড ওয়ারিয়রদের কাজে লাগানো হচ্ছে।

Published by:Pooja Basu
First published:

Tags: Police, West bengal