সুনীলের কাটা পা জোড়া লাগানো সম্ভব নয়, জানালেন চিকিৎসকরা

দুর্ঘটনার পর চিকিৎসায় দেরি হওয়ায় সুনীল পাত্রের কাটা পা জোড়া আর সম্ভব নয়।

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Mar 16, 2017 11:28 AM IST
সুনীলের কাটা পা জোড়া লাগানো সম্ভব নয়, জানালেন চিকিৎসকরা
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Mar 16, 2017 11:28 AM IST

#কলকাতা:  দুর্ঘটনার পর চিকিৎসায় দেরি হওয়ায় সুনীল পাত্রের কাটা পা জোড়া আর সম্ভব নয়। স্পষ্ট জানিয়ে দিলেন SSKM-এর চিকিৎসকরা। বুধবার রাতে অস্ত্রোপচার হয় সুনীলের। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালের অর্থোপেডিক বিভাগে এখন চিকিৎসা চলছে তাঁর।

বুধবার সকালে পথ দুর্ঘটনায় বাঁ পা কাটা যায় কুলতলির সুনীল পাত্রের। এরপর প্রায় ৫ ঘণ্টা আহত সুনীলকে নিয়ে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতাল ছোটাছুটি করে পরিবার-পরিজন। একাধিক বেসরকারি হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়ার পর SSKM-এ ভর্তি করা হয় সুনীলকে। কিন্তু ততক্ষণে অনেকটাই দেরি হয়ে গিয়েছে। পরিবারকে চিকিৎসকরা জানান,

- ক্ষতস্থানে ধুলো ও গাছের পাতা লেগেছিল

- কোথাও ভালভাবে ড্রেসিং করা হয়নি

- সংক্রমণের আশঙ্কা থাকায় সেলাই সম্ভব না

- সেলাই হলে সেপটিসেমিয়ার সম্ভাবনা রয়েছে

- কাটা জায়গা বারবার খুলে ড্রেসিং করতে হবে

এরপর কোনওভাবে সুনীলের বাঁ পা জোড়া লাগানো সম্ভব না বলে জানিয়ে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। একই দাবি বিশেষজ্ঞদেরও।

SSKM-এর অর্থোপেডিক বিভাগে আপাতত চিকিৎসা চলছে সুনীলের। রাতেই ২ ইউনিট রক্ত দেওয়া হয় তাঁকে। যদি একটু সহানুভূতি দেখাত সিএমআরআই তাহলে হয়ত এভাবে চিরদিনের মত পা হারাতে হত না সুনীলকে। বলছেন সুনীলের পরিবার। সুপ্রিম কোর্ট ও রাজ্যের আইনকে বুড়ো আঙুল দেখিয়েই সুনীলকে ফিরিয়ে দেয় বেসরকারি হাসপাতাল।

রাজ্যের আইনে রয়েছে দুর্ঘটনা-বিপর্যয়ের মতো জরুরি অবস্থায় রোগী ফেরত নয় ৷ ভর্তির সঙ্গে সঙ্গে চিকিৎসা শুরু করতে হবে ৷ সরকারের সঙ্গে হওয়া স্বাস্থ্য বিমা ও চুক্তি মানতে হবে এবং আউটডোর ও ইনডোরে নির্দিষ্ট রোগীর বিনামূল্যে চিকিৎসা  দিতে বাধ্য চুক্তিবদ্ধ হাসপাতাল ৷

সুপ্রিম কোর্টের নির্দেশেও রয়েছে পথ দুর্ঘটনা বা অন্য যে কোনও দুর্ঘটনাজনিত কারণে হাসপাতালে রোগী এলে তাঁকে ফেরানো যাবে না। ভর্তি করে প্রয়োজনীয় চিকিৎসা করতে হবে সঙ্গে সঙ্গেই। প্রয়োজনীয় পরিকাঠমো না থাকলে প্রাথমিক চিকিৎসাটুকু দিতে হবে। দেশের সব সরকারি ও বেসরকারি হাসপাতালের এই নির্দেশ প্রযোজ্য হবে।

First published: 11:24:13 AM Mar 16, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर