corona virus btn
corona virus btn
Loading

করোনার থাবা এবার কেন্দ্রীয় সংস্থা নাইসেডে, আক্রান্ত খোদ শীর্ষ কর্তা

করোনার থাবা এবার কেন্দ্রীয় সংস্থা নাইসেডে, আক্রান্ত খোদ শীর্ষ কর্তা

ভি আর ডি এল ল্যাবের সব কর্মী আর বিজ্ঞানীদের লালারসের নমুনা সংগ্রহ করা হয়

  • Share this:

#কলকাতা: বেলেঘাটা নাইসেড। বেলেঘাটা আইডি হাসপাতালের ভিতরেই এই কেন্দ্রীয় সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা এন্ড এন্টেরিক ডিজিসেস বা নাইসেড। দীর্ঘদিন ধরেই এই সংস্থা সংক্রমণ রোগ নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে। এমনকি ডেঙ্গি, ম্যালেরিয়া, সোয়াইন ফ্লু এর মত মারণ রোগের পরীক্ষা এখানেই করা হয়। নভেল করোনা ভাইরাসের সংক্রমণের শুরুতে এই নাইসেডই রাজ্যে একমাত্র করোনা পরীক্ষা করছিল। দীর্ঘদিন রাজ্যের একমাত্র নভেল করোনা ভাইরাস পরীক্ষা করার পর পরীক্ষার হার বাড়ানোর জন্য রাজ্য স্বাস্থ্য দপ্তর আরও বেশ কয়েকটি করোনা পরীক্ষা কেন্দ্র তৈরি করে।

আর এবার সেই কেন্দ্রীয় সংস্থা নাইসেডেই করোনা এর থাবা। খোদ নাইসেড-এর ডিরেক্টর বা অধিকর্তা নিজেই করোনা আক্রান্ত হলেন। সম্প্রতি নাইসেডে বিজ্ঞানীদের একাংশের লালারসের নমুনা সংগ্রহ হয়। ভি আর ডি এল ল্যাবের সব কর্মী আর বিজ্ঞানীদের লালারসের নমুনা সংগ্রহ করা হয়। সব রিপোর্ট নেগেটিভ। শুধু ওই শীর্ষ আধিকারিকের রিপোর্ট পজিটিভ। বাড়িতেই আলাদা করে পর্যবেক্ষনে ছিলেন তিনি। মঙ্গলবার দুপুরে অধিকর্তা স্বয়ং বেলেঘাটা আইডি হাসপাতালে আসেন। হাসপাতালের বক্ষ রোগ বিশেষজ্ঞ, মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসকরা তার পরীক্ষা-নিরীক্ষা করেন। অধিকর্তা পরীক্ষা করে চিকিৎসকেরা জানান তার মৃদু উপসর্গ রয়েছে ফলে হাসপাতালে ভর্তি হওয়ার কোনও প্রয়োজন নেই, বাড়িতেই তিনি আইসোলেশনে বা আলাদা ভাবে থেকে চিকিৎসা করাতে পারেন।

অন্যদিকে কেন্দ্রীয় সংস্থা নাইসেডের সঙ্গে করোনা সংক্রমণের শুরুর দিকে টেস্ট কীট নিয়ে রাজ্য স্বাস্থ্য দফতরের সংঘাত বাঁধলেও পরে তা মিটে যায়। মঙ্গলবার বিকেলেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফ থেকে নাইসেড অধিকর্তার দ্রুত আরোগ্য কামনা করে পুষ্পস্তবক পাঠানো হয় এছাড়া মুখ্যমন্ত্রীর স্বাক্ষর করা গেট ওয়েল সুন বা দ্রুত সুস্থ হয়ে ওঠার চিঠিও পাঠানো হয়। তবে এই ঘটনার পর বেলেঘাটা নাইসেড জুড়ে আরও বেশি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। অধিকর্তা করোনা আক্রান্ত হওয়ার পরেও গবেষণা বা করোনা পরীক্ষায় কোনও সমস্যা হবে না বলে জানা গেছে নাইসেড সূত্রে।

ABHIJIT CHANDA

Published by: Ananya Chakraborty
First published: June 30, 2020, 10:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर