• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • আজকের খবরের কাগজের সেরা খবর

আজকের খবরের কাগজের সেরা খবর

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শনিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11

    ১) পশ্চিমী দুনিয়ার হাতে অপদস্থ আমজাদ, শাহরুখ

    দু’জনকেই গোটা পৃথিবী এক ডাকে চেনে। এক জন এই শতাব্দীর অন্যতম সেরা সরোদিয়া। অন্য জন বলিউডের মহাতারকা। উস্তাদ আমজাদ আলি খান এবং শাহরুখ খান। দু’জনকেই একই দিনে অপদস্থ হতে হল পশ্চিমী দুনিয়ার হাতে। লন্ডনে অনুষ্ঠান করতে যাওয়ার জন্য ভিসার আবেদন করেছিলেন আমজাদ। তাঁর আবেদন নামঞ্জুর হয়ে ফিরে এসেছে। আর শাহরুখকে লস অ্যাঞ্জেলেসের বিমানবন্দরে বেশ কিছুক্ষণ আটকে থাকতে হয়েছে জিজ্ঞাসাবাদের জন্য। শাহরুখ তবু ছাড়া পেয়েছেন, ক্ষমাও চেয়েছেন মার্কিন কর্তৃপক্ষ। কিন্তু আমজাদ ভিসা না পাওয়ায় তাঁর অনুষ্ঠানটিই বাতিল হয়ে গেল। শিল্পীর দীর্ঘ সঙ্গীত জীবনে এমন ঘটনা এই প্রথম।

    ২) পদক চাইলেন উষাও- ‘তুমি আমাদের গোল্ডেন গার্ল! তোমার হাতে পদক দেখতে চাই!’

    বত্রিশ বছর আগে সারা দেশের সঙ্গে যন্ত্রণাকাতর হতে হয়নি তাঁকে। দীপা কর্মকার তখন জন্মাননি। গল্প শুনেছেন বড় হয়ে, ১৯৮৪-র লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে এক ভারতীয় তরুণীকে ঘিরে কেমন তীব্র আশার ঢেউয়ে দুলছিল দেশের অলিম্পিক্স-স্বপ্ন। ৪০০ মিটার হার্ডলসে সেই তরুণী চতুর্থ হয়ে শেষ করেন। তাঁর ও অলিম্পিক্স ব্রোঞ্জের মধ্যে ফাঁক ছিল এক সেকেন্ডের একশো ভাগের এক ভাগ। সেই তরুণী আজ ৫২। ভারতের সর্বকালের অন্যতম সেরা অ্যাথলিট তিনি। শুক্রবার সকালে রিওর গেমস ভিলেজে পৌঁছেই চলে এলেন দীপার ঘরে। ত্রিপুরার ২৩ বছরের বাঙালিকে বললেন, ‘‘তুমি পারবে। তুমি আমাদের গোল্ডেন গার্ল! তোমার হাতে পদক দেখতে চাই! আমি অপেক্ষায় থাকব।’’

    ৩) মোদীর ভারত-পরবে নেই মমতার বাংলার ঝলক

    রাজস্থানের ‘ঘুমর’-এর পাশে অনায়াসে জায়গা করে নিতে পারত পুরুলিয়ার ছৌ-নাচ। কিংবা অসমের চা ছেড়ে কোনও বিদেশি অতিথি চুমুক দিতে পারতেন দার্জিলিং চায়ে। অথবা কাঞ্জিভরমের পাশের কোনও স্টলে থাকতেই পারত বাংলার তাঁতের শাড়ি। স্বাধীনতার রং তো অনেক রকম। শুধু তো ইতিহাস নয়। কেবলই স্বাধীনতা সংগ্রামীদের অবদান নয়। সে সব স্মরণ করা তো আছেই। কিন্তু স্বাধীনতার অনুভব একটি উৎসবও। ভারতের নানান প্রান্তের আত্মাকে এক ছাতার তলায় নিয়ে আসতেই রাজধানীর রাজপথ জনসাধারণের জন্য খুলে দিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। স্বাধীনতার ৭০ বছরের উৎসবে যাতে মাততে পারে গোটা দেশ। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘ভারত পরব’। আজ থেকে টানা সাত দিন দিল্লির রাজপথে একটি ‘মিনি-ভারত’‌কে দেখবে গোটা বিশ্ব। অধিকাংশ রাজ্য তাদের সম্ভার নিয়ে এলেও দেখা মিলল না পশ্চিমবঙ্গের।

    ৪) অধীর-দুর্গে ভাঙনে প্রশ্ন নীতিই মুর্শিদাবাদে নদীর ভাঙনও বুঝি এ বার এতটা তীব্র নয়, যত দ্রুত সেখানে ভাঙছে বিরোধী দলগুলি! জঙ্গিপুর, জিয়াগঞ্জ ও বেলডাঙা পুরসভার পর শুক্রবার মুর্শিদাবাদ জেলা পরিষদেও বড়সড় ভাঙন ধরাল তৃণমূল। পরিষদের আট জন কংগ্রেস ও দুই বাম সদস্য রাতারাতি চলে এলেন রাজ্যের শাসক দলে! এর মধ্যে দু’জন আবার জেলা পরিষদের কর্মাধ্যক্ষ। ৭০ আসনের মুর্শিদাবাদ জেলা পরিষদে গত পঞ্চায়েত ভোটে মাত্র একটি আসন জিতেছিল তৃণমূল। নির্বাচনে সাফল্য না-পেলেও ঘুরপথে জেলা পরিষদ দখলের লক্ষ্য স্থির করে নেয় তারা। নেমে পড়ে বিরোধী দল ভাঙানোর খেলায়। তাতে ধারাবাহিক ‘সাফল্য’ পেয়ে জেলা পরিষদে তৃণমূলের শক্তি বেড়ে হয়েছে ২৯। দলের তরফে মুর্শিদাবাদের পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী এ দিন রীতিমতো বুক বাজিয়ে বলেন, ‘‘জেলা পরিষদের দখল নিতে আর মাত্র ৬ জন সদস্য আমাদের প্রয়োজন। ক’দিনের মধ্যে তাও হয়ে যাবে।’’ শুভেন্দুর দাবি, মুর্শিদাবাদের পাশাপাশি অচিরে মালদহ জেলা পরিষদেরও দখল নেবে তৃণমূল।

    bartaman_big11

    ১) মার্কিন বিমানবন্দরে ফের আটক শাহরুখ ২০০৯ থেকে ২০১২। মাঝে তিন বছরের ব্যবধান। ২০১২ থেকে ২০১৬। মাঝে চার বছরের ব্যবধান। অথচ ঘটনাক্রম একই। সাত বছরের মধ্যে ৩ বার মার্কিন মুলুকে বিমানবন্দরে আটক করা হল শাহরুখ খানকে। এবং প্রতিবারই অভিবাসন দপ্তরের আধিকারিকদের হাতে। যার পরিপ্রেক্ষিতে এদিন লস এঞ্জেলস বিমানবন্দরে আটক হওয়ার পর বিরক্ত শাহরুখের ট্যুইট, ‘জানি, সারা দুনিয়ায় এখন নিরাপত্তার কড়াকড়ি চলছে।

    ২) এবার জেলায় জেলায় পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত জেলায় জেলায় ব্যাপক হারে বাড়তে শুরু করেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। নতুন করে গোটা রাজ্যে ১৯০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন বলে শুক্রবার স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে। এখনও পর্যন্ত গোটা রাজ্যে মোট ২,৩৬০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন বলে খবর। তবে এদিন নতুন করে ডেঙ্গুতে কারও মৃত্যুর হয়নি বলে জানানো হয়েছে। রাজ্যে এখনও পর্যন্ত রাজ্যে ১৬ জন ডেঙ্গুতে মারা গিয়েছেন বলে জানা গিয়েছে।

    ৩) ইভটিজার পেটানো সাহসিনীকে রাজ্যের সম্মান, আগামীকাল পুরস্কার তুলে দেবেন মমতা আত্মরক্ষা তো বটেই। সেই সঙ্গে একা লড়ে অসম সাহসিকতারও পরিচয় দিয়েছিলেন সেদিন। তাই দুই ইভটিজারের খপ্পরে পড়েও ক্যারাটের ‘ফেস পাঞ্চ’ বসিয়ে দু’জনকেই ঘায়েল করেছিলেন ১৮ বছরের ওই তরুণী। সেই সাহসিকতার জন্যই খোদ মুখ্যমন্ত্রীর কাছ থেকে কন্যাশ্রী পুরস্কার পেতে চলেছেন মধ্যমগ্রামের সাহসিনী মুন্না দাস।

    ৪) মুর্শিদাবাদ জেলা পরিষদ দখলের পথে এগল তৃণমূল বিরোধী শিবির ভাঙিয়ে মুর্শিদাবাদ জেলা পরিষদ দখলের দিকে বেশ কয়েক ধাপ এগিয়ে গেল তৃণমূল। বিগত ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে জেলা পরিষদের ৭০টি আসনের মধ্যে একটিতে জিতেছিল তৃণমূল। তারপর থেকেই বাম ও কংগ্রেস সদস্যদের ভাঙিয়ে দল ভারী করার প্রক্রিয়া শুরু করেছিল শাসক দল।

    First published: