• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • আজকের খবরের কাগজের সেরা খবর

আজকের খবরের কাগজের সেরা খবর

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ মঙ্গলবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11

    ১) কাশ্মীর নিয়ে নওয়াজও সরব, সুর চড়াল ভারত প্রথমে বিদেশ মন্ত্রকের বিবৃতি। তার পরে খোদ পাকিস্তানি প্রধানমন্ত্রীর বক্তব্য। শেষে ভারতীয় হাইকমিশনারকে ডেকে ভারতের অভ্যন্তরীণ বিষয় নিয়ে উদ্বেগ জানানো। কাশ্মীরের পরিস্থিতি নিয়ে কূটনীতির সুর ধাপে ধাপে চড়িয়ে প্রায় নজিরবিহীন পর্যায়ে নিয়ে গেল পাকিস্তান। সার্ক গোষ্ঠীর বৈঠকের আগে জঙ্গি নেতা বুরহান ওয়ানির মৃত্যুতে জ্বলে ওঠা আগুনে যে পাকিস্তান হাওয়া দিতে চায়, তা এখন নরেন্দ্র মোদী সরকারের কাছে বেশ স্পষ্ট। পাকিস্তানের কৌশল বুঝে আসরে নেমে পড়েছে ভারতও। প্রধানমন্ত্রী নির্বচিত হওয়ার পর থেকেই নরেন্দ্র মোদী যাঁর সঙ্গে ব্যক্তিগত সখ্য গড়ে তুলেছেন, সেই নওয়াজ শরিফও এক হিজবুল জঙ্গির মৃত্যু নিয়ে মুখ খোলায় সুর চড়াচ্ছে দিল্লি। সেই সঙ্গে দেশের সব রাজনৈতিক দল যাতে কাশ্মীর প্রসঙ্গে এক সুরে কথা বলে সে জন্যও উদ্যোগী হয়েছে কেন্দ্র।

    ২) দেশে না ফিরে জাকির যাচ্ছেন আফ্রিকা তাঁকে নিয়ে ভারত ও বাংলাদেশে যখন তুমুল বিতর্ক, তখন তিনি সৌদি আরবে। কথা ছিল, সপ্তাহভর সেখানে কাটানোর পরে আজ মুম্বইয়ে ফিরবেন। সাংবাদিকদের মুখোমুখি হবেন। কিন্তু সে পথে হাঁটলেন না জাকির নাইক। সৌদি আরব থেকেই সম্ভবত পাড়ি দিচ্ছেন আফ্রিকায়। জানিয়েছেন, আগে থেকেই কর্মসূচি ঠিক করে রাখা আছে আফ্রিকার কয়েকটি দেশে। স্বরাষ্ট্র মন্ত্রকের কর্তাদের চিন্তা, আফ্রিকায় কাজ সেরে আদৌ ভারতে ফিরবেন তো বিতর্কিত এই ধর্ম প্রচারক?

    ৩)একুশের জন্য চাঁদা তোলা বন্ধ, নির্দেশ অভিষেকের একুশে জুলাই তৃণমূলের শহিদ সমাবেশের নাম করে আর চাঁদা তোলা যাবে না। এমনকী সমাবেশের প্রচারের জন্য লাগানো পোস্টার-ব্যানার-ফ্লেক্সে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি ও নামের সঙ্গে দলের কোনও স্তরের নেতার ছবি বা নাম ছাপা যাবে না বলে সোমবার জানিয়ে দিলেন তৃণমূল যুব কংগ্রেসের রাজ্য সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। একুশের সমাবেশ আয়োজনের জন্য এ দিন তৃণমূল ভবনে প্রস্তুতি বৈঠক ডেকেছিলেন অভিষেক। সেখানে এই দুই সিদ্ধান্ত ঘোষণার পাশাপাশি তিনি এ-ও জানিয়ে দেন যে, সংগঠনের পদাধিকারী ছাড়া আর কেউ দলের নাম দিয়ে লেটারহেড ছাপাতে পারবেন না। কোনও দলীয় কর্মসূচি গ্রহণ করতে গেলে জেলা ও রাজ্য নেতৃত্বের অনুমোদন নেওয়া এখন থেকে বাধ্যতামূলক হবে। দলের এই সব নির্দেশ অমান্য করা হলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করে দেন অভিষেক।

    ৪) অমল-হিরে মেলাল বিপরীত দুই স্রোত, থেকে গেল অন্ধকারও বিপরীত রাজনীতির লোক হওয়া সত্ত্বেও প্রয়াত কোচ অমল দত্তের শেষযাত্রায় তাঁকে রাষ্ট্রীয় সম্মান দেওয়া হল রাজ্য সরকারের পক্ষ থেকে।গান স্যালুট থেকে পুরো রাস্তায় পুলিশি কনভয়, রবীন্দ্র সদনের যেখানে প্রয়াণের পর রাখা হয় রাজ্যের বিশিষ্ট ব্যক্তিদের মরদেহ, সেখানেই সোমবার শেষ শ্রদ্ধা জানানোর জন্য শায়িত ছিলেন চিরবিতর্কিত ‘ডায়মন্ড কোচ’। সেখানেই রাজনৈতিক বিভেদ দূরে সরিয়ে শ্রদ্ধা জানাতে আসা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দিলেন, ‘‘আমি কলকাতার মেয়র-ক্রীড়ামন্ত্রীকে বলে দিচ্ছি অমল দত্তের নামে কোনও একটি স্টেডিয়াম এবং রাস্তার নামকরণ করতে। ভারতীয় ফুটবলে এ রকম শৃঙ্খলাপরায়ণ মানুষ বিরল। অমলদা ছিলেন একজন বিদগ্ধ এবং ব্যতিক্রমী মানুষ।’’

    bartaman_big11

    ১) পাক উসকানিতেই অগ্নিগর্ভ কাশ্মীর, বাড়ছে মৃত্যু, কার্ফু অগ্নিগর্ভ কাশ্মীর নিয়ে চরম উদ্বেগ তৈরি হয়েছে। একদিকে হিজবুল মুজাহিদিনের পোস্টার বয় হিসাবে উঠে আসা বুরহান ওয়ানির মৃত্যুর জেরে জ্বলছে কাশ্মীরের সর্বত্র। বাড়ছে মৃত্যু। অন্যদিকে স্পষ্ট প্রমাণ মিলছে পরিকল্পিত হিংসার চিত্রনাট্যে সরাসরি পাকিস্তানের উসকানি রয়েছে।

    ২) অমরনাথ যাত্রায় সবুজ সংকেত মেলা নিয়ে বিভ্রান্তি, সমস্যায় তীর্থযাত্রীরা জম্মু থেকে ফের চালু করা হচ্ছে অমরনাথ যাত্রা। সরকারের তরফে এই বার্তা দেওয়ার পর ব্যাপক বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে আটকে পড়া প্রায় ২৫ হাজার তীর্থযাত্রীদের মধ্যে। তারই মধ্যে অমরনাথ যাত্রী নিবাসের পক্ষে আবেদন করা হয়েছে, যারা বাসের টিকিট পেয়ে গিয়েছেন তারা ফিরে যান। কোথায় যাবেন? আদৌ কি অমরনাথ গুহার উদ্দেশে যাত্রা শুরু হবে?

    ৩) চেয়ারম্যানের ক্ষমতা প্রয়োগ শুরু মানসের, কংগ্রেস সদস্যরা না গেলে অস্বস্তিতে পড়বেন বিদ্রোহী বিধায়ক বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) চেয়ারম্যান পদ নিয়ে বিতর্কের পারদ ক্রমশ চড়ছে। দলের প্রদেশ নেতৃত্ব এবং হাইকমান্ডের ইস্তফা দেওয়ার নির্দেশকে আপাতত পরোয়া না করে আজ মঙ্গলবার বেলা ১টায় পিএসি’র প্রথম বৈঠক ডেকেছেন মানস ভুঁইঞা।

    ৪) তোলাবাজি বন্ধে মমতা ডানা ছেঁটে দিলেন কাউন্সিলারদের কেবলমাত্র বেশ কিছু কাউন্সিলারের ঔদ্ধত্যপূর্ণ আচরণের ফলে গত বিধানসভা ভোটে শহরাঞ্চলের বেশ কিছু আসনে তৃণমূলের ফল খারাপ হয়েছে। তাই মুখ্যমন্ত্রী ওইসব কাউন্সিলারদের উপর বেজায় ক্ষুব্ধ। কাউন্সিলারদের বিরুদ্ধে প্রায়শই তাঁকে অভিযোগ শুনতে হয়। বাড়ি তৈরিতে বাধা দিচ্ছেন কাউন্সিলার, এমন অভিযোগ বহুবার শুনতে হয়েছে মমতাকে।

    First published: