West Bengal Assembly: বিজেপিকে বুঝে নিতে হবে, নতুন শাসক বিধায়কদের 'পাঠশালায়' সতর্কবার্তা

সতর্ক থাকার বার্তা

West Bengal Assembly: তৃণমূল নেতৃত্ব এদিন বিধায়কদের প্রশিক্ষণ শিবিরে জানান, এবার বিরোধীরা অনেক অশান্তি করবে। তার জন্য যেন সকলে প্রস্তুত থাকেন।

  • Share this:

#কলকাতা: বাম-কংগ্রেস নেই, এবারের পশ্চিমবঙ্গ বিধানসভার আবহই যেন পাল্টে গিয়েছে। একমাত্র বিরোধী হিসেবে উঠে এসেছে বিজেপি। তাঁদের নেতা আবার শুভেন্দু অধিকারী। এই পরিস্থিতিতে দলের নতুন বিধায়কদের বিধানসভা নিয়ে প্রশিক্ষণ দিলেন শাসক দল তৃণমূলের বর্ষীয়াণ নেতারা। শুধু তাই নয়, বিজেপি যে বাম-কংগ্রেসের মতো বিরোধী হবে না, তাও ঠারেঠারে বুঝিয়ে দেওয়া হল বিধায়কদের।

তৃণমূল নেতৃত্ব এদিন বিধায়কদের প্রশিক্ষণ শিবিরে জানান, এবার বিরোধীরা অনেক অশান্তি করবে। তার জন্য যেন সকলে প্রস্তুত থাকেন। সোশ্যাল মিডিয়া, টিভি নিয়েও বিধায়কদের সতর্ক থাকতে বলা হয়েছে। কংগ্রেস-সিপিএম কিছু রীতিনীতি পালন করত। কিন্তু এবার বিরোধীদের অবস্থা বুঝুন। বিরোধীদের আক্রমণের প্রতিবাদ করুন, কিন্তু তা যেন সংসদীয় রীতি মেনে হয়। মঙ্গল ও বুধবার প্রত্যেককে হাজির থাকতে বলা হয়েছে এমএলসি থাকার কারণে।

সূত্রের খবর ২১১ জনই হাজির থাকবেন। শাসক বিধায়কদের নির্দেশ দেওয়া হয়েছে, বিরোধীরা কিছু বললেই উত্তেজিত হবেন না। নিজে থেকে প্রতিবাদ করবেন না। দল নির্দেশ না দেওয়া পর্যন্ত অপেক্ষা করবেন। প্রথম দিনেই বিজেপির আচরণ আগ্রাসী ছিল বলে সতর্কও করে দেওয়া হয়েছে বিধায়কদের। তৃণমূলের বর্ষীয়াণ নেতারা জানিয়েছেন, বিজেপি ধ্বংসাত্মক আচরণ করতে পারে। তার মধ্যেই হাউজের বিজনেস বের করতে হবে।

বিধানসভার নিয়ম কানুন নিয়ে সচেতন থাকতে বলা হয়েছে। বর্ষীয়াণ নেতারা জানিয়েছেন, বাম কংগ্রেস ওয়াকআউট করলেও আবার আলোচনা করত। কিন্তু বিজেপি তা করবে না।

প্রসঙ্গত, দীর্ঘদিনের বিধায়ক ও বর্ষীয়ান রাজনীতিবিদ যাঁরা রয়েছেন তারাই আজ, সোমবার ক্লাস নেন নব নির্বাচিত তৃণমূল বিধায়কদের। গত শনিবার বিজেপি বিধায়কদের ক্লাস নিয়েছেন ‘মাস্টারমশাই’ দিলীপ ঘোষ ও শুভেন্দু অধিকারী। যদিও তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দলের সাংগঠনিক বৈঠক ও বিধানসভায় দাঁড়িয়ে বারবার বলে দিয়েছেন, মন্ত্রী হোক বা বিধায়কদের বিধানসভায় নিয়মিত আসতেই হবে। অধিবেশনে যোগ দিতেই হবে। সেই মতো হুইপও জারি করেছে শাসক দল।

Published by:Suman Biswas
First published: