আর দিতে হবে না আধার নম্বর ! শুরু হল বিকল্প পদ্ধতি

আর দিতে হবে না আধার নম্বর ! শুরু হল বিকল্প পদ্ধতি
representative image

আর দিতে হবে না আধার নম্বর ! শুরু হল বিকল্প পদ্ধতি

  • Share this:

#কলকাতা:  ফোন থেকে গ্যাস সিলিন্ডার... এখন সব ক্ষেত্রেই বাধ্যতামূলক আধার নম্বর। আর তাই নয়া পদক্ষেপ নিল আধার কর্তৃপক্ষ। ব্যাঙ্ক, মোবাইল কোম্পনি বা অন্য কোনও পরিষেবা প্রদানকারী সংস্থায় এবার থেকে আধার নম্বর না দিলেও চলবে। আধারের ওয়েবসাইট থেকেই আপনার আধার নম্বর দিয়ে একটি সাময়িক কোড পেয়ে যাবেন। আধার নম্বরের বদলে ওই কোড দিলেই চলবে, যাচাই হয়ে যাবে গ্রাহকের আধার সংক্রান্ত তথ্য। ব্যাঙ্ক থেকে শুরু করে যেসব কোম্পানি গ্রাহকদের আধার নম্বর ব্যবহার করে পরিষেবা দেয়, তাদের আগামী ৩১ অগাস্টের মধ্যে এই পদ্ধতিতে আধার যাচাই শুরু করতে নির্দেশ দেওয়া হয়েছে।

'ওয়ান টাইম পাসওয়ার্ড' বা 'ওটিপি'র মতো এই ভার্চুয়াল আইডি নাম্বার আধারের ওয়েবসাইট থেকে বারবার মিলবে। নতুন নাম্বার জেনারেট হলে, পুরনো নম্বরটি বিকল হয়ে যাবে। এই নতুন পদ্ধতিতে গ্রাহকের আধার তথ্য অনেকটাই সুরক্ষিত থাকবে বলে মনে করছে আধার কর্তৃপক্ষ।

এই নয়া পদ্ধতির জন্য সংস্থাগুলিকে কিছু পযুক্তিগত পরিবর্তণ করতে হবে। আগামী ৩০ জুনের মধ্যে সেগুলি সম্পূর্ণ করার কথা ছিল। অনেক ব্যাঙ্কই এই পদ্ধতিতে গ্রাহকদের আধার তথ্য যাচাইয়ের কাজ শুরু করেছে। এখনও পর্যন্ত যারা করেনি, তাদের প্রতিটি লেনদেনের উপর জরিমানা দিতে হবে।

আধার আধার কার্ডে কোনও তথ্যে ভুল থাকলে সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে ৷ তাই, গতমাসে, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া শুরু করেছিল ‘আধার আপডেট হিস্ট্রি’ ডাউনলোড করার সুবিধা। www.uidai.gov.in ওয়েবসাইটে গিয়ে ‘আধার আপডেট হিস্ট্রি’ ক্লিক করলে পরিবর্তিত তথ্য ডাউনলোড করা যাবে ৷ আপাতত এই পরিষেবা বিটা ভার্সানে লঞ্চ করা হয়েছে ৷ এর সাহায্য ডেট অনুযায়ী, আপনি আপনার নাম, জন্মতারিখ, ঠিকানা সংক্রান্ত যা যা তথ্য সংশোধন করেছেন সব দেখা যাবে ৷

আরও পড়ুন-বাংলা থেকে কাশ্মীর এবার আরও কাছে, শিয়ালদহ থেকে ছাড়ছে নতুন ট্রেন

First published: 02:53:33 PM Jul 03, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर