কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

করোনা ভাইরাস আতঙ্কে কলকাতা বিশ্ববিদ্যালয়, জারি হল একাধিক বিধি-নিষেধ

করোনা ভাইরাস আতঙ্কে কলকাতা বিশ্ববিদ্যালয়, জারি হল একাধিক বিধি-নিষেধ

গবেষণার কাজে কোন অধ্যাপক,পড়ুয়া ও গবেষকদের বিদেশে যাওয়ার উপর বুধবার থেকেই নিষেধাজ্ঞা জারি করা হল।

  • Share this:

#কলকাতা: করোনা ভাইরাস নিয়ে আগে থেকেই সতর্কতামূলক পদক্ষেপ নিল কলকাতা বিশ্ববিদ্যালয়। বুধবারই এ বিষয়ে নির্দেশিকা জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মূলত বিদেশী ছাত্রদের জন্য একাধিক বিধিনিষেধ জারি করল কর্তৃপক্ষ। এই মুহূর্তে কোনো বিদেশি ছাত্র কলকাতা যেমন ছাড়তে পারবে না অন্যদিকে বিদেশী ছাত্রদের মাস্ক পরা বাধ্যতামূলক করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ । শুধু তাই নয় এই মুহূর্তে কোন অধ্যাপক গবেষক বা ছাত্রদের  বিদেশে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করল কলকাতা বিশ্ববিদ্যালয়। এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশীষ দাস জানিয়েছেন "রাজ্য ও কেন্দ্রের সতর্কতামূলক পদক্ষেপ হিসেবেই এই সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী ক্ষেত্রে সিদ্ধান্ত বিবেচনা করা হবে।"

এ রাজ্যে এখনও পর্যন্ত ছড়ায়নি করোনা ভাইরাস। কিন্তু তার আগেই সতর্কতামূলক পদক্ষেপ নিল কলকাতা বিশ্ববিদ্যালয়। এই মুহূর্তে বিশ্ববিদ্যালয় বাংলাদেশ,জাপান, চীন সহ দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ থেকে পড়তে আসে কলকাতা বিশ্ববিদ্যালয়ে।মূূূলত বিশ্ববিদ্যালয় গবেষণার কাজেই বিদেশি ছাত্ররা আসেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। কয়েক সপ্তাহ আগেই বিশ্ববিদ্যালয়় ফিরেছেন জাপান থেকে আসা এক ছাত্র। যদিও তার শরীরে করোনাভাইরাস এর কোনো উপসর্গ না পাওয়া গেলেও সামগ্রিকভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিদেশি পড়ুয়া নিয়ে সতর্ক কলকাতা বিশ্ববিদ্যালয়। আর তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিদেশি পড়ুয়াদের জন্য নির্দেশিকা জারি করে একাধিক বিধিনিষেধ জারি করল। মূলত বিদেশি পড়ুয়াদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। বিদেশি পড়ুয়ারা যে হোস্টেলগুলোতে থাকেন সেই হোস্টেলগুলোতে যাতে অন্যান্য পড়ুয়ারা দূরত্ব বজায় রাখেন সে বিষয়েও মৌখিক নির্দেশ দেওয়া় হয়েছে। প্রয়োজনে বিদেশি পড়ুয়াদের ক্লাস বন্ধ  করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন রেজিস্ট্রার। তিনি জানিয়েছেন "এ বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত উপাচার্যের সঙ্গে কথা বলেই নেওয়া হবে।"

তবে শুধু বিদেশি ছাত্র নয় কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে কোন গবেষক,পড়ুয়া বা অধ্যাপক আপাতত কোন সেমিনার বা গবেষণার কাজে বিদেশে যাওয়ার উপর  নিষেধাজ্ঞা জারি করেছে। এ প্রসঙ্গে রেজিস্টার জানান " আমরা আপাতত কোন অধ্যাপক বা গবেষক কে এনওসি দিচ্ছি না।" তবে বিদেশ থেকেও কোনো অধ্যাপককে নিয়ে এসে কোন সেমিনার করা যাবে না বলেও জানিয়েছে বিশ্ববিদ্যালয়় কর্তৃপক্ষ। এদিকে করোনাভাইরাস আতঙ্কের জেরে বুধবারই বৈঠকে বসছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ও।

সোমরাজ বন্দোপাধ্যায়

Published by: Dolon Chattopadhyay
First published: March 4, 2020, 2:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर