আরও একটি মেট্রো, বিমানবন্দর-নিউ বারাকপুর মেট্রো প্রকল্পে অনুমোদন

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 19, 2019 07:52 PM IST
আরও একটি মেট্রো, বিমানবন্দর-নিউ বারাকপুর মেট্রো প্রকল্পে অনুমোদন
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 19, 2019 07:52 PM IST

#কলকাতা: এয়ারপোর্ট-বাসারত প্রকল্পে মেট্রোর লাইন যাবে যশোর রোডের নীচ দিয়ে। রাজ্যের বাকি প্রকল্পগুলিতে জমি জটও মিটে যাবে। নবান্নে এদিন মেট্রো প্রকল্পের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব। সেখানেই বিভিন্ন মেট্রো প্রকল্পের জমি জট ও তার সমাধান নিয়ে আলোচনা হয়েছে।

রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে একাধিক মেট্রো প্রকল্পের সূচনা করেছিলেন। কিন্তু বারবার জমি জটে রাজ্যের মেট্রো প্রকল্পগুলির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। কেন্দ্রীয় সরকারের দাবি, যতক্ষণ পর্যন্ত না জমি জট কাটছে, নতুন করে প্রকল্পগুলির জন্য অর্থ বরাদ্দ করা হবে না। শুক্রবার নবান্নে মেট্রো প্রকল্পের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব মলয় দে। বৈঠেক উঠে আসে, এয়ারপোর্ট-বারাসত মেট্রো প্রকল্পে

এয়ারপোর্ট-বারাসত মেট্রো প্রকল্প

- প্রকল্পে প্রায় ২,০০০ জবরদখলকারী এখনও রয়েছেন

- ২,৩০০ স্কোয়ার মিটার ব্যক্তিগত জমি অধিগ্রহণ করতে হবে

Loading...

- ৮৬টি বাড়ি ভাঙতে হবে

- বারাসতের কাছে কারশেড তৈরি করতে প্রয়োজন ৩০ হেক্টর জমি

জটিলতা কাটলেই এয়ারপোর্ট-বারাসত মেট্রো প্রকল্পের কাজ শুরু করা যাবে। এই প্রকল্পের আরও একটি সমস্যা ছিল বিমানবন্দর থেকে বারাসত পর্যন্ত কীভাবে মেট্রো নিয়ে যাওয়া যাবে। এদিনের বৈঠকে

- যশোর রোডের নীচ দিয়ে মেট্রোর লাইন (তৈরির অনুমোদন মিলেছে)

- (এর ফলে) রাস্তা খোড়াখুড়ি ও জমি অধিগ্রহণের সমস্যা হবে না

বরানগর-ব্যারাকপুর মেট্রো প্রকল্পে কল্যাণী এক্সপ্রেসওয়ে দিয়ে মেট্রো নিয়ে যাওয়া বিকল্প প্রস্তাব দিয়েছিল রাজ্য। কিন্তু, রেলের সিদ্ধান্ত বিটি রোড দিয়েই যাবে মেট্রো।

- টালা থেকে পলতা পর্যন্ত মাটির নীচ দিয়ে জলের লাইন

- (এদিনের বৈঠকে ঠিক হয়েছে) জলের পাইপলাইন সরানোর হবে, পিলার তৈরিতে বিশেষ নজর

নবান্নের বৈঠকে গড়িয়া-বিমানবন্দর মেট্রো প্রকল্প নিয়েও আলোচনা হয়। EM বাইপাসের ধারে ক্যাপ্টের ভেরির কাছে জটিলতা তৈরি হয়েছে। নিউটাউনের কাছেও জমি পেতে সমস্যা হচ্ছে। এমনকি সিটিসেন্টার টু থেকে হলদিরাম হয়ে বিমানবন্দর পর্যন্ত মোট্রে পোছতে জমিজট হচ্ছে। জোকা-বিবাদিবাদ মেট্রো প্রকল্পে, জোকার কাছে কারশেড তৈরির ক্ষেত্রেও জমি পেতে সমস্যা হচ্ছে। এদিনের বৈঠকে সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছে সরকার। মেট্রোর সঙ্গে সমন্বয় তৈরি জন্য পুরসচিব সুব্রত গুপ্তর নেতৃত্বে নয়া কমিটি তৈরি করে দিয়েছে রাজ্য।

First published: 07:52:46 PM Jul 19, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर