লাইসেন্স ছাড়া গাড়ি বের করলে বিপদ!

লাইসেন্স ছাড়া গাড়ি বের করলে বিপদ!
Representative Image

গাড়ি চালানোর সময় ফোনে কথা বা সিগন্যাল না মানলে ৫০০০ হাজার টাকা জরিমানা ও ১২ মাস পর্যন্ত জেলের সংস্থান রয়েছে নতুন আইনে।

  • Share this:

#কলকাতা: লাইসেন্স ছাড়া গাড়ি বের করলে বিপদ। আর নির্দিষ্ট সীমার বাইরে গতি বাড়ালেও ছাড় নেই। ওভারলোডিং, ট্রাফিক সিগন্যাল না মানার মতো অপরাধে জরিমানা কয়েকগুণ বাড়ছে। সঙ্গে জেল। মোটর ভেহিকেলস আইন ২০১৯ রাজ্যসভায় পাস হওয়ার পর গাড়ি মালিকদের গা-ঢিলে দেওয়ার উপায় নেই।

ইচ্ছেমত গাড়ি চালানো, দু-চাকা বা চার চাকার গাড়িতে রেস কিংবা লাইসেন্স ছাড়াই গাড়ি নিয়ে বেরিয়ে পড়া। আগের সেদিন আর থাকছে না। নতুন মোটর ভেহিকেলস আইনে এমন কিছু ঘটালেই কড়া শাস্তি। দেখে নেওয়া যাক, নতুন আইনে কোন অপরাধে কী শাস্তির ব্যবস্থা থাকছে

অপরাধ আগে ছিল, বেড়ে হচ্ছে

-- -- ---

সিট বেল্ট না পরলে ১০০ ১০০০

দু-চাকার গাড়িতে ওভারলোডিং- ১০০ ২০০০

হেলমেট ছাড়া গাড়ি চালালে ১০০ ১০০০

বিমা ছাড়া গাড়ি নামালে ১০০০ ২০০০

গতির সীমা না মানলে বা লাইসেন্স ছাড়া গাড়ি বের করলেও নিস্তার নেই। অতিরিক্ত গতিতে গাড়ি চালালে ৫০০০ টাকা জরিমানা। প্রথমবার এই অপরাধে ৩ মাসের জেল। ফের এই ঘটনা ঘটালে ১২ মাসের হাজতবাস৷ লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ৫০০০ টাকা জরিমানা। সঙ্গে ৩ মাস জেল খাটতে হবে৷

আরও পড়ুন মানবিক মুখ! অভিযুক্তের মায়ের শেষকৃত্যর জন্য নিগ্রহের অভিযোগ তুলে নিলেন চিকিৎসক

গাড়ি চালানোর সময় ফোনে কথা বা সিগন্যাল না মানলে ৫০০০ হাজার টাকা জরিমানা ও ১২ মাস পর্যন্ত জেলের সংস্থান রয়েছে নতুন আইনে। এতটা কড়া আইনে প্রয়োজন হল কেন? গত দেশে পাঁচ বছরে পথ দুর্ঘটনার আড়াইগুনের বেশি বেড়েছে। পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুও। এনিয়ে সচেতনতা বাড়াতে প্রচার চললেও কড়া আইনের সুপারিশ করছিলেন বিশেষজ্ঞরা। ৩৩ শতাংশ দুর্ঘটনা ঘটেছে প্রচন্ড গতিতে গাড়ি চালানোর জন্য৷ স্কুটার বা বাইক দুর্ঘটনার পরিমাণও ২৮ শতাংশ বেড়েছে৷ ৫০ শতাংশের বেশি ঘটনায় সিটবেল্ট ছিল না৷ অনেকক্ষেত্রেই বিমা না থাকায় ক্ষতিপূরণ মেলেনি৷ সড়ক পরিবহণ মন্ত্রক, জুন ২০১৪- সেপ্টেম্বর ২০১৮ কড়া আইনেও পথ দুর্ঘটনা আটকানো সম্ভব কিনা, তা নিয়ে বিতর্ক রয়েছে। তবে এক্ষেত্রে কড়া আইন ছাড়া গতি নেই বলেই মত কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের।

First published: 11:55:10 PM Aug 01, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर