• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • NEW APP CAB SERVICES STARTS NAMED RYDE IN KOLKATA FROM TODAY SB

App Cab Services in Kolkata: কলকাতায় শুরু নতুন অ্যাপ ক্যাব পরিষেবা, কম খরচে দিনভর একই ভাড়া!

নতুন 'সমাধান' রাইড

App Cab Services in Kolkata: নতুন এই অ্যাপ সার্ভিস রাইড চালু কলকাতায়। চাহিদা যোগানের নিয়ম মেনে কখনও বাড়তি ভাড়া হবে না আরোহীদের।

  • Share this:

#কলকাতা: শহর কলকাতায় শুরু হল নতুন একটি অ্যাপ ক্যাব পরিষেবা। যার নাম রাইড(RYDE)। নতুন এই অ্যাপ ক্যাপে চাহিদা যোগানের নিয়ম মেনে কখনও বাড়তি ভাড়া হবে না আরোহীদের। যে কোনও সময় পরিষেবা নিন, ভাড়া থাকবে অপরিবর্তিত।কলকাতা শহরে এই মুহুর্তে সব থেকে বেশি মানুষ যে দুটি অ্যাপ ক্যাব ব্যবহার করেন, সেই দুটি সংস্থাই সম্প্রতি ভাড়া বাড়িয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা তাদের বেস প্রাইস বাড়িয়েছে প্রায় ১৮ শতাংশ। সরাসরি ভাড়া না বাড়িয়ে ঘুরপথে, অর্থাৎ সারচার্জের মাধ্যমে প্রায় একই পরিমাণ ভাড়া বাড়িয়েছে হায়দরাবাদের সংস্থাও। কিন্তু ভাড়া বাড়ালেও যাত্রী অসন্তোষ কমেনি।

প্রথমত, এসি পরিষেবা বন্ধ হয়ে গেছে। প্রথমে বলা হয়েছিল করোনা বিধি হিসেবেই এসি বন্ধ রাখা হচ্ছে। পরে আসল তথ্য সামনে আসে। জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং চালকের কমিশন কমিয়ে প্রতি কিলোমিটারে মাত্র ১৩ টাকা করে দেওয়ায় চালকরাই এসি বন্ধ করে তেল বাঁচাচ্ছেন। গ্রাহকের আরও বড় সমস্যা হয়ে দাঁড়াচ্ছিল সামান্য বৃষ্টি, অফিস টাইমের ভিড়, পথ অবরোধে যানজটের মতন কারণে ভাড়া আকাশ ছোঁয়া হয়ে যায়। ঠিক এই সমস্যা গুলোর কথা ভেবে আজ থেকে কলকাতায় শুরু হল নতুন অ্যাপ ক্যাব পরিষেবা। ১০০০ গাড়ি দিয়ে শুরু হচ্ছে। আপাতত কলকাতার মধ্যে পাওয়া যাবে এই সংস্থার পরিষেবা। পুজোর আগে গাড়ীর সংখ্যা বাড়িয়ে পরিষেবা শহরতলি ও নিকটবর্তী জেলাতেও পরিকল্পনা রয়েছে সংস্থার।

রাতে মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে ১৬ জন মহিলা ড্রাইভার থাকছে। দু ভাবে বুক করা যাবে রাইড। RYDE অ্যাপ ইন্সটল করে সেখান থেকে গাড়ি বুক করা যাবে। আর যারা অ্যাপে সড়গড় নন, তাদের ক্ষেত্রে 24×7 বুকিং নম্বর 9836 111 222। ভাড়া প্রতি কিলোমিটারে ১৫ টাকা । সঙ্গে বেস প্রাইস ৩৫ টাকা । অর্থাৎ কোনো যাত্রী ৪ কিলোমিটার যাত্রা করলে তাকে ১৫×৪=৬০ এবং ৩৫, অর্থাৎ ৯৫ টাকা দিতে হবে। সারাদিনে, যেকোনো সময়, ঝড় জল দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ভাড়া অপরিবর্তিত থাকবে। এসি বাধ্যতামূলক । কলকাতা অ্যাপ ক্যাব অপারেটর গিল্ড-এর সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন , "এই অ্যাপে সবার লাভ। গাড়ী চালক বাড়ির মালিক অবশ্যই যাত্রীদের অনেক টাকা কম খরচ হবে।"

বর্তমান অ্যাপ ক্যাপ সংস্থা গুলো নিজেদের কমিশন বাড়ালেও চালকের কমিশন কমিয়েছে। তাই চালকদের একটা বড় অংশ খুব তাড়াতাড়ি এই সংস্থায় গাড়ি চালাতে বেশি আগ্রহী হবেন বলে দাবি তৃণমূল বিধায়ক মদন মিত্রের। তিনি বলেন, "এতে যদি ব্যাবসা কমে যাওয়ায় ওই সংস্থা গুলো অশান্তি সৃষ্টির চেষ্টা করে, আমি নিজে রাস্তায় নেমে আন্দোলন করব। দরকার হলে আমি নিজে ওদের অফিসের সামনে ধর্ণায় বসে।" আজ রাইডের প্রথম গাড়িটি নিজেই চালিয়ে এই পরিষেবার সূচনা করেন মদন মিত্র মিত্র।

Published by:Suman Biswas
First published: