নন এসি রেকের প্রয়োজন ফুরোবে, কলকাতা মেট্রোয় আরও বাড়ছে এসি রেকের সংখ্যা

নন এসি রেকের প্রয়োজন ফুরোবে, কলকাতা মেট্রোয় আরও বাড়ছে এসি রেকের সংখ্যা

লকডাউনের মধ্যেই সেই রেক নিয়ে এসে আপাতত রাখা হয়েছে নোয়াপাড়া মেট্রো কারশেডে। সেখানেই চলবে যাবতীয় পরীক্ষা।

লকডাউনের মধ্যেই সেই রেক নিয়ে এসে আপাতত রাখা হয়েছে নোয়াপাড়া মেট্রো কারশেডে। সেখানেই চলবে যাবতীয় পরীক্ষা।

  • Share this:

ABIR GHOSHAL

#কলকাতা: কলকাতা মেট্রোয় ফের নয়া রেক। চেন্নাই থেকে কলকাতায় এসে পৌঁছল আরও এক নয়া এসি রেক। লকডাউনের মধ্যেই সেই রেক নিয়ে এসে আপাতত রাখা হয়েছে নোয়াপাড়া মেট্রো কারশেডে। সেখানেই চলবে যাবতীয় পরীক্ষা। নোয়াপাড়া থেকে  কবি সুভাষ পর্যন্ত আপাতত চলছে মেট্রো। শীঘ্রই পরিষেবা বৃদ্ধি পেয়ে দক্ষিণেশ্বর পর্যন্ত হওয়ার কথা আছে। ফলে দিন যত বাড়বে ততই চাহিদা বাড়বে মেট্রো রেকের। সেই কারণেই দ্রুত মেট্রো রেক নিয়ে আসা হল কলকাতা মেট্রোয়। আরও তিনটি এসি রেক চলতি মাসেই কলকাতায় এসে পৌঁছনোর কথা। তা হলে যাত্রী পরিষেবার জন্য, আরও সুবিধা হবে বলে মেট্রো সূত্রে খবর।

কলকাতা মেট্রোর কাছে এখন রয়েছে ১২ টি নয়া এসি মেট্রো রেক। এর মধ্যে ৫ এসি মেট্রো রেক দিয়ে যাত্রী পরিষেবার কাজ করানো হয়েছে৷ মেট্রো পরিষেবা চালু হলে আরও বেশ কয়েকটি রেক ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে। চেন্নাই ও চিন থেকে রেক এসেছে। চেন্নাই থেকে আসা রেক, ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি ও হায়দ্রাবাদের এক সংস্থার যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে। চিনের রেক এসেছে ডালিয়ান থেকে। চেন্নাই থেকে আসা রেকে প্রথম থেকে বেশ কিছু ত্রুটি দেখা গিয়েছিল। একাধিকবার পরীক্ষা করে সেই রেক সারানো হয়েছে। আপাতত সমস্যা মিটিয়ে সেই রেক দৌড়ানো শুরু করে দিয়েছে। অন্যদিকে চিন থেকে আসা ডালিয়ান রেক এখনও যাত্রী পরিষেবা করতে পারেনি। সেই রেক কবে নামবে তা এখনও সিদ্ধান্ত হয়নি।

বাকি যে সব রেক আসার কথা সেগুলি চিন থেকে আদৌ কবে এসে পৌঁছবে তা জানা যায়নি। কারণ ভারত-চিন  সম্পর্কের আবহে সেই রেক আসা নিয়ে সংশয় আছে। বর্তমানে যে কয়েকটি নন এসি রেক রয়েছে তা ধাপে ধাপে বসিয়ে দেবে মেট্রোরেল। সব ক’টি এসি রেক এসে পৌঁছে গেলে এখন এসি রেক যাত্রী পরিবহণের জন্যে ২৫ হবে। নোয়াপাড়া থেকে কবি সুভাষ প্রতিদিন ২১ রেক দিয়ে চলাচল করে। ফলে এসি রেক এসে গেলে আর নন এসি রেক লাগবে না।

Published by:Simli Raha
First published: