Home /News /kolkata /

করোনার মধ্যেই আজ নিট পরীক্ষা, কলকাতা মেট্রোও অগ্নিপরীক্ষা দেবে আজ

করোনার মধ্যেই আজ নিট পরীক্ষা, কলকাতা মেট্রোও অগ্নিপরীক্ষা দেবে আজ

করোনার মধ্যেই আজ অগ্নিপরীক্ষা।

করোনার মধ্যেই আজ অগ্নিপরীক্ষা।

পরিস্থিতির কথা বিবেচনা করে শনিবারের লকডাউন তুলে দিয়েছে রাজ্য সরকার। এ দিন বিশেষ পরিষেবা দেবে মেট্রো। সকাল ১০ টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত চলবে মেট্রো।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনার বাড়বাড়ন্তের মধ্যেই আজ রবিবার সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষা। দেশ জুড়ে মোট ৩৮৬২টি পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ষোলো লক্ষ। বিরূপ পরিস্থিতিতে এই পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন করা আজ প্রায় সব রাজ্যের কাথেই অগ্নিপরীক্ষা। ছাত্রসুরক্ষা ও পরিবহণের কথা মাথায় রেখে বহু রাজ্যই আগাম বেশ কিছু বন্দোবস্ত নিয়েছে। পশ্চিমবঙ্গে, শনিবারের লকডাউন প্রত্যাহার করেছে রাজ্য সরকার। রাস্তায় নামছে অতিরিক্ত বাস। চলবে বিশেষ মেট্রোও।

    আগেই স্থির ছিল, ১১ এবং ১২ সেপ্টেম্বর আজ্যে লকডাউন হবে। কিন্তু নিটের নির্ঘন্ট প্রকাশ হতে দেখা যায় ১২ সেপ্টেম্বর লকডাউন বলে বিপদে পড়বে বহু জেলার ছাত্রছাত্রী। পরিস্থিতির কথা বিবেচনা করে শনিবারের লকডাউন তুলে দিয়েছে রাজ্য সরকার। এ দিন বিশেষ পরিষেবা দেবে মেট্রো। সকাল ১০ টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত চলবে মেট্রো। সেখানে ছাত্রের সঙ্গে যেতে পারবেন একজন অভিভাবক। এদিন রাস্তায় নামবে প্রায় ১৫০০ সরকারি বাস। কলকাতা-সহ জেলার গুরুত্বপূর্ণ বাসস্ট্যান্ডগুলিতে পর্যাপ্ত বাস থাকছে। যদিও বেশির ভাগ ছাত্রছাত্রীই ভরসা রাখছেন ভাড়ার গাড়িতে। চড়চড়িয়ে চড়ছে গাড়িভাড়া।

    এবারের নিট পরীক্ষা নিয়ে কেন্দ্র রাজ্য সংঘাত চরমে পৌঁছয়। বেনজির পরিস্থিতিতে পরীক্ষা পেছোনোর নিয়ে বহু ছাত্র ও বেশ কয়েকটি রাজ্য সুপ্রিম কোর্টের দারস্থ হয়। তবে শীর্ষ আদালত জানিয়ে দেয়, জেইই বা নিট পরীক্ষা হবে। মানতে হবে সুরক্ষাবিধি। অক্ষরে অক্ষরে পালন করতে হবে সামাজিক দূরত্বের নির্দেশিকা।

    ন্যাশনাল টেস্ট এজেন্সি এর পরেই পরীক্ষার একটি বিস্তারিত গাইডলাইন প্রকাশ করে। এই গাইডলাইন অনুযায়ী, অনেকটা আগে কেন্দ্রে পৌঁছতে হবে পরীক্ষার্থীদের। আসনের বন্দোবস্ত করা হয়েছে দূরত্ববিধি মেনেই।ছাত্রছাত্রীদের মাস্ক ও গ্লাভস পরা আবশ্যিক। নিজের কাছেই থাকতে হবে জলের বোতল ও স্যানেটাইজার।

    যদি কোনও ছাত্র বা ছাত্রীর তাপমাত্রা বেশি হয়, তাঁকে আইসোলেশান রুম থেকে পরীক্ষা দিতে হবে। প্রতিটি ছাত্রকেই উপসর্গহীনতার কথা জানিয়ে তা অ্যাডমিটে লিখতে হবে।

    Published by:Arka Deb
    First published:

    Tags: NEET

    পরবর্তী খবর