West Bengal Election: 'কেউ বহিরাগত নয়,' মোদি উবাচে মহুয়ার উত্তর, 'রেকর্ড হয়ে থাকল স্যার'

West Bengal Election: 'কেউ বহিরাগত নয়,' মোদি উবাচে মহুয়ার উত্তর, 'রেকর্ড হয়ে থাকল স্যার'

মোদিকে কটাক্ষ মহুয়া মৈত্রর। File Photo

মোদির উবাচ ধরেই এবার কটাক্ষের হুল ফোটালেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। মোদিকে তাঁর উত্তর, বিষয়টা রেকর্ড হয়ে থাকল স্যার।

  • Share this:

    #কলকাতা: বুধবার কাঁথির জনসভা থেকে বহিরাগত তত্ত্ব নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তোপ দেগেছিলেন নরেন্দ্র মোদি। বলেছিলেন, কোনও ভারতীয়ই বহিরাগত নয়, সকলেই ভারতমাতা সন্তান।  মোদির উবাচ ধরেই এবার কটাক্ষের হুল ফোটালেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। মোদিকে তাঁর উত্তর, বিষয়টা রেকর্ড হয়ে থাকল স্যার।

    মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিটি জনসভাতেই বহিরাগতদের ভোটের আগে এই রাজ্যে আনা হচ্ছে বলে অভিযোগ করেন। তাঁর বহিরাগত তোপের  পাল্টা দিয়ে মোদি বুধবার বললেন, "ভারতে কেউ বহিরাগত নয়।" আসে রবীন্দ্রনাথের উদাহরণ,জাতীয় সঙ্গীতের প্রসঙ্গ। মোদির কথায়, "বঙ্কিমবাবু, রবি ঠাকুর, মাতঙ্গিনী হাজরার ভূমিতে আমাদের বহিরাগত বলছেন। এখানে কোনও ভারতবাসীই বহিরাগত নন।"

    এই প্রসঙ্গটিই তুলেছেন মহুয়া মৈত্র। তিনি লিখেছেন, "আজ বাংলায় এসে প্রধানমন্ত্রী বলেছেন কোনও ভারতীয়ই বহিরাগত নন। প্রত্যেকে ভারতমাতার সন্তান। বিষয়টা রেকর্ড হয়ে থাকলো স্যার। এখানে যারা প্রজন্মের পর প্রজন্ম বাস করছেন, যাদের সন্তান এই মাটিতেই জন্ম নিয়েছে, তাদের যখন হয়রান করবেন এই কথাটা স্মরণ করিয়ে দেওয়া হবে।"

    মুখে না বললেও কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্রর তোপ যে আসলে এনআরসি নিয়ে তা বলার অপেক্ষা রাখে না। বাংলা এবং আসামে এনআরসি প্রসঙ্গটি বারংবার অস্বস্তিতে ফেলেছে বিজেপিকে।এনআরসি নিয়ে মুখ না খুললেও, বিজেপির ইশতেহারের কষ্ট করে লেখা রয়েছে সিএএ- এর কথা। অমিত শাহ নিজের মুখেই বলেছেন, প্রথম কেবিনেট বৈঠকে মতুয়াদের নাগরিকত্ব দেওয়ার বিষয়টি পাকা করা হবে। পাশাপাশি এসেছে অনুপ্রবেশের প্রসঙ্গ। বিজেপির ইশতেহার বলছে ক্ষমতায় এলে অনুপ্রবেশ রুখতে ডবল ইঞ্জিন সরকার কোমর বেঁধে নামবে। প্রশ্ন উঠেছে ঘুরিয়ে কি এনআরসির কথাই বলা হচ্ছে? উল্লেখ্য, মহুয়া ট্যুইটটি শেষ করেছেন-কাগজ নেহি দিখায়াঙ্গে লিখে।

    এই পরিস্থিতিতেই বহিরাগতত্ত্ব তত্ত্ব নিয়ে চাপানউতোর। তাতে যুযুধান দুই পক্ষ ছিলেন মমতা মোদি। মমতা বুধবার মোদির সভার মিনিট কুড়ির মধ্যেই মোদিকে প্রত্যুত্তর ফিরিয়ে বলেছিলেন,  "বাংলায় যারা থাকে তাদের আমরা বহিরাগত বলি না। রাজস্থানী হোক, মারোয়ারি হোক, বহু মানুষ এখানে এসে থাকছেন, কাজ করছেন, ওরা বহিরাগত নয়। কিন্তু ভোটের আগে উত্তরপ্রদেশের গুন্ডাদের পাঠিয়ে দিচ্ছে এখানে। পানবাহার খেতে খেতে আমাদের সংস্কৃতি ধ্বংস করে দিচ্ছে। এদের আমরা বহিরাগত বলি।" আরও এক পা এগিয়ে আক্রমণ শানালেন তাঁরই সহযোদ্ধা, মহুয়া। সব মিলিয়ে ভোট বাজারে তরজা তুঙ্গে।

    Published by:Arka Deb
    First published: